adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রুশ হামলা নিয়ে ভুল তথ্য, জেলেনস্কির উপদেষ্টার পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা ওলেক্সি আরেস্তোভিচ পদত্যাগপত্র জমা দিয়েছেন। সম্প্রতি তিনি বলেছিলেন, রাশিয়ান একটি ক্ষেপণাস্ত্র কিয়েভ থেকে গোলাবর্ষণ করে নামানোর পর দিনিপ্রোর একটি ভবনে আঘাত হানে, যাতে ৪৪ জন নিহত হন।

এ ব্যাপারে আরেস্তোভিচ ক্ষমা চেয়েছেন এবং তার একটি ‘মৌলিক বিষয়ে ত্রুটি’ হয়েছে বলে স্বীকার করেছেন।

আরেস্তোভিচের ওই মন্তব্য ঘিরে দেশটিতে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয় এবং রাশিয়ান কর্মকর্তারা ইউক্রেনকে দোষারোপ করতে সেটি ব্যবহার করেছে।

জেলেনস্কির এই উপদেষ্টা দুই দেশেই একজন সুপরিচিত ব্যক্তি। কারণ, ইউটিউবে তার যুদ্ধ সম্পর্কিত প্রতিদিনের আপডেট লাখো মানুষ দেখেন।

আরেস্তোভিচের পদত্যাগের সিদ্ধান্ত নিয়ে এখনও কোনো মন্তব্য করেননি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

শনিবার দিনিপ্রোর একটি আবাসিক ভবনে ক্ষেপণাস্ত্র আঘাত হানার পর আরেস্তোভিচ প্রাথমিকভাবে বলেছিলেন, ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা থেকে গোলা বর্ষণের পরে রুশ ক্ষেপণাস্ত্রটি ওই ভবনে পড়েছে বলে মনে হচ্ছে।

কিন্তু ইউক্রেন বলছে, ভবনটিতে রাশিয়ান কেএইচ-২২ ক্ষেপণাস্ত্র আঘাত করেছে, যা তাদের পক্ষে গোলাবর্ষণ করে নামানো সম্ভব না। ওই ধারণাটি অত্যন্ত ভুল।

ইউক্রেনীয়রা আরেস্তোভিচের প্রাথমিক মন্তব্যে ক্ষুব্ধ হয়েছেন। কেউ কেউ তাকে রাশিয়ানদের অবস্থানকে শক্তিশালী করেছেন বলে অভিযোগ উঠেছে।

সরকারি কর্মকর্তা হিসেবে আরেস্তোভিচকে বরখাস্ত করার আহ্বান জানিয়ে একটি পিটিশনে স্বাক্ষর করেছেন ইউক্রেনের কয়েকজন সংসদ সদস্য। পরে তিনি পদত্যাগপত্র জমা দেন এবং একটি ‘মৌলিক বিষয়ে ভুল’ করেছেন বলে স্বীকার করেছেন।

সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে দেওয়া দীর্ঘ পোস্টে তিনি লেখেন, দিনিপ্রোর একটি আবাসিক ভবনে রাশিয়ান ক্ষেপণাস্ত্র আঘাত করার কারণ নিয়ে আমার অপরিপক্ক ও ভুল তথ্যে গভীরভাবে আহত প্রত্যেকের কাছে এবং হামলায় ক্ষতিগ্রস্ত ও তাদের স্বজনদের কাছে আমি আন্তরিক ক্ষমা প্রার্থনা করছি।

 : বিবিসি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2023
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া