adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাম্যবাদী দলের একটি অংশ যোগ দিলেন খালেদার সঙ্গে

নিজস্ব প্রতিবেদক : দিলীপ বড়ুয়া নেতৃত্বাধীন সাম্যবাদী দলের একটি অংশ বিএনপি নেতৃত্বাধীন জোটে যোগ দিতে যাচ্ছে।
বাংলাদেশের সাম্যবাদী দলের (এমএল) পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল মঙ্গলবার রাতে খালেদা জিয়ার সঙ্গে দেখা করে ১৯ দলীয় জোটে যোগ দেয়ার বিষয়ে আলোচনা করেন।
সাম্যবাদী দল (এমএল) আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দল ও মহাজোটে রয়েছে। দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া মন্ত্রীও ছিলেন শেখ হাসিনা নেতৃত্বাধীন গত সরকার। তবে তার আগে প্রধানমন্ত্রী হিসেবে খালেদা জিয়া চীন সফরের সময় সঙ্গী হিসেবে গিয়েছিলেন বামপন্থি দলের এই নেতা, যা বিএনপির সঙ্গে তাদের সম্পর্ক থাকার ইঙ্গিত দিয়েছিল।
গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে সাম্যবাদী দলের একাংশের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন সাঈদ আহমেদ। পাঁচ বছর আগে দিলীপ বড়ুয়াকে সরকার থেকে সরে আসার আহ্বান জানানোর পর তাকে বহিষ্কার করা হয়েছিল।
সাঈদ বলেন, এরপর সুপ্রিম কাউন্সিল গঠন করে আমরা বাংলাদেশের সাম্যবাদী দল পরিচালনা করে আসছি। এই দলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হিসেবে খালেদা জিয়ার সঙ্গে আলোচনার পর সাঈদ  সাংবাদিকদের বলেন, আমরা ১৯ দলীয় জোটের সঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ করেছি। জোটনেত্রী ইতিবাচক মনোভাব দেখিয়েছেন।
তিনি আমাদের আশ্বস্ত করেছেন, দুই-একদিনের মধ্যে ১৯ দলীয় জোটে অন্তর্ভুক্তির বিষয়টি আনুষ্ঠানিকভাবে ঘোষণা করবেন। সাঈদের সঙ্গে ছিলেন আরিফুল হক সুমন, হানিফ-উল হক, মেজবাহ উদ্দিন মন্টু ও কাজী মোস্তফা কামাল, যারা নবগঠিত সাম্যবাদী দলের নেতা।
গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে এই বৈঠকে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরও ছিলেন।
নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আওয়ামী লীগ সরকারের বিরুদ্ধে আন্দোলনে গত বছর চারদলীয় জোট থেকে ১৮ দলীয় জোট গঠন করেছিল বিএনপি। পরে কাজী জাফর আহমদ নেতৃত্বাধীন জাতীয় পার্টি এই জোটে যোগ দিলে তা ১৯ দলীয় জোট হয়। তবে এর মধ্যে কয়েকমাস আগে জোট ছাড়ার ঘোষণা দেয় শেখ আনোয়ারুল হক নেতৃত্বাধীন ন্যাপ ভাসানী।
বর্তমানে বিএনপি নেতৃত্বাধীন এই জোটের দলগুলো হচ্ছে- জামায়াতে ইসলামী, ইসলামী ঐক্যজোট, খেলাফত মজলিশ, বাংলাদেশ জাতীয় পার্টি, এলডিপি, কল্যাণ পার্টি, জাগপা, এনপিপি, এনডিপি, বাংলাদেশ ন্যাপ, লেবার পাটি, মুসলিম লীগ, ইসলামিক পার্টি, পিপলস লীগ, জমিয়তে উলামায়ে ইসলাম, ডেমোক্রেটিক লীগ ও জাতীয় পার্টি (কাজী জাফর)।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া