adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সভায় ওবায়দুল কাদেরের ওপর ২৮ বছরের ক্ষোভ ঝাড়লেন রাজা

131_110976ডেস্ক রিপোর্ট : আওয়ামী লীগের ২০তম জাতীয় সম্মেলন সামনে রেখে গঠিত দপ্তর উপপরিষদের সভায় ছাত্রলীগের প্রাক্তন এক নেতার তোপের মুখে পড়েন দলের সভাপতিমণ্ডলীর সদস্য ও দপ্তর উপপরিষদের আহ্বায়ক ওবায়দুল কাদের।

মোশাররফ হোসেন রাজা নামের ওই ছাত্রলীগ নেতা দলের অনেকের বিষয়ে ক্ষোভ প্রকাশ করে বলেন, সবকিছু বললে ‘অনেকের কাপড় থাকবে না’।

রাজধানীর ধানমন্ডিতে একটি কমিউনিটি সেন্টারে দপ্তর উপপরিষদের প্রথম সভা অনুষ্ঠিত হয় বৃহস্পতিবার বেলা ১১টায়।

দুপুর পৌনে ১২টার দিকে দপ্তর উপপরিষদের আহ্বায়ক ওবায়দুল কাদের নিজের বক্তব্য শেষ করে জানতে চান আর কারো বক্তব্য আছে কি না।

এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের জহুরুল হক হলের সাবেক জিএস মোশাররফ হোসেন রাজা বক্তব্য দেওয়া শুরু করেন। তখন ওবায়দুল কাদের বলেন, এখানে ভাষণ দেওয়া যাবে না।

রাজা বলেন, “ভাষণ আমাকে দিতেই হবে। গত ২৮ বছর কোথাও ভাষণ দিতে পারি নাই।”

ওবায়দুল কাদের  “আমি পরে তোমার সাথে কথা বলব”  জানালে রাজা বলেন, “না, কাদের ভাই আমার বক্তব্য শুনতে হবে।”

তখন ওবায়দুল কাদের বলেন, “তুমি তো কমিটিতে সদস্য হও নাই।”

রাজা বলেন, “না, ভাই কমিটির বিষয়ে না। বিষয় ভদ্রতা, সভ্যতার।”

কাদের বলেন, “আমার কথা তো শুনতে হবে।”

রাজা বলেন, “আপনাদের কথা শোনাও পাপ।”

কাদের জানতে চান, কেন? উত্তর রাজা বলেন, “কেন না?”

এ সময় একজন বলে ওঠেন, “সে  (রাজা) অসুস্থ।”

রাজা বলেন, “আমাকে কেউ অসুস্থ বলবেন না।”

ওবায়দুল কাদের বলেন, “একটু আগে আমি তোমাদের শৃঙ্খলার কথা বলেছি। আর তুমিই শৃঙ্খলা মানছো না।”

উত্তরে রাজা বলেন, “আমি নিয়ম-শৃঙ্খলা মানার লোক না সেটা আপনি ভালো করেই জানেন। আর আমাকে এ পর্যায়ে নিয়েছেন আপনি (ওবায়দুল কাদের)।”  এরপর রাজাকে থামায় উপপরিষদের নেতারা।

এরপর ওবায়দুল কাদের বলেন, “আওয়ামী লীগ একটি পরিবার। এখানে বড় ভাইয়ের কাছে অভিযোগ থাকতে পারে। বড় ভাইকে ব্যক্তিগতভাবে বলতে পারে, আমি কষ্টে আছি। তুমি তো আমার খবর নাও নাই। এ কথাটা হয়তো অনেক অপ্রকাশিত অভিব্যক্তির মাঝে লুকিয়ে আছে। এটা হয়তো শোনা হয়নি। না শোনা থেকেই ক্ষোভটা আরও বেড়ে গেছে। এটা দলীয় জীবন কিংবা ব্যক্তি জীবনে থেকে থাকে।”

এরপর সাংবাদিকদের বৈঠকস্থল ত্যাগ করার জন্য বলেন ওবায়দুল কাদের।

তারপর দুপুর সোয়া ১২টার দিকে মোশাররফ হোসেন রাজাকে তার বক্তব্য বা অভিযোগ বলতে বলেন ওবায়দুল কাদের।

কাদেরের পেছনে দাঁড়িয়ে রাজা তার বক্তব্যে বলেন, “আমার সবচেয়ে বড় ক্ষোভ হলো ১৯৮৭ সালের ২৩ নভেম্বর আমি গ্রেপ্তার হই। পরের দিন পত্রিকায় আসছে (বিশেষ করে ইত্তেফাকে) রাজা নামে আমাদের একজন কর্মী, সে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ছাত্র, তার লাশ আমরা খুঁজে পাচ্ছি না।”

এরপর রাজা বলেন, “মনিরুজ্জামান বাদল সে সাহসী ছেলে খুঁজে। সে আমারে খুঁজে বের করেছে সবার আগে।”

বাদলকে বাংলার বাণী পত্রিকা থেকে শ্রদ্ধেয় ‘ওকে কমিশনের’ চেয়ারম্যান নির্দেশ দিয়ে বলেছে, “কয়েকটা সহসী ছেলে সংগ্রহ করার জন্য। এরপর সুলতান ভাই একদিন এসে আমাদের বলল, ‘আমরা ছাত্রদলের সাথে সমঝোতা করে ক্যাম্পাসে প্রবেশ করব।’ এ সময় পাশে বসা এস এম কামাল হোসেন বলেন, ‘এগুলো এখানে বলার কী আছে?’ উত্তরে রাজা বলেন, “অবশ্যই দরকার আছে।”

এরপর আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক মৃণাল কান্তি দাস, এস এম কামাল হোসেনসহ কেন্দ্রীয় নেতারা তাকে থামতে বলেন। এ সময়  রাজা বলেন, “কামাল ভাই, আপনারা এত দিন কোথায় ছিলেন? আমি মারা যাচ্ছি। আমার মৃত্যুর আগে কয়েকটা কথা বলতে চাই।”

এরপর রাজা বলেন, “সে সময় আওয়ামী লীগ ও ছাত্রলীগকে যারা কলঙ্কিত করেছেন, তারা তাদের বিবেকের কাছে প্রশ্ন করেন। অভি গ্রুপকে কেন আপনারা ছাত্রলীগে এনেছেন? এরপর আমাদের একজন বড়ভাই ইকবাল হোসেন অপু এসে বলেন, এদের খেদাইতে হবে। তাদের খেদাইলো কারা? কিন্তু এ মামলার আসামি হলো মোশাররফ হোসেন রাজা। জেল খাটলাম দুই বছর। এরপর ছয়টা মার্ডার কেসের মামলা হলো। আমরা নিজেদের নির্দোষ প্রমাণ করে জেল থেকে বের হয়েছি। আপনারা আমাদের কোনো খবর নেন নাই। কেউ  না। আমার ঢাকা বিশ্ববিদ্যালয়ের অভিভাবক আলম ভাইও কোনো খবর নেন নাই। আমি সামান্য একজন কৃষকের ছেলে। যাক, অনেক কথা বলার আছে, বলব না। বললে এখানে অনেকের কাপড় থাকবে না।”

এরপর তিনি বলেন, “বিশেষ একটি পত্রিকা থেকে ডেকে বলা হয়েছে বাদল ট্রেনিং দিছে। এখন যার যা কিছু লাগে সে নিজ নিজ খরচে পার্টির জন্য ত্যাগ স্বীকার করার জন্য তৈরি হও। এটা কেন।”  এ সময় পেছন থেকে একজন বলেন, “এগুলো সাজানো কাহিনী।”

তার উত্তরে তিনি বলেন, “তাহলে আপনিই বলেন ঘটনাটা কী?” এ সময় একজন সহ-সম্পাদক বলেন, “রাজা ভাই সিনিয়রদের সাথে বেয়াদবি করবেন না। অনেক হয়েছে।” এমন কথা বলে কয়েকজন সহ-সম্পাদক তাকে সরিয়ে আনেন।

মোশাররফ হোসেন রাজা ঢাকা বিশ্ববিদ্যালয়ের সার্জেন্ট জহুরুল হক হল ছাত্র সংসদের জিএস ছিলেন। ছাত্রলীগের ৯২-৯৩ সেশনের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য ছিলেন।

পরে বৈঠকে সবার উপস্থিতিতে অতীতের সাংগঠনিক বিষয় নিয়ে নিজের ক্ষোভ ঝাড়া ও হট্টগোল সৃষ্টি করার জন্য বেলা একটার দিকে ওবায়দুল কাদেরের কাছে ক্ষমা প্রার্থনা করেন মোশাররফ হোসেন রাজা।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া