adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিজ্ঞাপন গাড়ির নম্বর বাংলায় লিখতে রুল

ঢাকা: ইলেকট্রনিক মিডিয়াসহ গণমাধ্যমের বিজ্ঞাপন, সাইনবোর্ড, গাড়ির নম্বর ও নেইমপ্লেটে বাংলাভাষা ব্যবহার করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আগামী এক মাসের মধ্যে এটি কার্যকরের নির্দেশনা দেয়া হয়েছে।

এ বিষয়ে দায়ের করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে সোমবার বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি এবিএম আলতাফ হোসেনের সমন্বেয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আদেশ দেন।

এদিন আদালেতে এ রিটের পক্ষে শুনানি করেন ইউনুছ আলী আকন্দ। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ রায়।

একই সঙ্গে অনতিবিলম্বে বাংলা ভাষা প্রচলন আইন, ১৯৮৭ (১৯৮৭ সালের ২নং আইন) বাস্তবায়নে সরকারের নিস্ক্রিয়তা কেন বে-আইনি ঘোষনা করা হবে না এবং উক্ত বাংলাভাষা প্রচলন আইন, ১৯৮৭ বাংলাদেশের সর্বত্র অনুসরণ করার জন্য কেন নির্দেশনা দেয়া হবে না এবং উক্ত আইনের ৪ ধারা মতে প্রয়োজনীয় বিধি/সার্কুলার  জারি/প্রকাশ করার প্রয়োজনীয় নির্দেশনা কেন দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট।

দুই সপ্তাহের মধ্যে মন্ত্রিপরিষদ সচিব, স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, সংস্কৃতি সচিবকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদেশের পরে মো. ইউনুছ আলী আকন্দ বলেন, ‘ইলেকট্রনিক মিডিয়াসহ গণমাধ্যমের বিজ্ঞাপন (ইংরেজি সংবাদ ছাড়া), সাইনবোর্ড এবং গাড়িসহ সকল ধরনের নম্বর ও নেমপ্লেটে (দুতাবাসের বাড়ি ব্যতীত) একমাসের মধ্যে বাংলাভাষা ব্যবহার করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আদালতের এ আদেশ বাস্তবায়ন করে পহেলা এপ্রিলের মধ্যে মন্ত্রিপরিষদ সচিব, স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, সংস্কৃতি সচিবকে আদালতে অগ্রগতি প্রতিবেদন দাখিল করতে হবে।’

আবেদনে বলা হয়, ‘বাংলাভাষা প্রচলন আইন, ১৯৮৭ (১৯৮৭ সনের ২নং আইন) পাশ হয় ১৯৮৭ সালের ৮ মার্চ। কিন্তু  দুঃখের বিষয়, দীর্ঘ ২৬ বছর শেষ হলেও আইনটি ঢালাওভাবে প্রচার হয়নি বা উক্ত আইনটি সর্বক্ষেত্রে অনুসরণ করা হচ্ছে না।’

এ আইনের ধারা ৩নং উপধারা (৩) অনুযায়ী যদি কোনো কর্মকর্তা বা কর্মচারী এই আইন অমান্য করেন তালে তিনি সরকারি কর্মচারী শৃঙ্খলা ও আপিল বিধির অধীনে অসদাচরণ করেছেন বলে গণ্য হবে এবং তার বিরুদ্ধে সরকারি কর্মচারী শৃঙ্খলা ও আপিল বিধি অনুসারে ব্যবস্থা গ্রহণ করা হবে।

সরকারি কর্মকর্তা বা কর্মচারী এই আইন ঢালাওভাবে অমান্য করলেও এ পর্যন্ত কারও বিরুদ্ধে সরকারি শৃঙ্খলা ও আপিল বিধি অনুসারে কোনো ব্যবস্থা গ্রহণ করা হয়নি। এ আইন বাস্তবায়নে সরকার নিস্ক্রিয় এবং সরকার কোনো কোনো ক্ষেত্রে কোনো পদক্ষেপ নিচ্ছে না। সরকারের কোনো কোনো ক্ষেত্রে প্রতিষ্ঠানের নাম, চিঠিপত্র আদান প্রদান, আইন আদালতের সওয়াল জবাব এবং অন্যান্য আইনানুগত কার্যাবলি বাংলায় লিখিত হচ্ছে না। সরকারি ব্যাংকসহ অন্যান্য ব্যাংকের কার্যক্রমও বাংলাভাষায় প্রচলন হচ্ছে না।

কিছু কিছু ক্ষেত্রে সরকার বাংলা ভাষার পরিবর্তে ইংরেজী শব্দ দিয়ে আইনও  করে। উদাহরণ স্বরূপ “বাংলাদেশ বাইফেলস” যেটি বাংলা শব্দ এটাকে পরিবর্তন করে “বর্ডার গার্ড বাংলাদেশ” (ই.এ.ই) নামে ইংরেজী শব্দ দিয়ে আইনও পাশ করে। যাহা সংবিধানের ৩/৭/২৬ অনুচ্ছেদের সহিত  সাংঘর্ষিক। দৈনিক পত্রিকা, টেলিভিশন সহ অন্যান্য মিডিয়ার বিজ্ঞাপনেও বাংলার পরিবর্তে ইংরেজী ব্যবহার হয়।

অনেক প্রতিষ্ঠানের নাম বাংলার পরিবর্তে ইংরেজিতে লেখা দেখা যায়। টেলিভিশন মিডিয়ার নাম বাংলায় নেই। যেমন- Channel-9, BTV World, ATN Banla, ATN News, Bangla vision, Channel-I, Channel-24, ETV, RTV, NTV, My TV, GTV, etc. তাদের লাইসেন্সও সরকার ঐ নামেই দিয়েছে। তাদের প্রচার প্রচারণা বিজ্ঞাপনে বাংলার পরিবর্তে ইংরেজিতে দেখা যায়।

সরকার লাখ লাখ গাড়ির নম্বর প্লেট অনেক ক্ষেত্রে বাংলার পরিবর্তে ইংরেজিতে দেয়। এছাড়া অন্যান্য বিভিন্ন ক্ষেত্রে বাংলাভাষা প্রচলন আইন, ১৯৮৭ অনুসরণ করা হচ্ছে না যা এ আইনের ৩(৩) ধারা অনুসারে অসদাচরণ বলে গণ্য হবে এবং তার/তাদের বিরুদ্ধে সরকারি কর্মচারী শৃঙ্খলা ও আপিল বিধি অনুসারে ব্যবস্থা গ্রহণ করবে।

আইনের ৪ ধারায় উল্লেখ আছে, সরকার সরকারি গেজেট বিজ্ঞপ্তি দ্বারা এ আইনের উদ্দেশ্য পূরণকল্পে বিধি প্রণয়ন করতে পারবেন। কিন্তু এ বিষয় সরকার এতো নিস্ক্রিয় যে, আইনটি সর্বত্র প্রচার এবং বাস্তবায়নের জন্য এখন পর্যন্ত কোনো বিধিমালা বা সার্কুলার জারি করেনি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া