adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শ্রীলঙ্কাকে হারিয়ে সিরিজে ১-০তে এগিয়ে গেলাে বাংলাদেশ

স্পাের্টস ডেস্ক: তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে সফরকারী শ্রীলঙ্কাকে ৬ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। বুধবার (১৩ মার্চ) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অধিনায়ক নাজমুল হাসান শান্ত ও মুশফিকুর রহিমের ঝড়ো ব্যাটিংয়ের সুবাদে ৩২ বল বাকি থাকতেই ম্যাচ জেতে টাইগাররা।

অধিনায়ক শান্তর ব্যাট থেকে আসে অপরাজিত ১২২ রান। অপরদিকে মুশফিকুর রহিমের অপরাজিত ৭৩ ও মাহমুদউল্লাহর ৩৭ রানে ভর করে জয়ের বন্দরে পৌঁছে যায় বাংলাদেশ।

২৫৬ রানের টার্গেটে ব্যাট করতে নেমে শুরুতেই ব্যাটিং বিপর্যয়ে পরে বাংলাদেশ। লক্ষ্য তাড়া করতে নামলে শুরুতেই জোড়া আঘাত হেনে শ্রীলঙ্কাকে ভালো সূচনা এনে দেন দিলশান মাদুশঙ্কা। ইনিংসের প্রথম বলেই তার শিকার হয়ে সাজঘরে ফেরেন ওপেনার লিটন দাস। গোল্ডেন ডাক মারেন লিটন।

দলীয় ১৪ ও ব্যক্তিগত ৩ রানে দিলশান মাদুশঙ্কার দ্বিতীয় শিকার হন আরেক ওপেনার সৌম্য সরকার। মাহিশ থিকশানার তালুবন্দি হয়ে মাঠ ছাড়েন সৌম্য। ষষ্ঠ ওভারের প্রথম বলে প্রমোদ মাদুশানের বলে বোল্ড হন তাওহিদ হৃদয়। আউট হবার আগে তিনিও করেন ৩ রান। একপর্যায়ে ২৩ রানে ৩ উইকেট হারিয়ে রীতিমতো ধুঁকতে থাকে বাংলাদেশ। মাহমুদউল্লাহকে নিয়ে ৬২ বলে ৬৯ রানের পার্টনারশিপ গড়ে দলকে চাপমুক্ত করেন শান্ত। মাহমুদউল্লাহ ৩৭ রানে আউট হলে মুশফিকের সাথে জুটি বাঁধেন অধিনায়ক। এরপর শান্ত-মুশফিকের ১৬৫ রানের পার্টনারশিপ জয় নিশ্চিত করে বাংলাদেশের।

শ্রীলঙ্কার পক্ষে দিলশান মাদুশঙ্কা ৪৪ রানের বিনিময়ে তুলে নেন ২ উইকেট। ১টি করে উইকেট পান প্রমোদ মাদুশান ও লাহিরু কুমারা।

এর আগে টস জিতে বাংলাদেশকে বোলিংয়ে পাঠান শ্রীলঙ্কার অধিনায়ক কুশল মেন্ডিস। আগে ব্যাট করতে নেমে শরিফুল ইসলাম ও তাসকিন আহমেদের ওপর চড়াও হয়ে সপ্তম ওভারে দলীয় ৫০ রান পূর্ণ করেন শ্রীলঙ্কার দুই ওপেনার পাথুম নিসাঙ্কা ও আভিস্কা ফার্নান্দো। পাওয়ারপ্লে’র শেষ ওভারে বাংলাদেশকে প্রথম সাফল্য এনে দেন তানজিম হাসান সাকিব। আভিস্কা ফার্নান্দকে আউট করে লঙ্কানদের ৭১ রানের ওপেনিং জুটি ভাঙেন তিনি। এরপর আরেক ওপেনার পাথুম নিসাঙ্কাকেও আউট করেছেন সাকিব। তৃতীয় ওভারে এসে আউট করেন সাদিরা সামারাবিক্রমাকে। তিন উইকেটের পতন হলে শ্রীলঙ্কার হাল ধরেন চারিথ আসালাঙ্কা ও কুশাল মেন্ডিস।

১৮ রান করা আসালাঙ্কাকে বিদায় করে ৪৪ রানের জুটি ভাঙেন মেহেদী হাসান মিরাজ। এরপর একপ্রান্ত আগলে রাখা মেন্ডিস ৬৮ বলে হাফ সেঞ্চুরি তুলে নেন। তাসকিনের বলে ক্যাচ তুলে দিয়ে মেন্ডিস আউট হন ৫৯ রানে। এরপর তাসকিন পরপর দুই ওভারে তুলে নেন ওয়ানিন্দু হাসারাঙ্গা ও মাহেশ থিকশানার উইকেট। নিজের ৯ম ওভার করতে এসে অবশেষে উইকেটের দেখা পান শরিফুল ইসলাম। শ্রীলঙ্কার ইনিংসের শেষ ৩ উইকেট তুলে নেন একাই। একে একে বিদায় করেন জেনিথ লিয়ানাগে, প্রমোদ মাদুশান ও দিলশান মাদুশঙ্কাকে।

বাংলাদেশের পক্ষে তাসকিন, শরিফুল ও তানজিম সাকিব প্রত্যেকে তুলে নেন ৩টি করে উইকেট। ১টি উইকেট পান মেহেদী হাসান মিরাজ।

উল্লেখ্য, এ জয়ে তিন ম্যাচ সিরিজে ১-০ তে এগিয়ে গেলো বাংলাদেশ। একই মাঠে শুক্রবার (১৫ মার্চ) সিরিজের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে দুদল।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
March 2024
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া