adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ট্রাম্পের হাত ধরেই পাকিস্তানকে আরও চাপে ফেলতে চায় ভারত

trump_and_modiআন্তর্জাতিক ডেস্ক : ‘শত্রুর শত্রু, আমার বন্ধু’, এই যুক্তিতে ভাবী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অদূর ভবিষ্যতে বন্ধু হয়েই যেতে পারেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর! ক্ষমতাসীন হওয়ার পর গত দু’বছরে প্রধানমন্ত্রী মোদীর ‘মেক ইন ইন্ডিয়া’র স্লোগানের পালে যে তেমন বাতাস লাগেনি, অঙ্কের নিরিখে যে ততটা বড় বিদেশি বিনিয়োগ আসেনি ভারতে তা সবার কাছেই স্পষ্ট। তাই এক জন আদ্যোপান্ত ব্যবসায়িক মনোবৃত্তির মার্কিন প্রেসিডেন্টকে বন্ধু হিসেবে পাওয়াটা খুব জরুরি ভারতের প্রধানমন্ত্রীর জন্যও। তাই ট্রাম্প-মোদীর ‘বন্ধুত্ব’ আগামী দিনে পাকাপোক্ত হয়ে ওঠার সম্ভাবনা অত্যন্ত প্রবল। এমনটাই মনে করছেন আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞদের একটি বড় অংশ।

‘বন্ধু’ হয়ে ওঠার জন্য কিন্তু প্রথমে ভারতের দিকে হাতটা বাড়িয়ে দিয়েছিলেন খোদ ডোনাল্ড ট্রাম্পই। তখন তিনি ছিলেন প্রেসিডেন্ট পদ-প্রার্থী। নির্বাচনী প্রচারে ট্রাম্পের মুখে বার বার উঠে এসেছিল ভারতের প্রসঙ্গ। ফুটে উঠেছিল ভারত সম্পর্কে তার পরিণত ভাবনা-চিন্তা। কথায়-বার্তায়, প্রচারে বেরিয়ে ট্রাম্প বেশ কয়েক বার বুঝিয়ে দিয়েছিলেন, বেশ কয়েকটি ব্যাপারে ভারত তার ‘পছন্দের দেশ’! 

ট্রাম্প তার প্রচারে বার বার উল্লেখ করেছিলেন ভারতের কথা। তিনি বলেছিলেন, ‘দেশটা (ভারত) বেশ তাড়াতাড়ি বাড়ছে। ওরা (ভারতীয়রা) আমাদের (মার্কিন জনতা) চাকরিগুলি নিয়ে নিচ্ছে!’  আবার ভারত বার বার সন্ত্রাসবাদের নিশানা হচ্ছে বলে সহানুভূতিও প্রকাশ করেছিলেন। এ প্রসঙ্গে বলেছিলেন, ‘প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে হাত মিলিয়ে তার চলার পথের দিকেই তাকিয়ে রয়েছি।’ 

আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞদের একটি অংশ মনে করছেন, এ ভাবেই প্রথম দফায় ভারতের দিকে বন্ধুত্বের হাতটা বাড়িয়ে দিয়েছেন ভাবী মার্কিন প্রেসিডেন্ট। বুঝিয়ে দিয়েছেন, বিদেশি বিনিয়োগের জন্য ভারতকে তার পছন্দের জায়গা বলেই মনে করেন ট্রাম্প। আবার সন্ত্রাসবাদের ঝাপটা যে ভারতের গায়ে বার বার লাগছে, তা নিয়ে সহানুভূতি দেখিয়ে পরোক্ষে ট্রাম্প বুঝিয়ে দিতে পেরেছেন, এ ক্ষেত্রে পাকিস্তান তার অপছন্দের তালিকায় স্থান পেয়েছে।

তবে প্রেসিডেন্ট হওয়ার পর আগামী দিনে ট্রাম্প কী ভাবে বিশ্ব পরিস্থিতি সামলান, তার ওপরেও ভারতের অনেক কিছু নির্ভর করছে! সে ক্ষেত্রে দিল্লির ভরসা এইটুকুই, প্রচারে বেরিয়ে চীন বা পাকিস্তানের কথা বিশেষ বলেননি ট্রাম্প। কিন্তু দক্ষিণ চীন সাগর ইস্যুতে যে দেশগুলি ‘আরও বড় শত্রু’ হয়ে উঠেছে চীনের, সেই দক্ষিণ কোরিয়া আর জাপানের কথা বলেছিলেন ট্রাম্প। 

তিনি বলেছিলেন, ‘চীনের সঙ্গে পাল্লা দিতে অস্ত্রশস্ত্রে আরও বলীয়ান হয়ে ওঠা উচিত দক্ষিণ কোরিয়া ও জাপানের’। জাপান আর দক্ষিণ কোরিয়া যে অদূর ভবিষ্যতে এশিয়ায় বড় শক্তি হয়ে উঠতে চলেছে, সে কথাও কবুল করতে দ্বিধা করেননি ট্রাম্প। সেই শক্তির পালে হাওয়া জোগাতে তার আগ্রহ-উৎসাহে যে কোনও কমতি থাকবে না, সেটাও বুঝিয়ে দিয়েছিলেন ট্রাম্প। এ প্রসঙ্গে ট্রাম্প বলেছিলেন, ‘প্রয়োজনে দক্ষিণ চীন সাগরে মার্কিন সমর-সজ্জা আরও বাড়বে।’

ফলে ‘শত্রুর শত্রু’র ভারতের প্রধানমন্ত্রীর ‘বন্ধু’ হয়ে ওঠার সম্ভাবনা যে বাড়ল, তাতে কোনও সন্দেহ নেই। দক্ষিণ চিন সাগরে ট্রাম্প মার্কিন সমর-সজ্জা বাড়িয়ে বেইজিংকে চাপে রাখার চেষ্টা করলে দিল্লি যতটা খুশি হবে, ততটাই খুশি হবে টোকিও। সাগরে চিন-বিরোধী শক্তিটা বাড়লে এশিয়ার মাটিতেও যে দেশগুলি এখন বেইজিংকে ঠেকাতে ফিলিপিন্সের পিছু নিয়েছে, তারা আরও বেশি করে দিল্লি, টোকিওর পাশে এসে দাঁড়াবে। যেহেতু এশিয়ার দেশগুলি চিনা বাণিজ্যের তীর্থ ক্ষেত্র, তাই এশিয়ার দেশগুলিতে এই ভাবে চিনের দাদাগিরি কমানো সম্ভব হলে প্রধানমন্ত্রী মোদীর ‘মেক ইন ইন্ডিয়া’র স্লোগানের পালে হাওয়াটা হয়ে উঠতে পারে জোরালো।

ভারতের পক্ষে আরও একটু সুখবর এটাই যে, গোড়া থেকেই রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বুঝিয়ে দিয়েছেন, তিনি মনে-প্রাণে চান আমেরিকার প্রেসিডেন্ট হোন ডোনাল্ড ট্রাম্প। পুতিন যদি বিচক্ষণ রাজনীতিক হন, তা হলে ট্রাম্পও তাঁর ‘দুর্দিনের বন্ধু’কে প্রেসিডেন্ট হয়ে ভুলে যাওয়ার ধৃষ্টতা নিশ্চয়ই দেখাবেন না! সে ক্ষেত্রে রুশ বন্ধুত্ব রাখতে গিয়ে ট্রাম্পের চীনের পাল্লায় পড়ার সম্ভাবনা কম। তাতে ভারতেরই লাভ বেশি!

আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞদের একাংশের বক্তব্য, আগামী দিনে ট্রাম্পের আফ-পাক নীতির ওপরেও নজর রাখবে ভারত। ট্রাম্প যদি প্রেসিডেন্ট হওয়ার পর আফগানিস্তান থেকে মার্কিন সেনা সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেন, তা হলে সেটা যেমন উদ্বেগের কারণ হবে ভারতের জন্য, তেমনই ট্রাম্প প্রশাসন যদি তালিবানদের বিরুদ্ধে আরও বেশি কড়া হয়, তা হলে তা ভারতের পক্ষে স্বস্তিকর হয়ে উঠবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2016
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া