adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আওয়ামী লীগের জনসভায় গ্রেনেড হামলার ১০ বছর

21-aug {focus_keyword} রক্তাক্ত ২১ আগস্ট: সেদিন যা ঘটেছিল 21 augনিজস্ব প্রতিবেদক : আজ থেকে ১০ বছর আগের কথা ভুলবে না কেউই। ২১ আগস্ট ২০০৪ সাল। এই দিনটি জাতির কাছে আরও একটি কলঙ্কময় দিন। ২০০৪ সালে রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের সন্ত্রাসবিরোধী সমাবেশে নৃশংস গ্রেনেড হামলায় ততকালীন বিরোধীদলীয় নেতা ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার অপচেষ্টা চালানো হয়েছিল। অল্পের জন্য তিনি প্রাণে রক্ষা পান। তবে একটি কানের শ্রবণশক্তি হারান শেখ হাসিনা।
তবে প্রয়াত সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী ও আওয়ামী লীগ নেত্রী আইভি রহমানসহ ২৪ জন নিহত হন। আহত হন প্রায় তিন শতাধিক নেতাকর্মী।
জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদ আল ইসলামী বাংলাদেশ (হুজি) নৃশংসভাবে এই হত্যাযজ্ঞ চালায়। এ সময় বিএনপির নেতৃত্বে চারদলীয় জোট ছিল ক্ষমতায়। অভিযোগ রয়েছে, সরকারের শীর্ষ পর্যায়ের গোপন ইন্ধন ছিল এ হত্যাযজ্ঞে। মামলার তদন্তের নামে জজ মিয়া নাটক সাজিয়ে ঘটনাটি ভিন্ন দিকে নিয়ে যাওয়ার চেষ্টা করে চারদলীয় জোট সরকার। ২০০৮ সালে বর্তমান সরকার ক্ষমতায় আসার পর নতুন করে এ মামলার তদন্ত হয়। বিএনপির ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ অনেককেই এ চার্জশিটে অন্তর্ভুক্ত করা হয়।

Aug21 {focus_keyword} রক্তাক্ত ২১ আগস্ট: সেদিন যা ঘটেছিল Aug21যা ঘটেছিল ওইদিন-
সিলেটসহ দেশের বিভিন্ন স্থানে বোমা হামলার প্রতিবাদে ২১ আগস্ট দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনের সড়কে ঢাকা মহানগর আওয়ামী লীগের ডাকে সমাবেশ শেষে সন্ত্রাসবিরোধী শান্তি মিছিল হওয়ার কথা ছিল।
এ শান্তি মিছিলে নেতৃত্ব দেয়ার কথা ছিল আওয়ামী লীগ সভানেত্রী ও ততকালীন বিরোধীদলীয় নেতা শেখ হাসিনার। মিছিল শুরুর আগ মুহূর্তে ট্রাকের উপর নির্মত খোলা মঞ্চে দাঁড়িয়ে শেখ হাসিনার বক্তব্য শেষ হওয়ামাত্র বিকেল ৫টা ২২ মিনিটে তাকে লক্ষ্য করে মুহুর্মুহু গ্রেনেড হামলা শুরু হয়। বিকট শব্দে একের পর এক বিস্ফোরিত হয় ১৩টি গ্রেনেড। মৃত্যুর জাল ছিন্ন করে প্রাণে বেঁচে যান শেখ হাসিনা। তারপরও শেখ হাসিনার গাড়িকে লক্ষ্য করে ১২টি গুলি ছুড়ে দুর্বৃত্তরা।
গুলিবর্ষণ থেকেও প্রাণে বেঁচে যান বর্তমান প্রধানমন্ত্রী। হামলাকালে শেখ হাসিনাকে বাঁচাতে গিয়ে ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র মোহাম্মদ হানিফের মাথায় অসংখ্য স্পিপ্লিন্টার বিদ্ধ হয়। প্রায় আড়াই বছর অসহ্য যন্ত্রণা ভোগ এবং দেশ-বিদেশে চিকিতসার পর ২০০৬ সালের ২৭ নভেম্বর মারা যান তিনি।
আওয়ামী লীগের মহিলা সম্পাদিকা আইভি রহমানসহ শত শত নেতাকর্মী ও সাধারণ মানুষও সেদিন আহত হন। চিকিৎসাধীন অবস্থায় গুরুতর আহত আইভি রহমান মারা যান ২৪ আগস্ট। ঘটনার দিনই শেখ হাসিনাকে আড়াল করে বুলেটের সামনে দাঁড়িয়ে জীবন বিলিয়ে দেন তার ব্যক্তিগত নিরাপত্তাকর্মী ল্যান্স করপোরাল (অব.) মাহবুবুর রশীদ।
এ হামলায় আরো নিহত হন আওয়ামী লীগের সহ-সম্পাদক মোস্তাক আহমেদ সেন্টু, ঢাকা মহানগর আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য রফিকুল ইসলাম (আদা চাচা), ঢাকা মহানগরের ৫৮ নম্বর ওয়ার্ড মহিলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক সুফিয়া বেগম, ১৫ নম্বর ওয়ার্ড মহিলা আওয়ামী লীগ সভানেত্রী হাসিনা মমতাজ রীনা, মহিলা আওয়ামী লীগ কর্মী রেজিয়া বেগম, জাতীয় শ্রমিক লীগের কর্মী নাসির উদ্দিন সর্দার, ৩০ নম্বর ওয়ার্ড রিকশা শ্রমিক লীগ নেতা মুক্তিযোদ্ধা মোহাম্মদ হানিফ, ৬৯ নম্বর ওয়ার্ড যুবলীগের সহ-সাংগঠনিক সম্পাদক বেলাল হোসেন, যুবলীগ বালুঘাট ইউনিটের সভাপতি ও ক্যান্টনমেন্ট ইউনিয়ন আওয়ামী লীগ সদস্য আবুল কালাম আজাদ, হোসেনপুর ইউনিয়ন যুবলীগ সভাপতি লিটন মুন্সী লিটু, ৮৪ নম্বর ওয়ার্ড যুবলীগ নেতা আতিক সরকার, স্বেচ্ছাসেবক লীগ কর্মী আবদুল কুদ্দুস পাটোয়ারী, নারায়ণগঞ্জ আওয়ামী লীগ কর্মী ও রিরোলিং মিল ব্যবসায়ী রতন সিকদার, ছাত্রলীগ কর্মী ও সরকারি কবি নজরুল কলেজের দ্বিতীয় বর্ষের ছাত্র মামুন মৃধা, জামালপুর আওয়ামী লীগ কর্মী আমিনুল ইসলাম মোয়াজ্জেম, টাঙ্গাইল জেলা আওয়ামী লীগ কর্মী ইছহাক মিয়া, মো. শামসুদ্দিন, মমিন আলী, আবুল কাসেম ও জাহেদ আলী। আইভি রহমানসহ এ ২২ জন ছাড়া আরো ২ জনের নিহত হওয়ার খবর পাওয়া যায়, যাদের পরিচয় মেলেনি।
21-augst {focus_keyword} রক্তাক্ত ২১ আগস্ট: সেদিন যা ঘটেছিল 21 augst২১ আগস্টের দুঃসহ স্মৃতি বয়ে বেড়াচ্ছেন যেসব আহতরা তাদের মধ্যে থেকে ঢাকা মহানগর মহিলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি নাসিমা ফেরদৌসের কিছু দুঃসহ স্মৃতি পাঠকের জন্য তুলে ধরা হলো। তার সারা শরীরে এখনও দেড় হাজারের মতো স্প্লিন্টার রয়েছে। ভারতের অ্যাপোলো হাসপাতাল ও দেশের ট্রমা সেন্টারে ১৮টি অপারেশন করা হয়েছে তার। ওইদিন তার ডান পা প্রায় বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল। দেশের ডাক্তাররা তার ওই পা কেটে ফেলার সিদ্ধান্ত নিলেও পরিবারের বাধার মুখে তা হয়নি। পরে ভারতের অ্যাপোলো হাসপাতালে চিকিতসকরা পা না কেটেই কতগুলো অপারেশনের মাধ্যমে তাকে আপাতত সারিয়ে তোলেন। দু’মাস হাসপাতালে থাকতে হয় তাকে। এখন হুইল চেয়ারই সর্বক্ষণের সঙ্গী। তবে লাঠিতে ভর করে দাঁড়াতে পারেন, হাঁটতে পারেন এক-আধটু।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া