adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লকডাউনে ক্ষতিগ্রস্ত নিম্নআয়ের সেই আগের ৩৫ লাখ পরিবারই পাচ্ছে নগদ অর্থ সহায়তা

ডেস্ক রিপাের্ট : মহামারি করোনাভাইরাস রোধে দেশে চলমান দ্বিতীয় দফার লকডাউনে ক্ষতিগ্রস্ত নিম্নআয়ের মানুষগুলোকে ফের নগদ অর্থ সহায়তা প্রদান করবে সরকার। নিম্নআয়ের ৩৫ লাখ মানুষ সরকারের এই নগদ অর্থ সহায়তা পাবে। এই তালিকায় নতুন করে কোনো পরিবারে নাম যোগ করার সুযোগ নেই। গতবার যে সকল পরিবার ২ হাজার ৫০০ টাকা অর্থ সহায়তা পেয়েছেন সেই সকল পরিবারই আবার সমপরিমাণ অর্থ সহায়তা পাবেন।

এই পরিবারের বাইরে সম্প্রতি প্রাকৃতিক দুর্যোগের ফলে ক্ষতির শিকার ১ লাখ কৃষক পরিবারও অনুদান পাবেন। ক্ষতিগ্রস্ত কৃষক পরিবার ৫ হাজার টাকা করে পাবেন এবং এ লক্ষ্যে ক্ষতিগ্রস্ত কৃষক পরিবারের তালিকা চূড়ান্ত করার জন্য তথ্য সংগ্রহের কাজ করা হচ্ছে।

সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আব্দুর রউফ তালুকদার স্বাক্ষরিত এক চিঠিতে জানানো হয় এ তথ্য। প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়েছে চিঠিটি।

অর্থ বিভাগের কর্মকর্তারা বলছেন, গতবার করোনায় ক্ষতিগ্রস্ত যাদের আড়াই হাজার টাকা করে সহায়তা দেয়া হয়েছে তাদের তথ্য ডাটাবেজে সংরক্ষিত রয়েছে। এবার শুধু কৃষকদের জন্য ৫ হাজার টাকার অনুদানের তথ্য যাচাই-বাছাইয়ের কাজ হচ্ছে। কাজটি দ্রুত শেষ হলে ক্ষতিগ্রস্তদের মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে অর্থ সহায়তা প্রদান করা হবে।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল গত বুধবার (২১ এপ্রিল) দুপুরে অর্থমন্ত্রীর সভাপতিত্বে ভার্চুয়ালি অর্থনৈতিক বিষয়ক সংক্রান্ত ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে এসব বিষয়ে কথা বলেন।

উল্লেখ্য, করোনা রোধে গত ১৪ এপ্রিল থেকে দেশে লকডাউন ঘোষণা করায় ক্ষতিগ্রস্ত শ্রমিক, কৃষক, দিনমজুর ও মোটর-শ্রমিকসহ অন্যান্য পেশার ব্যক্তিদের পুনরায় অর্থ সহায়তা দেয়ার বিবেচনা করা হয়। – আরটিভি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া