adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রসিকিউশনে দ্বন্দ্ব জামায়াত ইস্যুতে

index_37710ডেস্ক রিপোর্ট : একাত্তরে মানবতাবিরোধী অপরাধের বিচারের জন্য গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটরদের বিরোধ ফের চরম আকার ধারণ করেছে। এবার জামায়াতের নথি চাওয়াকে কেন্দ্র করে আবারো দুইভাগে অব¯’ান নিয়েছেন প্রসিকিউটররা। ফলে সোমবার আনুষ্ঠানিক অভিযোগ তৈরির কাজই বন্ধ হয়ে গেছে৷
সংশ্লিষ্ট সূত্র জানায়, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গঠনের পর থেকেই ট্রাইব্যুনালের প্রসিকিউটরদের মধ্যে বিরোধ চলে আসছে। গত বছরের ৩০ জানুয়ারি অতিরিক্ত এটর্নি জেনারেল এম কে রহমানকে (মুহাম্মদ খলিলুর রহমান) আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে প্রসিকিউশনের সমন্বয়কের দায়িত্ব দেওয়ার পর থেকে এই বিরোধ আরো চরম আকার ধারণ করে।
 প্রসিকিউটররা দুটি গ্র“পে বিভক্ত হয়ে পড়ে। এর একটির নেতৃত্বে দেন চিফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপু ও অপরটিতে প্রসিকিউশনের সমন্বয়ক এম কে রহমান। এম কে রহমানের গ্র“পে রয়েছেন, প্রসিকিউটর সৈয়দ রেজাউর রহমান, সৈয়দ হায়দার আলী, মোখলেছুর রহমান বাদল, আবদুর রহমান হাওলাদার, আলতাব উদ্দিন আহমেদ, মোহাম্মদ আলী, মীর ইকবাল হোসেন, সায়েদুল হক সুমন, সাবিনা ইয়াসমীন খান, আবুল কালাম, জাহিদ ইমাম, হৃষিকেশ সাহা।
চিফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপুর গ্র“পে রয়েছেন, প্রসিকিউটর জেয়াদ আল-মালুম, কেএম সাইফুল ইসলাম, সুলতান মাহমুদ শিমন, তুরিন আফরোজ, তাপস কুমার বল, রেজিয়া সুলতানা চমন।
এদিকে গত এপ্রিল মাসে চিফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপু অসু¯’তার কারণে সিঙ্গাপুরে চিকিৎসার জন্য একমাস ছুটি মঞ্জুর করে আইন মন্ত্রণালয়। একই সঙ্গে ১৩ এপ্রিল সৈয়দ হায়দার আলীকে ভারপ্রাপ্ত চিফ প্রসিকিউটরের দায়িত্ব দেওয়া হয়। তিনি দায়িত্ব পাওয়ার পর উভয় গ্র“পের মধ্যে বিরোধ স্পষ্ট হয়ে ওঠে।
গত ১১ মে ভারপ্রাপ্ত চিফ প্রসিকিউটর সৈয়দ হায়দার আলীর সভাপতিত্বে প্রসিকিউটরদের একটি সভা অনুষ্ঠিত হয়। ১৫ মে প্রসিকিউটর হৃষিকেশ সাহা চিফ প্রসিকিউটর কার্যালয়ে একটি নোটিশ জারি করেন। নোটিশে বলা হয়, জামায়াতের বির“দ্ধে মামলার সঙ্গে সংশ্লিষ্ট সব নথিপত্র ভারপ্রাপ্ত চিফ প্রসিকিউটর সৈয়দ হায়দার আলীর কাছে হস্তান্তর করতে হবে, যাতে সিনিয়র প্রসিকিউটররা জামায়াতের বির“দ্ধে নথিপত্র পরীক্ষা করতে পারেন।
 ১৯ মে এই চিঠির জবাব দেন প্রসিকিউর ব্যারিস্টার তুরিন অফরোজ। এতে তিনি নথি জমা দিতে অপরাগতা প্রকাশ করে জানান, সকল নথি চিফ প্রসিকিউটরের রুমে স্টিলের আলমারিতে রয়েছে, যার চাবি তার কাছে নেই।
এই মামলা পরিচালনাকারী দলের সাত সদস্য হলেন, তুরিন আফরোজ, রানা দাশগুপ্ত, জেয়াদ-আল-মালুম, সুলতান মাহমুদ শিমন, এ কে এম সাইফুল ইসলাম, তাপস কান্তি বল ও রেজিয়া সুলতানা।
প্রসিকিউর ব্যারিস্টার তুরিন অফরোজের নথি জমা দিতে অপরাগতা প্রকাশ করার পর বিষয়টি নিয়ে মঙ্গলবার ভারপ্রাপ্ত চিফ প্রসিকিউটর জরুরি বৈঠক ডাকেন। কিন্তু কোনো সিদ্ধান্ত ছাড়াই বৃহস্পতিবার পর্যন্ত ওই বৈঠক মুলতবি করা হয়। বৈঠকে তুরিন আফরোজসহ জামায়াতের মামলা পরিচালনাকারী প্রসিকিউটরা উপ¯ি’ত ছিলেন।
প্রসিকিউটর হৃষিকেশ সাহা বলেন, প্রসিকিউটরদের মিটিংয়ে সিদ্ধান্ত হয়েছে। আমি ভারপ্রাপ্ত চিফ প্রসিকিউটরের আদেশ মোতাবেক চিঠি ইস্যু করেছি।
এ বিষয়ে ব্যারিস্টার তুরিন আফরোজ বলেন, জামায়াতের মামলার নথি চাওয়া হয়েছে। সকল কাগজপত্র চিফ প্রসিকিউটরের রুমে থাকা আলমারিতে আছে। তা নেওয়ার অধিকার রাখেন ভারপ্রাপ্ত চিফ প্রসিকিউটর। এখানে আমার কিছু বলার নেই। ভারপ্রাপ্ত চিফ প্রসিকিউটর সৈয়দ হায়দার আলী বলেন, আমি মামলার নথিপত্র চাইতেই পারি। কিন্তু কেন দেওয়া হলো না এবং দিতে অপারগতা প্রকাশ করা হচ্ছে তা বোধগোম্য নয়।
নিজেদের মধ্যে এমন সমন্বয়হীনতার কারণ জানতে চাইলে তিনি বলেন, দু’একদিনের মধ্যে আমরা সবাই আলোচনায় বসবো। আশা করি দ্রুত সমস্যার সমাধান হবে।
অপরদিকে প্রসিকিউটরদের পারস্পরিক বিরোধ দ্রুত নিরসনে আইনমন্ত্রী আনিসুল হকের উদ্যোগে গত ২৫ মার্চ সচিবালয়ে আইন মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। এরপরও কোনো ফলপ্রসূ সিদ্ধান্ত হয়নি। -ডেইলি স্টার

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া