adv
২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তৃতীয় দিনের মতো পরীক্ষা বর্জন শিক্ষার্থীদের, ১৩ দিনের ছুটিতে বুয়েট

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ছাত্র রাজনীতি নিয়ে আন্দোলন কর্মসূচি ঘিরে থমথমে পরিস্থিতির মধ্যেই লম্বা ছুটিতে যাচ্ছেন শিক্ষার্থীরা। রোজা, ঈদুল ফিতর ও পহেলা বৈশাখের ছুটি মিলিয়ে ৪ এপ্রিল থেকে ১৬ এপ্রিল পর্যন্ত ১৩ দিনের অবকাশ পাচ্ছেন তারা।

গত ৩০ মার্চ এক বিজ্ঞপ্তিতে এই ছুটি ঘোষণা করেছিল বিশ্ববিদ্যালয় প্রশাসন। শিক্ষার্থীরা আগেই ছুটিতে গেলেও বিশ্ববিদ্যালয়ের দাপ্তরিক ছুটি থাকবে ৯-১৪ এপ্রিল। ঈদের পর আগামী ১৭ এপ্রিল ফের একাডেমিক কার্যক্রম চালু হবে ।

বুয়েটে ছাত্র রাজনীতি নিয়ে শিক্ষার্থী ও ছাত্রলীগের বিপরীতমুখী অব্স্থানে কয়েকদিন ধরে থমথমে অবস্থার মধ্যে ক্যাম্পাস ছাড়ছেন শিক্ষার্থীরা। ছাত্র রাজনীতিমুক্ত ক্যাম্পাসের দাবিতে আন্দোলনের অংশ হিসেবে বুধবারও পরীক্ষা বর্জন করেন তারা। ঈদের আগে বুধবার শেষ পরীক্ষার তারিখ ধার্য ছিল। এর আগে গত ৩০ ও ৩১ মার্চ দুটি পরীক্ষায় শিক্ষার্থীরা অংশ নেননি।

বুধবার সকাল থেকে বুয়েট ক্যাম্পাস ঘুরে শিক্ষার্থীদের আনাগোনা দেখা যায়নি। তবে বিশ্ববিদ্যালয়ের দাপ্তরিক কাজকর্ম স্বাভাবিকভাবেই চলতে দেখা যায়।

শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা যায়, বুধবার বুয়েটের ২০১৮ ব্যাচের একটি টার্ম ফাইনাল পরীক্ষা ছিল। কিন্তু আন্দোলনের অংশ হিসেবে তারা ওই পরীক্ষায় অংশগ্রহণ করেননি। ঈদের আগে আর কোনো ক্লাস বা পরীক্ষা না থাকায় শিক্ষার্থীদের অনেকে বাড়ি চলে গেছেন।

ক্যাম্পাসে ছাত্রলীগ নেতাদের সমাগম ঘটানোর কারণ হিসেবে পুরকৌশল বিভাগের ২১তম ব্যাচের ছাত্র ও ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ইমতিয়াজ হোসেন রাহিমের হলের সিট বাতিল করা হয়। এরপর বুয়েটে ছাত্র রাজনীতি ফেরানোর দাবিতে পাল্টা কর্মসূচি দেয় ছাত্রলীগ।

বিষয়টি নিয়ে ব্যাপক আলোচনার মধ্যে সোমবার বুয়েটে ছাত্র রাজনীতিতে নিষেধাজ্ঞার বৈধতা চ্যালেঞ্জ করে বহিষ্কৃত শিক্ষার্থী ইমতিয়াজ হোসেন রাহিমের দায়ের করা রিটের শুনানির পর হাই কোর্ট বুয়েটে রাজনীতি নিষেধাজ্ঞার আদেশ স্থগিত করে।

তবে ছাত্র রাজনীতি বন্ধে আইনি লড়াইয়ের কথাও জানিয়েছেন শিক্ষার্থীরা। বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপও কামনা করেন তারা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
April 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া