adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পাকিস্তান ইস্যুতে নীরব সরকার

imagesডেস্ক রিপোর্ট :  মুজাহিদ ও সালাউদ্দিন কাদেরের ফাঁসি কার্যকর নিয়ে পাকিস্তানের একের পর এক ‘ঔদ্ধত্যপূর্ণ’ আচরণের কারণে দেশটির সঙ্গে সব কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার দাবি উঠেছে। তবে বিভিন্নমহল থেকে এমন দাবি এলেও এ বিষয়ে সরকারে বিরাজ করছে রহস্যজনক নীরবতা।

সর্বশেষ এই দুই রাজনীতিকের মৃত্যুদণ্ডকে বিচারিক হত্যাকাণ্ড আখ্যা দিয়ে বাংলাদেশের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়ে জাতিসংঘের কাছে চিঠি দিয়েছে পাকিস্তান। উচ্চ পর্যায়ের কমিশন গঠন করে ‘বিচারিক এই হত্যাকাণ্ডের’ তদন্ত করতেও জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছে দেশটি।

এর আগে গত সোমবার তারা ইসলামাবাদে বাংলাদেশের ভারপ্রাপ্ত হাইকমিশনারকে তলব করে একাত্তরে মুক্তিযুদ্ধ চলাকালে সংঘটিত গণহত্যার দায় অস্বীকার করে। এত কিছুর পরেও বিষয়টি নিয়ে এখনো মুখ খুলছেনা সরকার। এমনকি বিষয়টি নিয়ে এ মুহূর্তে গণমাধ্যম কর্মীদের কাছে কোনো মন্তব্যও করতে রাজি হননি খোদ

পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিমন্ত্রী। তাদের দপ্তর থেকে সাংবাদিকদের বলা হয়েছে,  পাকিস্তান নিয়ে এ মুহূর্তে কোনো মন্তব্য করা যাবেনা। সুবিধাজনক সময়ে আনুষ্ঠানিকভাবে প্রতিক্রিয়া জানানো হবে।

তবে নির্ভরযোগ্য কয়েকটি সূত্র জানিয়েছে, বিষয়টি নিয়ে প্রতিক্রিয়া জানাতে খোদ প্রধানমন্ত্রীর অপেক্ষায় রয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

সূত্র বলছে, পাকিস্তানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছেদ করলে আন্তর্জাতিক অঙ্গনে কী ধরনের প্রভাব পড়তে পারে অথবা কীভাবে এই প্রতিক্রিয়ার জবাব দেওয়া যায় সে বিষয়টি নিয়ে সরকারের সংশ্লিষ্টরা দফায় দফায় আলোচনা- পর্যালোচনা করছেন। এ বিষয়ে প্রধানমন্ত্রীকেও জানানো হচ্ছে হালনাগাদ তথ্য।

এদিকে পাকিস্তানের সঙ্গে সব কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার দাবিতে দেশজুড়ে প্রতিবাদ অব্যাহত রয়েছে।  বাংলাদেশের মুক্তিযুদ্ধে গণহত্যা, নির্বিচার ধ্বংসযজ্ঞ ও অগণিত নারী নির্যাতনের দায় অস্বীকার করা পাকিস্তানের আরেক ঐতিহাসিক পাপ বলে মন্তব্য করেছে সেক্টর কমান্ডারস ফোরাম-মুক্তিযুদ্ধ ‘৭১। মঙ্গলবার এক বিবৃতিতে ফোরামের মহাসচিব হারুন হাবীব এ কথা বলেন।

মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে নির্লজ্জ মিথ্যাচার করায় পাকিস্তানকে নিঃশর্ত ক্ষমা চাওয়ার দাবি জানিয়েছে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক পাকিস্তানের সঙ্গে সব কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার দাবি জানিয়েছেন।

গত সোমবার ইসলামাবাদে নিযুক্ত বাংলাদেশের ভারপ্রাপ্ত হাইকমিশনারকে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করে মুক্তিযুদ্ধকালে গণহত্যার দায় অস্বীকার করা হয়। এ নিয়ে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতিও দেয়।

সেক্টর কমান্ডারস ফোরামের মহাসচিবের বিবৃতিতে বলা হয়, বাংলাদেশে গণহত্যা ও বর্বরতার দায় অস্বীকার করে পাকিস্তান এটিই আবারও প্রমাণ করেছে যে দেশটি ইতিহাস থেকে আজও কোনো শিক্ষা নেয়নি। পাকিস্তান সরকারের এ ধরনের বিবৃতি কেবল ইতিহাসেরই চরম বিকৃতি নয়, একই সঙ্গে নির্লজ্জ মিথ্যাচারের শামিল। বিবৃতিতে আরও বলা হয়, এমন একটি দেশের সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্ক রাখার কোনো যৌক্তিকতা থাকতে পারে না।

একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির কার্যনির্বাহী পরিষদের বিবৃতিতে বলা হয়, পাকিস্তানের এই ঔদ্ধত্যপূর্ণ নির্লজ্জ মিথ্যাচার সত্যকে মেনে না নেওয়ার অপচেষ্টা মাত্র। ‘৭১-এর পরাজয়ের প্রতিশোধ নিতে আজও পাকিস্তান সরকার, গোয়েন্দা সংস্থা আইএসআই ও তাদের এদেশীয় দোসররা বাংলাদেশের মুক্তমনা মানুষকে একের পর এক হত্যা করে যাচ্ছে, বাংলাদেশকে একটি অকার্যকর রাষ্ট্রে পরিণত করার জন্য চক্রান্ত অব্যাহতভাবে চালিয়ে যাচ্ছে।

নির্মূল কমিটির সভাপতি বিচারপতি গোলাম রাব্বানী, ভারপ্রাপ্ত সভাপতি শাহরিয়ার কবির, সহসভাপতি অধ্যাপক মুনতাসীর মামুন, শহীদজায়া শ্যামলী নাসরিন চৌধুরী, ভাস্কর ফেরদৌসী প্রিয়ভাষিণী, চলচ্চিত্রনির্মাতা শামীম আখতার ও সাধারণ সম্পাদক কাজী মুকুল বিবৃতিতে স্বাক্ষর করেন।

বিজয়ের মাস উপলক্ষে গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে অনুষ্ঠিত বিজয় শোভাযাত্রা শেষে সোহরাওয়ার্দী উদ্যানের স্বাধীনতা চত্বরে সংক্ষিপ্ত বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে পাকিস্তানের কোনো সম্পর্ক থাকবে না। বিশ্ববিদ্যালয়ের কোনো ছাত্র প্রতিনিধি পাকিস্তানে যাবে না।

উপাচার্য আরও বলেন, পাকিস্তানের গঠিত হামুদুর রহমান কমিশনেই গণহত্যার দালিলিক তথ্য-প্রমাণ রয়েছে। পাকিস্তানের এই বিবৃতি একটি দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ। এরপর পাকিস্তানিদের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক রাখার কোনো সুযোগ নেই।

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি ও সমন্বয় পরিষদের সদস্য আবদুস সালাম যৌথ বিবৃতিতে বলেন, পাকিস্তান সরকার নানা কায়দায় ‘৭১-এর গণহত্যার দায় অস্বীকার করে আসছে। দোষী ব্যক্তিদের বাঁচাতেও তাদের ষড়যন্ত্র নানা কায়দায় অব্যাহত থেকেছে।

পাকিস্তান ‘৭১-এর গণহত্যার দায় অস্বীকার করার প্রতিবাদে আজ বুধবার জাতীয় জাদুঘরের সামনে বিক্ষোভ সমাবেশ ও মশাল মিছিল  করেছে গণজাগরণ মঞ্চ। সংবাদ বিজ্ঞপ্তিতে মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার বলেন, পাকিস্তানের উচিত একাত্তরের ভূমিকার জন্য বাংলাদেশের কাছে ক্ষমাপ্রার্থনা করে সভ্য হওয়ার চেষ্টা করা।

বিজয়ের মাস উপলক্ষে মঙ্গলবার বিকেলে জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ করে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি। সমাবেশে পাকিস্তানের পতাকায় অগ্নিসংযোগ করে পাকিস্তানের ঔদ্ধত্যের প্রতিবাদ জানানো হয়। সমাবেশে ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা বলেন, বাংলাদেশ যে মুহূর্তে চিহ্নিত যুদ্ধাপরাধীর বিচার করে মুক্তিযুদ্ধের চেতনাকে সমুন্নত করছে, সেই মুহূর্তে পরাজিত পাকিস্তান নতুন করে আস্ফালন শুরু করেছে।শীর্ষ নিউজ

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া