adv
১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সেই প্রজ্ঞাপন বাতিল ঘোষণা, ট্রেন ধর্মঘট প্রত্যাহার

নিজস্ব প্রতিবেদক : রেল চালকদের নিয়ে অর্থ মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপন বাতিল করার কথা জানিয়েছেন রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন। এর ফলে ধর্মঘট প্রত্যাহার করে নিয়েছেন রানিং স্টাফরা।

বুধবার (১৩ এপ্রিল) দুপুরে কমলাপুর রেলস্টেশনে রানিং স্টাফদের সঙ্গে আলোচনার পর এ তথ্য জানান মন্ত্রী।

নুরুল ইসলাম সুজন বলেন, রেলের রানিং স্টাফদের দাবির সঙ্গে একমত রেল মন্ত্রণালয়। তাদের দাবি আদায়ে অর্থ মন্ত্রণালয়কে চিঠি দেওয়া হয়েছে। তারা এ সংক্রান্ত অফিস আদেশ প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন। ফলে তাদের সঙ্গে এ বিষয়ে আলোচনার সুযোগ রয়েছে।

এছাড়া রেলের সমস্যা নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ১৯ এপ্রিল সাক্ষাৎ হওয়ার কথা রয়েছে জানিয়ে তিনি চালকদের এখন ট্রেন চলাচল স্বাভাবিক রাখার আহ্বান জানান।

এর আগে, পুরোনো নিয়‌মে ভাতা ও পেনশন সু‌বিধা বহাল রাখার দা‌বি‌তে সারাদেশে ধর্মঘট পালন করে রানিং স্টাফরা। এতে বুধবার ভোর ৬টা থেকে সারাদেশে ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। ট্রেন চলাচল বন্ধ থাকায় সারাদেশে অচল অবস্থার সৃষ্টি হয়। কমলাপুর রেলওয়ে স্টেশনে ভোর থেকে শত শত মানুষকে অপেক্ষা করতে দেখা যায়। হঠাৎ ট্রেন চলাচল বন্ধে বিপাকে সাধারণ মানুষ ও অফিসগামী যাত্রীরা।

ট্রেনচালক, সহকারী চালক, গার্ড ও টিটিরা ১৬০ বছর ধরে মাইলেজ সুবিধা পাচ্ছিলেন। অর্থাৎ দৈনিক আট ঘণ্টার বেশি কাজ করলে বেসিকের হিসেবে বাড়তি অর্থ পেতেন। এ ছাড়া অবসরের পর বেসিকের সঙ্গে এর ৭৫ শতাংশ অর্থ যোগ করে অবসরকালীন অর্থের হিসাব হতো। গত বছরের ৩ নভেম্বর এসব সুবিধা বাতিল করে প্রজ্ঞাপন জারি করে সরকার। এর পর থেকে আন্দোলন কর্মসূচি চালিয়ে আসছিল বাংলাদেশ রেলওয়ে রানিং স্টাফ ও শ্রমিক কর্মচারী সমিতি।

গত ৩০ জানুয়ারি রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের পর কর্মসূচি স্থগিত করেন তারা। তবে ১০ এপ্রিল অর্থ বিভাগের এক আদেশে, রেলওয়ের রানিং স্টাফদের মূল বেতনের সঙ্গে রানিং অ্যালাউন্স যোগ করে পেনশন ও আনুতোষিক প্রদানের প্রস্তাব খারিজ করে দেওয়া হয়। এরপর হঠাৎ আজ ভোর থেকে সারাদেশে ট্রেন চলাচল বন্ধ করে দেন তারা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
April 2022
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া