adv
৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিএনপির সঙ্গে আলোচনায় বসা জরুরি

downloadআব্দুল গাফফার চৌধুরী: ২৬ মে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন সদ্য নির্বাচিত নরেন্দ্র মোদি। নির্বাচনে বিজেপি নিরঙ্কুশ বিজয় লাভ করায় নরেন্দ্র মোদি ভারতের আগামীর প্রধানমন্ত্রীত্ব গ্রহণ করতে যাচ্ছেন। এই শপথ অনুষ্ঠানে সার্কভুক্ত প্রতিটি দেশের রাষ্ট্রনায়কদের আমন্ত্রণ জানানো হয়েছে। আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকেও আমন্ত্রণ জানানো হয়েছে তবে পূর্ব নির্ধারিত জাপান সফরের কারণে প্রধানমন্ত্রী শপথ অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারবেন না।
তাই প্রধানমন্ত্রীর পক্ষে শপথ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরী। এর আগে নির্বাচনে জয়লাভ করায় নরেন্দ্র মোদিকে টেলিফোনে শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী। পাশাপাশি নরেন্দ্র মোদিকে বাংলাদেশ সফরেরও আমন্ত্রণ জানান তিনি। নিঃসন্দেহে এটি দুটি প্রতিবেশি দেশের জন্য অনেক ভাল ব্যাপার। তবে আসলেই হাসিনা সরকার ভবিষ্যতে মোদি সরকার কর্তৃক কতটা উপকৃত হবে তা সময় আসলেই বোঝা যাবে। সকলেই অতীতের কংগ্রেস সরকারের সাথে আওয়ামী লীগ সরকারের সুসম্পর্কের বিষয়ে জানে। উভয় দুটি রাজনৈতিক দলই কিন্তু ধর্মনিরপেক্ষ রাজনীতিতে বিশ্বাসী। তবে হঠাত করেই বন্ধুত্বের রাস্তায় বাঁধা হয়ে দাঁড়ালেন নরেন্দ্র মোদি। ভারতের শাসন ক্ষমতা এখন কঠোরপন্থী হিন্দুত্ববাদী রাজনৈতিক দলের হাতে। 
এই নরেন্দ্র মোদির বিরুদ্ধে অতীতে সাম্প্রদায়িক দাঙ্গা লাগানোর মত ঘোরতর অভিযোগ রয়েছে। সুতরাং নরেন্দ্র মোদিকে নিয়ে দুশ্চিন্তার যথেষ্ট কারণ রয়েছে।
যদি হাসিনা সরকার মোদি সরকারের সাথে সুসম্পর্ক গড়ে তুলতে না পারে তবে হয়ত বিজেপি সরকার বাংলাদেশের ক্ষমতার পট পরিবর্তন করতে দ্বিধাবোধ করবে না এবং বিএনপিকে সমর্থন যোগাতে পিছপা হবে না। এর জন্যই বিজেপির জয়ে বিএনপি মনে মনে অত্যন্ত খুশি হয়েছে। বিজেপির বিজয়কে নিজেদের কৌশলগত বিজয় মনে করছে। তবে এই বিষয়ে ভারতের কিছু রাজনৈতিক বিশ্লেষকরা আবার ভিন্ন কথা বলছেন। নরেন্দ্র মোদি বাংলাদেশের বিরুদ্ধে যেসব কথা বলেছেন সেগুলো মূলত রাজনৈতিক কৌশলমাত্র।
এটি সত্য যে মোদি রাজনৈতিক বক্তব্যে প্রেক্ষিতে ইউটার্ন নেবেন না এবং হাসিনার সরকারের সাথে অবন্ধুসুলভ আচরণ করবেন না। নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে ভারতের মত বৃহত গণতান্ত্রিক দেশের প্রধানমন্ত্রীত্বের কঠিন চাপ অনুভব করবেন। ভারতকে এশিয়ার গণতান্ত্রিক নেতৃত্বের দাবিদার করতে হলে মোদিকে প্রতিবেশি রাষ্ট্রগুলোর সাথে বন্ধুত্ব ও সমাঝোতার সম্পর্ক স্থাপন করতে হবে। মোদি যদি বন্ধুত্বের হাত বাড়িয়ে দেন তবে এশিয়ার দেশগুলো তাকে সাদরে গ্রহণ করবে এবং সমর্থন দেবে তবে তিনি যদি সমঝোতা ও বন্ধত্বকে একপাশে ঠেলে দিয়ে কঠোর হিন্দুত্ববাদী আন্দোলনকে জোরদার করেন তবে তিনি ১৯৩০ সালের কঠোর জাতীয়তাবাদ নীতির অন্ধ অনুসরণকারী হয়ে যাবেন এবং গোটা এশিয়া থেকে বিচ্ছিন্ন হয়ে যাবেন। 
তবে নরেন্দ্র মোদি সম্ভবত সেই পথ অনুসরণ করবেন না। নরেন্দ্র মোদি সম্ভবত ভালবাসা, বন্ধুত্ব ও অহিংসার পথ গ্রহণ করবেন এবং অবৈধ বাংলাদেশিদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণ করবেন না। নরেন্দ্র মোদি যে বাংলাদেশের প্রতি অবন্ধুসুলভ আচরণ করবেন না তার স্পষ্ট প্রমাণ দিয়েছে ভারতীয় একটি দৈনিক পত্রিকা। পত্রিকায় বলা হয়েছে প্রধানমন্ত্রীত্ব গ্রহণ করার পর মোদি রাষ্ট্রীয় সফর করবেন বাংলাদেশে এবং উভয় দেশের মধ্যে দীর্ঘদিন ধরে আটকে থাকা তিস্তা নদীর সুষম পানি বণ্টন, টিপাইমুখ বাঁধসহ অন্যান্য অমীমাংসিত ইস্যুর সমাধান করার চেষ্টা করবেন। নরেন্দ্র মোদির রাষ্ট্রীয় সফর নিয়ে কোনো আনুষ্ঠানিক মন্তব্য করেনি দিল্লি। মোদি যদি বাংলাদেশ সফর করেন তবে বাংলাদেশের জন্য মেঘ না চাইতেই বৃষ্টির দশা হবে।
সত্য যাই হোক আশা করতে তো আর দোষ নেই। কারণ একটি বৃহৎ প্রতিবেশি রাষ্ট্রের কাছে শুধুমাত্র আশা করা ছাড়া কোনো পথ খোলা থাকে না। এর আগে বিগত কংগ্রেস সরকারের প্রধানমন্ত্রী ড. মনমোহন সিং বাংলাদেশে সফর করে তিস্তা, টিপাইমুখ বাঁধসহ দীর্ঘ দিনের ঝুলে থাকা ইস্যু নিয়ে সমাধানের বিষয়ে আশ্বাস দেন। মনমোহন সিং’র ভারত সফর পর ভারতীয় কিছু গণমাধ্যম অতি উৎসাহিত হয়ে এমন কিছু প্রতিবেদন প্রকাশ করে যেখানে বলা হয় নতুন চুক্তির মাধ্যমে বাংলাদেশ ভারতের কাছ থেকে যা পাবে তা তারা কখনোই আশা করেনি। তবে এইসব ওয়াদা, কথা-বার্তা মিথ্যা প্রমাণিত হয়।
পশ্চিমবঙ্গ মুখ্যমন্ত্রীর জেদের কারণে কংগ্রেস সরকার তৎকালীন কিছু বিতর্কিত ইস্যুর সমাধান করতে ব্যর্থ হয়। যার ফলে মনমোহন সিং নিজ দেশের মানুষের কাছে অপমানিত হন। অন্য দিকে হাসিনা সরকারও বেশ বেকায়দায় পড়ে যায় এবং চরমভাবে বিব্রত হয়। তাই অতীতে কংগ্রেস সরকার সেসব চুক্তি করতে পারেনি, নতুন মোদি সরকার ক্ষমতায় এসে রাতারাতি চুক্তি হয়ে যাবে এমন ভাবনা কিন্তু পুরোটাই অমূলক। সুতরাং মোদি সরকারের ক্ষেত্রেও হাসিনা সরকারকে সতর্ক থাকতে হবে। হাসিনাকে মোদির সাথে হাত মেলানোর আগে একটু চিন্তাভাবনা করতে হবে। প্রতিবেশি রাষ্ট্রের সাথে অবশ্যই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক থাকবে তবে নিজেদের স্বার্থ ঠিক রাখতে হবে আগে।
শান্তিপূর্ণ সহাবস্থান সংক্রান্ত বিষয় নিশ্চিত করার জন্য বাংলাদেশ সরকারকে নতুন পররাষ্ট্র নীতি গ্রহণ করতে হবে। পররাষ্ট্র নীতির মূল উদ্দেশ্য হবে সকলের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ¯’াপন। বিগত ৯৬ সালের সরকারের শাসনামলে আওয়ামী লীগ সরকার তৎকালীন বিজেপি সরকারের সাথে সুন্দর কূটনৈতিক সম্পর্ক স্থাপন করতে সক্ষম হয়েছিল। তাই আশা করা হচ্ছে বর্তমান হাসিনা সরকার নতুন মোদি সরকারের সাথে পুনরায় সুসম্পর্ক স্থাপন করতে সফল হবে।
অনেকেই বলছেন নরেন্দ্র মোদি বাজপেয়ী নন। কারণ বাজপেয়ী ছিলেন অনেক স্বতন্ত্র, স্বাধীন মত প্রকাশে বিশ্বাসী এবং অহিংস আন্দোলনের পুজারী। অন্য দিকে নরেন্দ্র মোদি মূলত সাম্প্রদায়িক দাঙ্গার মাধ্যমে নিজের রাজনৈতিক যাত্রা শুরু করেছেন। তাই অনেকেই ভয় পাচ্ছেন যে অতীতের বাজপেয়ী সরকারের মত দাঙ্গা প্রবণ মোদি সরকারের সাথে কূটনৈতিক সুসম্পর্ক ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপন করতে ব্যর্থ হতেও পারে। তাই আমরা আশাবাদী হতে পারি যে নেহেরুর ধর্মনিরপেক্ষ জাতীয়তাবাদের মধ্য দিয়ে অতিক্রম করে আগামীর মোদি সরকারের পররাষ্ট্রনীতিতে ধর্মনিরপেক্ষতাবাদ প্রতিফলিত হবে। আর যদি তাই হয় তবে ভারত এবং দক্ষিণ-এশিয়ার দেশগুলো উপকৃত হবে। আর নরেন্দ্র মোদি যদি প্রতিবেশি রাষ্ট্রগুলোর সাথে বন্ধুত্বসুলভ আচরণ না করেন তবে ভারত অচিরেই জর্জ ডব্লিউ বুশের মার্কিন যুগে পদার্পন করবে। জর্জ বুশের আগ্রাসী ও যুদ্ধবাজ মনোভাবের কারণে মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থনীতির কোমর ভেঙ্গে যায়।
ভারতের নতুন সরকার গঠন করার আগেই হাসিনা সরকারকে সম্ভাব্য সকল ধরনের ঝামেলা মোকাবিলার জন্য মানসিক প্রস্তুতি নিয়ে রাখতে হবে। যদি ভারত পররাষ্ট্রনীতি পরিবর্তন করে তবে বাংলাদেশকেও তাদের পররাষ্ট্রনীতির পরিবর্তন করতে হবে। সুতরাং নরেন্দ্র মোদি যদি সত্যিকার অর্থেই বাংলাদেশের বন্ধু হতে পারেন তবে অতীতে মোদির সকল ধরনের বিতর্কিত কর্মকাণ্ডগুলোর কিছুটা হলেও দায় মোচন হবে। 
আর যদি মোদি সত্যিকার অর্থেই বাংলাদেশের প্রতি আগ্রাসী ও হিংসাত্মক নীতি অবলম্বন করেন তবে উপায়হীন হয়ে বাংলাদেশকে জাতীয়ভাবে ঐক্যবদ্ধ হয়ে নতুন বন্ধুর সন্ধানে বেরিয়ে পড়তে হবে। তাই ভারতের নতুন সরকারের সাথে ভবিষ্যতে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের নতুন দ্বার উন্মোচন করার পূর্বে বিএনপিসহ অন্যান্য রাজনৈতিক দলগুলোর একত্রিত হয়ে আলোচনায় বসা জরুরি হয়ে দাঁড়িয়েছে।
বিজেপিকে বিএনপির আসল বন্ধু বিবেচনা করাটি ঠিক হবে না। সুতরাং ভারতের বিষয়ে বিএনপিকে আরও উদার ও কৌশলি হতে হবে। কিছু দিন পূর্বে ভারতের রাষ্ট্রপতি বাংলাদেশ সফর করলে বিএনপি নেত্রী সৌজন্য সাক্ষাত করতে অনীহা প্রকাশ করেন। বিএনপি নেত্রীর এমন কূটনৈতিক শিষ্টাচার বহির্ভূত আচরণে গোটা ভারতে সমালোচনার ঝড় বয়ে যায়। স্বয়ং ততকালীন বিরোধী দল বিজেপিও বিষয়টি নিয়ে বেশ অসন্তোষ প্রকাশ করে। সুতরাং বিএনপি নেত্রীর এমন অসৌজন্যমূলক আচরণ বিজেপি একরাতেই ভুলে গিয়ে বিএনপিকে কাছের বন্ধু মনে করবে, এই ধরনের চিন্তাভাবনা নিতান্তই অমূলক।
মনে রাখা উচিত ভিন্ন কোনো রাষ্ট্রের আগ্রাসন ঠেকাতে হলে দেশের সকল রাজনৈতিক দলকে একত্রিত হয়ে কাজ করতে হবে। বিতর্কিত কোনো ইস্যুর সমাধানের বিষয়ে ভিন্ন কোনো রাষ্ট্রের লোক দেখানো ফাঁদের বিষয়ে প্রতিটি রাজনৈতিক দলকে সচেতন থাকতে হবে। তবে ভারতে নতুন সরকারকে নিয়ে বাংলাদেশের অহেতুক ভয় পাওয়ার কিছু নেই। প্রতিটি বৃহৎ রাষ্ট্রের আগ্রাসন ঠেকানোর জন্য এখন অনেক কৌশল রয়েছে। সুতরাং ভবিষ্যতে যদি বাংলাদেশে এই ধরনের কোনো সমস্যা হয় তবে ভয়ের কিছু নেই কারণ বাংলাদেশের অনেক বড় বড় শক্তিশালী বন্ধু রাষ্ট্র রয়েছে।
দ্য ইন্ডিপেনডেন্ট থেকে অনুবাদ করেছেন জুলকারনাইন জ্যাকি

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া