adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যে ৬টি কারণে মানব পাচার বন্ধ করা যাচ্ছে না

143128273846ডেস্ক রিপোর্ট : বাংলাদেশে ২০১২ সালে পাস হওয়া মানবপাচার আইনে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড। আইনটি পাস হওয়ার পর কক্সবাজার এলাকায় ৩০৬টি মানবপাচারের মামলা দায়ের হয়েছে। এরমধ্যে নিষ্পত্তি হয়েছে ১৪টি মামলা।  এসব মামলার আসামিরা কেউই শাস্তি পায়নি। এসব মামলায় ১ হাজার ৫৩১ জনকে আসামি করা হলেও আটক করা হয়েছে মাত্র ৪৭৭ জনকে। ১৫২টি মামলা এখন বিচারাধীন। তদন্তের শেষ পর্যায়ে রয়েছে ১৪০টি মামলা। পুলিশ জানায়, সমুদ্রপথে পাচারের সময়  ট্রলারডুবি ও পাচারকারীদের গুলিতে পাঁচ শতাধিক হতভাগা বাংলাদেশি মারা গেছেন। নিখোঁজ রয়েছেন দুই হাজারেরও বেশি।

মানব পাচার নিয়ে হার্ডলাইনে সরকার। এটা স্থায়ীভাবে বন্ধ করতে নানা ফর্মুলায় এগোনোর নির্দেশ দেয়া হয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলোকে। এসব নির্দেশনার ভিত্তিতে গডফাদার তালিকায় চতুর্থ নম্বরে থাকা ধলু হোসেনসহ চার মানব পাচারকারী গডফাদার পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ মারা গেছে। এখন নতুন করে কক্সবাজার সদর, টেকনাফ, উখিয়া ও মহেশখালী উপজেলায় কর্মরত পুলিশ, বিজিবি ও কোস্টগার্ডের অসাধু সদস্য, বিকাশ অ্যাকাউন্ট ও পাচারকারীদের ব্যাংক হিসাবে নজরদারি বাড়ানো হয়েছে।

পুলিশের সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ‘বন্দুকযুদ্ধে’ মারা যাওয়া ধলু হোসেনের নাম গডফাদার তালিকায় চার নম্বরে ছিল। তার বিরুদ্ধে মানব পাচার ও প্রতিরোধ দমন আইনে টেকনাফ থানায় ছয়টি ও চকরিয়া থানায় একটি মামলা রয়েছে। পুলিশের কাছে পাঠানো প্রতিবেদন সূত্রে জানা গেছে, ছয় কারণে মানব পাচার বন্ধ করা যাচ্ছে না।

প্রথম কারণ হিসেবে বলা হয়েছে, মালয়েশিয়াগামী যাত্রীদের আটক বা উদ্ধারের পর তাদের ভিকটিম হিসেবে ছেড়ে দেয়ার কারণে মালয়েশিয়ায় মানব পাচার বাড়ছে। আগে ‘মানবপাচার প্রতিরোধ ও দমন আইন’- এ পাচার হওয়া ব্যক্তিদের বিরুদ্ধে মামলা হতো। বর্তমানে এ আইনে পাচার হওয়ার ব্যক্তিদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেয়া হয় না। আইন অনুযায়ী তাদের ভিকটিম হিসেবে চালিয়ে দেয়া হয়। ফলে মালয়েশিয়াগামী যাত্রীরা আরও বেশি এ পথে ঝুঁকছে। কারণ তারা জানে যাত্রাপথে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আটক করলে তাদের ছেড়ে দেবে। এসব কারণে ছাড়া পাওয়া যাত্রীরা নতুন করে এ পথে মালয়েশিয়া যাওয়ার চেষ্টা করে।

দ্বিতীয় কারণ হিসেবে বলা হয়েছে, যেসব ঘাট বা পয়েন্ট দিয়ে মালয়েশিয়ায় মানব পাচার করা হয় ওই সব ঘাট বা পয়েন্টে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর টহলের ব্যবস্থা নেই।

তৃতীয় কারণ হিসেবে বলা হয়েছে, একটি নির্দিষ্ট ঘাট বা পয়েন্টে মালয়েশিয়ায় যাওয়ার জন্য লোকজন জড়ো হয়েছে এমন গোপন সংবাদ গোয়েন্দা সংস্থা পুলিশ/বিজিবি/কোস্টগার্ডের স্থানীয় ঊর্ধ্বতন কর্মকর্তাদের প্রায় সময়ই জানায়।

এসব সংবাদের ভিত্তিতে ঊর্ধ্বতন কর্মকর্তারা তাদের অধীনের একজন কর্মকর্তাসহ কিছু সদস্য সেখানে পাঠায়। কিন্তু ওই ঘাট বা পয়েন্টে গিয়ে মাঝেমধ্যে লোক দেখানোর জন্য আটক করে থাকে। বেশির ভাগ সময় এসব সংস্থার অসাধু সদস্যরা পাচারকারীদের কাছ থেকে যাত্রী প্রতি ৩০০-১০০০ টাকা উতকোচ নিয়ে আটক না করে যাত্রীদের পালিয়ে যেতে সহায়তা করে থাকে। এ ছাড়া পুলিশ/বিজিবি’র কিছু অসাধু সদস্য অভিযানে যাওয়ার আগে পাচারকারীদের (যারা মাসিক ভিত্তিতে মাসোহারা দেয়) অভিযান সম্পর্কে জানিয়ে দেয়। এর ফলে তারা নিরাপদে পালিয়ে যায়।

তৃতীয়, চতুর্থ ও পঞ্চম কারণ হিসেবে বলা হয়েছে, পাচারকারীরা মাসিক ভিত্তিতে থানায় এবং সংশ্লিষ্ট এলাকার বিজিবি’র বিওপিগুলোতে মাসোহারা দিয়ে থাকে।

এ ছাড়া বিভিন্ন সময়ে মামলাভূক্ত/মামলাবহিভূর্ত পাচারকারীদের থানায় আটক করে এনে মোটা অঙ্কের টাকার বিনিময়ে ছেড়ে দেয়া হয়। অশিক্ষা, বেকারত্ব, দারিদ্র্যতা ও জনসচেতনতার অভাবের কারণে পাচারের ঘটনা দিন দিন বাড়ছে। বেকার ও অপেক্ষাকৃত কম আয়ের মানুষরা কম খরচে মালয়েশিয়ায় পৌঁছে টাকা পরিশোধ করার প্রলোভনে এ সুযোগ নিতে চায়। এসব নানা কারণে মানব পাচার বন্ধ করা যাচ্ছে না বলে প্রতিবেদনে বলা হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রতিবেদনে পাঠানো সুপারিশের ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছে আইনশৃঙ্খলা বাহিনীগুলো।

এরই মধ্যে মানব পাচারে সহায়তাকারী বিজিবিসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেয়া হয়েছে। পাচারকারী গডফাদার ও পৃষ্ঠপোষকদের বিরুদ্ধে জোরালো অভিযান পরিচালনা করা হচ্ছে। কক্সবাজার সদর, টেকনাফ, উখিয়া ও মহেশখালী উপজেলার সব বিকাশ এজেন্টদের লেনদেনের ওপর নজরদারি বাড়ানো হয়েছে। পাশাপাশি পাচারকারীদের হিসাব নম্বর তদন্ত করে নজরদারি করা হচ্ছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, আইনশৃঙ্খলা বাহিনীগুলোকে হার্ডলাইনের ফর্মূলা দেয়ায় মানব পাচার প্রতিরোধ করা সহজ হচ্ছে। এটার ফল ধীরে ধীরে আসছে।

আর কক্সবাজার সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (তদন্ত) বখতিয়ার আহমেদ বলেন, ‘নতুন আইনে সাক্ষী সুরক্ষাসহ নানা বিধান ধাকলেও সাক্ষী না পেলে আমরা কী করব? সাক্ষী পেলে না হয় সুরক্ষা দেব। তাদের তো পাওয়াই যায় না।’ আসামি সম্পর্কে তার কথা হলো, আসামি চিহ্নিত করা হয় সাক্ষীদের তথ্যের ভিত্তিতে বা আটকদের দেওয়া তথ্য নিয়ে। কারুর কাছ থেকেই তথ্য পাওয়া যায় না।

আইনজীবীরা বলেন, পাচারের হাত থেকে যারা উদ্ধার হন, তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হয়। আর তখই মামলার তদন্ত বলতে গেলে শেষ হয়ে যায়। কারণ তাদের পরে আর পাওয়া যায় না। আর মূল অপরাধীরা ধরা পড়ে না। ধরা পড়ে দালালরা। তারাও চক্রের মূল হোতাদের পুরো পরিচয় জানে না। ফলে মামলার তদন্ত সঠিকভাবে হয় না। পুলিশ কোনওভাবে তদন্ত করলেও আদালতে তা টেকে না। তারা বলেন, ‘তাই মূল হোতাদের চিহ্নিত করে আইনের আওতায় না আনা হলে কঠোর আইন কোনও সুফল দেবে না। মানবপাচার বন্ধ করা কঠিন হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া