adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সংসদে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী – ১৮২ ভুয়া মুক্তিযোদ্ধার সনদ বাতিল

নিজস্ব প্রতিবেদক : জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার (এনএসআই) সরেজমিন তদন্ত প্রতিবেদনের সুপারিশ অনুযায়ী ১৮২ জন ভুয়া মুক্তিযোদ্ধার গেজেট ও সনদ বাতিল করা হয়েছে বলে সংসদকে জানিয়েছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। মন্ত্রী জানান, এসব ভুয়া মুক্তিযোদ্ধার বিরুদ্ধে ফৌজদারি মামলা করা হয়েছে। 
বৃহস্পতিবার দশম জাতীয় সংসদের তৃতীয় অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে সেলিনা বেগমের এক লিখিত প্রশ্নের উত্তরে মন্ত্রী এ তথ্য জানান। মন্ত্রী বলেন, ভুয়া মুক্তিযোদ্ধার সনদ নিয়ে বর্তমানে সুবিধা গ্রহণকারী ব্যক্তিদের শনাক্ত করে তাদের সনদ ও গেজেট বাতিলের প্রক্রিয়া চলছে। এ ছাড়া যারা মুক্তিযোদ্ধা হিসেবে গেজেটে নাম অন্তর্ভুক্ত করতে পারেনি, তাদের চলতি বছর ৩০ জুলাইয়ের মধ্যে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল বরাবর অনলাইনে আবেদন করতে বলা হয়েছিল। আবেদনকারী মুক্তিযোদ্ধাদের আবেদন যাচাই-বাছাইপূর্বক গেজেটভুক্ত করে তাদের নামে সনদ ইস্যু করা হবে।
ফাহমী গোলন্দাজ বাবুলের এক প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, সব উপজেলায় ‘মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন নির্মাণ প্রকল্প’ নামে একটি প্রকল্প চলমান রয়েছে। গত বছরের জুলাই মাসে এর বাস্তবায়নের কাজ শুরু হয়েছে। মোট এক হাজার ৭৮ কোটি টাকা ব্যয়ে ৪২২টি উপজেলায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন নির্মাণ করা হবে। প্রকল্পটি ২০১৫ সালের জুন মাসের মধ্যে বাস্তবায়ন করা হবে। প্রকল্পটির আওতায় ইতিমধ্যে ১০টি উপজেলা কমপ্লেক্স ভবনের নির্মাণকাজ শেষ হয়েছে এবং ১১৮টি উপজেলা কমপ্লেক্স ভবনের নির্মাণের জন্য চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এর মধ্যে ৮১টি কমপ্লেক্স ভবনের নির্মাণকাজ চলছে।
এ কে এম রহমতুল্লাহর এক প্রশ্নের উত্তরে মুক্তিযোদ্ধাবিষয়ক মন্ত্রী সংসদকে জানান, সারা দেশে বর্তমানে বাংলাদেশ মুক্তিযোদ্ধ কল্যাণ ট্রাস্টের অনুকূলে মোট ৫৫ দশমিক ৭২৪৫ একর জমি ও ১৭টি প্রতিষ্ঠান রয়েছে।
নুরজাহান বেগমের এক প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, অভিযোগ প্রাপ্তিসাপেক্ষে জেলা ও উপজেলা পর্যায়েও চিহ্নিত রাজাকার, আলবদর, আলশামস বাহিনীর প্রধানদের দ্রুত আইনের আওতায় এনে বিচারকাজ শুরু করা হবে। ভবিষ্যতে রাজাকার, আলবদর ও মানবতাবিরোধীদের উপজেলাভিত্তিক তালিকা করার বিষয়ে মন্ত্রণালয় উদ্যোগ নিতে পারে জানান মন্ত্রী।
মো. নজরুল ইসলাম চৌধুরীর এক প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, “বর্তমানে সারা দেশে ভাতাপ্রাপ্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধার সংখ্যা পাঁচ হাজার ৩৫৭ জন। ঢাকার মোহাম্মদপুরে গজনবী সড়কে শহীদ ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের কল্যাণার্থে দুটি বেজমেন্টসহ ১৫ তলাবিশিষ্ট আবাসিক ও বাণিজ্যিক ভবনের নির্মাণকাজ শেষ হয়েছে। নির্মিত ভবনে ৮৪টি ফ্ল্যাট ও ৭৪টি দোকান রয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া