adv
৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হাসতে হাসতে অনেক কথা বললেন কঙ্গনা

143120688776বিনোদন ডেস্ক : কলকাতায় এসেছিলেন তার নতুন ছবির প্রমোশনে। কিন্তু একান্ত সাক্ষাত্কারে ছবি ছাপিয়ে উঠে এলো জীবনটাই। কঙ্গনা রানাওত মুখ খুললেন। আর তার মনটা দেখে ফেললেন শতরূপা বসু।

শ্রেষ্ঠ অভিনেত্রীর জাতীয় পুরস্কার নিয়ে এক মুহূর্ত অপেক্ষা না করে বেরিয়ে গিয়েছিলেন। মুম্বই ফিরে জমিয়ে পার্টি করেন। পুরস্কারের অনীহার জন্য? 'আরে না, না। আমার ফ্লাইট ছিলো। ওরা (জাতীয় পুরস্কার কর্মকর্তারা) অনুষ্ঠান শুরু করতে দেরি করছিলেন। তাই থাকতে পারিনি। পরের বার অবশ্যই থাকব, হাসতে হাসতে বললেন কঙ্গনা রানাওত।

সিগনেচার কেশর-শোভিত তীক্ষ্ণ মুখ। প্রায় মেকআপবিহীন। এই মুহূর্তে সত্যিই বলিউডের অবিসংবাদিত রানি তিনি। কথা বলেন যেন প্রায় ভাবলেশহীনভাবে। 'কুইন'-এর রানির বেশিরভাগটার মতোই। তার মানে, বলিউডের রানি শেষ পর্যন্ত এসেই পড়লেন? হাসতে হাসতে বলেন কঙ্গনা, ''কুইন' সেই সমস্ত অল্প ছবিগুলির মধ্যে অন্যতম যেগুলো খুব স্লো শুরু করে। কিন্তু দেখুন, এক বছরেরও বেশি হয়ে গেল, তা নিয়ে কথা আজও থামেনি। একটা বাচ্চার মতো প্রতি মাসেই একটু একটু করে বড়ো হয়েছে সে। শেষ পর্যন্ত জাতীয় পুরস্কারে এসে থেমেছে। শ্রেষ্ঠ ছবি আর শ্রেষ্ঠ অভিনেত্রীর পালকের জন্য 'কুইন'-এর অলরেডি ভরা টুপি আরেকটু ভারি হলো।' 'কুইন' দেখতে দেখতে মনে হয় এ যেন কঙ্গনার নিজেরই গল্প।

''কুইন' দেখে মানুষ ভাবেন আমার অভিনয় জীবনের সাত-আট বছর পর জীবনের সবচেয়ে বড়ো ব্রেকটা পেলাম। যেটা কেরিয়ারের শুরুতেই হয়তো আমার হওয়া উচিত্ ছিলো। আমি একটা কথাই বলবো। একটা ভালো পারফরম্যান্স দেওয়া এক কথা- যেমন 'গ্যাংস্টার'। বা 'ফ্যাশন'। চরিত্র হিসেবে এগুলোও নিঃসন্দেহে ভালো। কিন্তু যেটা 'কুইন'কে আমার অন্য ছবির থেকে আলাদা করে দিয়েছে সেটা আমার ইন্ডাস্ট্রিতে এতোগুলো বছর দিয়ে দেওয়ার অভিজ্ঞতা। সেই অভিজ্ঞতার রিফাইনমেন্ট। স্কিল। এটাই দর্শকের মনে একটা অনুরণন তুলেছে। খুব ছোটো ছোটো ব্যাপারের মধ্যে ফুটে উঠেছে সেই স্কিল। আমার মনে হয় না এই ইন্ডাস্ট্রিতে আট বছর না থাকলে এটা প্রতিফলিত হতো,' এভাবেই দেখতে চান 'কুইন'-এর সাফল্যকে।

তিনি নিজেও তো কোথাও না কোথাও তার অভিনীত চরিত্রগুলোর মধ্যেই প্রতিফলিত হন। 'আমার চরিত্রগুলোকে নিয়ে আমি বহু ইমপ্রোভাইজেশন করি। ব্যক্তিগতভাবে আমার চরিত্রগুলোকে বোঝা, তাদের পরিস্থিতি বোঝা। যদি বলেন কতটা আমি 'কুইন'-এর রানির মতো তাহলে বলবো একমাত্র শেষের দিকটা ছাড়া বাকিটার মধ্যে কঙ্গনা নেই। কারণ আমি চিরকালই নিজের ব্যাপারে খুব শিওর। রানির মতো আত্মসম্মানহীনতায় কোনওদিন ভুগিনি। নানা ধাক্কা খেয়েছি। ভেতরটা ছিন্নভিন্ন হয়ে গিয়েছে। কিন্তু সেটা যে সব সময় নিজের কারণে তা নয়। সামলে নিয়েছি,' বলেন কঙ্গনা। এই সামলে নেওয়ার জন্যই কি সারভাইভ করে গিয়েছেন? কথা হচ্ছিলো তার পরের ছবি 'তনু ওয়েড, মনু রিটার্নস-এর প্রেক্ষিতে। কিছুক্ষণ আগেই ছবির নায়ক মাধবন তার চরিত্র নিয়ে কথা বলতে গিয়ে বলেছেন একজন সাধারণ মানুষ কীভাবে সারভাইভালের জোরে অসাধারণ হয়ে ওঠে, তার গল্প নিয়েও এই ছবি। কঙ্গনার ক্ষেত্রে এই জার্নিটা কেমন?

'জার্নিটা, এক কথায়, অভুতপূর্ব। 'ফ্যাশন'-এর জন্য জাতীয় পুরস্কার পাওয়ার পরও আমার হাতে মনের মতো কোনও ছবি ছিলো না। এমন সমস্ত ছবি করছি যেখানে অভিনেতাদের পিছনে গিয়ে দাঁড়াতে হয়। অনেকে আমায় বলতেন, কেন এই সমস্ত ছবি করছো টাকার জন্য? নিজেকে এতো নিচে নামাচ্ছ কেন? এমনকী মেইনস্ট্রিমের মধ্যে 'এ'গ্রেড ছবিও ছিলো না সেগুলো। একমাত্র টাকার জন্যই সেগুলো করেছি। এটা বলতে কোনও লজ্জা নেই। যতোদিন রোজগার করছি এবং তার জন্য সম্মান পাচ্ছি, খারাপটা কোথায়? যতোবার আমাকে খারাপ পরিস্থিতির মধ্যে দিয়ে যেতে হয়েছে ততবার সেখানে নিজের শ্রেষ্ঠটা দিয়ে উতরে গিয়েছি। সেখান থেকেই আসে আমার আত্মবিশ্বাস। শুধুমাত্র টাকার জন্য কাজ করলেও কেউ বলতে পারেনি কঙ্গনা খারাপ কাজ করেছে। স্টাইলের জন্যে হোক বা অভিনয়, কেউই আমাকে ইগনোর করতে পারেনি। এটাই আমার সারভাইভাল মন্ত্র,' স্পষ্ট বলেন কঙ্গনা।

সেই মন্ত্রেই তার পরের ছবি 'তনু ওয়েডস মনু রিটার্নস'-এও তিনি অন্যরকম। আবার। 'তনু ওয়েডস মনু'র সিক্যোয়েলে গল্প শুরু বিবাহিত দম্পতির বিয়ের ছ'বছর পর। 'বিয়ে নিয়ে আমার নিজেরই নানা কনট্রাডিকটরি মতামত আছে। একবার মনে হয় বিয়ে করা উচিত। পরেই মনে হয়ে একটাই জীবন। একটু পরিক্ষা-নিরীক্ষা করলে কেমন হয়? কারণ, আমরা তো আদতে স্বাধীনচেতা। নিজেরাই রোজগার করি, নিজেদের কেনা বাড়িতে থাকি। আর মহিলাদের ক্ষেত্রে মনে হয়, আমার এরকম একটা স্বাধীন জীবনে পুরুষের জায়গা কোথায়? – এগুলোও আমাকে ভাবায়,' এক সুরে বলে যান কঙ্গনা। এবং এই সমস্ত কথা ভেবেই যে তিনি এই ছবিতে কাজ করতে রাজি হয়েছেন সে কথাও স্পষ্ট বলে দেন নায়িকা। সমস্ত অভিনীত চরিত্রেই নিজে কিছুটা করে আছেন। ''কুইন'-এর কথা তো বললামই। তনু কিন্তু খুব আত্মবিশ্বাসী, ঝড়ের মতো। আবার বেশ স্বার্থপর। খানিকটা আমার মতো বইকি! আবার দত্তু (দ্বৈত চরিত্রের অন্যটা) পুরোপুরি অমলিন। ভেতরে যা, বাইরেও তাই। এখানেও নিজের সঙ্গে মিল পাই। তবে এমন কোনও চরিত্র এখনও পর্যন্ত করিনি যেটাকে বলতে পারি এটাই পুরোপুরি আমি। সেই ছবি এখনও হয়নি, হাসতে হাসতে বলেন তিনি।

হিমাচলের খুব বড়োলোক বাড়ির মেয়ে তিনি ছিলেন না। সোনার চামচ মুখে নিয়ে জন্মাননি। সেইজন্যই কি চরিত্রগুলো নিজের মতো করে পড়তে পারার ক্ষমতা রাখেন? 'অবশ্যই। এখন আমি ২৮। কিন্তু আমার অভিজ্ঞতা এই ২৮ বছরের থেকেও আরও অনেক বেশি, তারপর মুচকি হেসে যোগ করেন, 'বেশিরভাগই যারা বলিউডে কাজ করেন, তাদের জার্নিটা পালি হিল থেকে পালি হিল! আমার জার্নিটা একই সঙ্গে স্থানিক আর কালিক। আক্ষরিক আর রূপকর্থেও। সেই অভিজ্ঞতাটা তো আমার কাছ থেকে কেউ ছিনিয়ে নিতে পারবে না, বলেন স্পষ্টবক্তা নায়িকা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া