adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

‘ধ্বংস হতে চলেছে লতিফ সিদ্দিকীর রাজনৈতিক ক্যারিয়ার’

LATIFডেস্ক রিপোর্ট : হজ ও তবলিগ জামাত নিয়ে বিরূপ মন্তব্যের জেরে মন্ত্রিত্ব ও দলীয় সব পদ হারানোর পর এবার এমপি পদটিও হারাতে বসেছেন সাবেক বস্ত্র ও পাটমন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী। দল থেকে বহিষ্কারের আদেশ সংবলিত চিঠি পাওয়ার পর পরই এ বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে নির্বাচন কমিশনকে তাগিদ দিয়েছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। ঈদের ছুটি থাকায় বিষয়টি ঝুলে থাকলেও এরই মধ্যে তার এমপি পদ বাতিলের সব রকম প্রক্রিয়াই সম্পন্ন করে রাখা হয়েছে বলে জানিয়েছেন ইসি সংশ্লিষ্টরা। এখন শুধুই আনুষ্ঠানিক ঘোষণার অপেক্ষা। খুব শিগগিরই কমিশন বৈঠক শেষ করে ক্ষমতাসীন দলের দখলে থাকা টাঙ্গাইল-৪ আসনটি শূন্য ঘোষণা করা হবে। আর এটি হলে লতিফ সিদ্দিকীর সংসদের ট্রেজারি বেঞ্চের ১৪ নম্বর আসনটিও শূন্য ঘোষণা করবেন স্পিকার।  

এদিকে ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার দায়ে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে দায়ের হওয়া মামলায় লতিফ সিদ্দিকী জামিন পেলেও ক্ষুব্ধ জনতার রোষানলে পড়ার ভয় রয়েছে তার। পাশাপাশি নতুন করে দুর্নীতির মামলায়ও ফেঁসে যাচ্ছেন তিনি। ইতিমধ্যে দুর্নীতি দমন কমিশন তার বিরুদ্ধে পাওয়া অভিযোগগুলোর তদন্তে নেমেছে। এসব মামলায় বাকি জীবনটুকু তাকে কারাগারেই থাকতে হবে বলে ধারণা করছেন রাজনৈতিক বিশ্লেষক ও সংসদ সংশ্লিষ্টরা। সবকিছু মিলিয়ে একেবারেই ধ্বংস হতে চলেছে বঙ্গবীর কাদের সিদ্দিকীর এই ভাইয়ের বর্ণাঢ্য রাজনৈতিক ক্যারিয়ার।

গত ২৮ সেপ্টেম্বর নিউইয়র্কে টাঙ্গাইল সমিতির এক অনুষ্ঠানে নিজেকে ‘অহংকারী’ উল্লেখ করেই লতিফ সিদ্দিকী বলেছিলেন, আমি কিন্তু হজ আর তবলিগ জামাত দুটোর ঘোরতর বিরোধী। আমি জামায়াতে ইসলামীর যতটা বিরোধী, তার চেয়ে বেশি হজ আর তবলিগের বিরোধী। হজে কত ম্যানপাওয়ার নষ্ট হয়। এরা কোনো প্রডাকশন দিচ্ছে না… শুধু খাচ্ছে, দেশের টাকা ওদের দিয়ে আসছে।
তার এই মন্তব্য সামাজিক যোগাযোগের ওয়েবসাইটে আলোচনার ঝড় তোলে। এরপর বিভিন্ন রাজনৈতিক দলের বক্তৃতা-বিবৃতিও আসতে থাকে। বিএনপি লতিফ সিদ্দিকীর শাস্তি দাবি করার পর হেফাজতে ইসলাম তাকে ২৪ ঘণ্টার মধ্যে মন্ত্রিসভা থেকে বরখাস্তের দাবি তুলে তা না হলে দেশ অচল করার হুমকি দেয়। জাতীয় পার্টির চেয়ারম্যান এইচএম এরশাদ মন্ত্রী লতিফ সিদ্দিকীকে অব্যাহতি দেয়ার পাশাপাশি তার গ্রেফতারও দাবি করেন। এরপর আওয়ামী লীগের বিভিন্ন শাখা এবং সহযোগী সংগঠনগুলোও লতিফ সিদ্দিকীকে দল ও মন্ত্রিসভা থেকে বহিষ্কারের দাবিতে সরব হয়।

এরপরই লতিফ সিদ্দিকীকে প্রথমে মন্ত্রিপরিষদ থেকে এবং পরে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্যপদ ও সর্বশেষ দলের সাধারণ সদস্যপদ থেকেও বহিষ্কার করা হয়। এরপর গত ২৪ অক্টোবর আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির বৈঠকে আবদুল লতিফ সিদ্দিকীর এমপি পদ খারিজ চেয়ে নির্বাচন কমিশনে চিঠি পাঠানোর সিদ্ধান্তের কথা জানিয়েছিলেন দলটির সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম। ঈদের আগে এ বিষয়টি অবহিত করে জাতীয় সংসদের স্পিকারের কাছে চিঠি দেয়া হয় দল থেকে।

এর পরই লতিফ সিদ্দিকীর এমপি পদ থাকবে কি থাকবে না এ নিয়ে জোর গুঞ্জন শুরু হয়। সবাই স্পিকারের সিদ্ধান্তের দিকে তাকিয়ে থাকলেও সাংবিধানিক স্পষ্ট কোনো ব্যাখ্যা না থাকায় এ বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনো সিদ্ধান্ত দিতে পারেননি স্পিকার। জটিলতা নিরসনে নির্বাচন কমিশনের নিকট নির্দেশনা দিয়ে চিঠি পাঠান তিনি।
এমপি পদ শূন্য প্রসঙ্গে সংবিধানের ৭০ অনুচ্ছেদে বলা হয়েছে, নির্বাচনে কোনো রাজনৈতিক দলের প্রার্থী হিসেবে মনোনীত হয়ে সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর তিনি যদি উক্ত দল থেকে পদত্যাগ করেন অথবা সংসদে উক্ত দলের বিপক্ষে ভোটদান করেন, তাহলে তার সংসদ সদস্য পদ বাতিল হবে। তবে বহিষ্কার করা হলে কী হবে তা স্পষ্ট নয়।

ইসি কর্মকর্তারা জানান, অতীতের রেওয়াজ অনুসরণ করলে স্বতন্ত্র এমপি হিসেবে থাকার সুযোগ ছিল লতিফ সিদ্দিকীর। তবে দল থেকে বহিষ্কৃত হওয়ায় সে সুযোগও হয়তো আর পাবেন না তিনি। কারণ হিসেবে তারা বলেন, দল থেকে মনোনয়ন নিয়ে দলীয় প্রতীক ব্যবহার করে এমপি নির্বাচিত হয়েছিলেন লতিফ সিদ্দকী। এখন দলেই যেহেতু তার ঠাঁই নেই দলীয় এমপি হিসেবে ঠাঁই নাও পেতে পারেন তিনি। তারা জানান, শিগগিরই এ বিষয়ে কমিশন বৈঠক হবে। বৈঠক শেষে আনুষ্ঠানিকভাবে লতিফ সিদ্দিকীর আসনটি শূন্য ঘোষণা করা হতে পারে।টাঙ্গাইলে আওয়ামী লীগের প্রভাবশালী সিদ্দিকী পরিবারের অন্যতম সদস্য টাঙ্গাইল-৪ আসনে চার বারের এমপি লতিফ সিদ্দিকী ২০০৯ সালে শেখ হাসিনার সরকারে বস্ত্র ও পাটমন্ত্রীর দায়িত্ব নিয়ে পাঁচ বছর তা পালন করেন। এবার পেয়েছিলেন দুই মন্ত্রণালয় ডাক ও টেলিযোগাযোগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তির দায়িত্ব। কিন্তু তা পালনের এক বছর না পেরোতেই বিদায় নিতে হলো তাকে। হজ নিয়ে লতিফ সিদ্দিকীর মন্তব্যকে কেন্দ্র করে হেফাজতে ইসলামসহ বিভিন্ন ইসলামী দল রাজনীতির মাঠ উত্তপ্তের চেষ্টা চালানোর ইঙ্গিতের মধ্যেই তার বিষয়ে এই কঠোর সিদ্ধান্ত নিলেন শেখ হাসিনা।
ষাটের দশকে বাঙালির অধিকার আদায়ের সংগ্রামের দিনগুলোতে একাধিকবার কারাগারে যান লতিফ সিদ্দিকী। সে সময় তিনি বঙ্গবন্ধুর স্নেহধন্য হয়ে ওঠেন। ছাত্রলীগ নেতা হিসেবে ১৯৬৪-৬৫ সালে তিনি করটিয়া সা’দত কলেজ ছাত্র সংসদের ভিপি নির্বাচিত হন। ৬৬, ছয় দফা ও ৬৯-এর গণঅভ্যুত্থানে সক্রিয় এই নেতা একাত্তরে মুক্তিযুদ্ধে সংগঠক হিসেবেও ভূমিকা রাখেন। ১৯৭০ সালের নির্বাচনে এমএনএ হয়েছিলেন লতিফ সিদ্দিকী। ১৯৭৩ সালে প্রথম সংসদে টাঙ্গাইল থেকে প্রতিনিধিত্ব করেন তিনি। বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর সামরিক শাসনামলে লতিফ সিদ্দিকীকে প্রায় ছয় বছর কারাগারে কাটাতে হয়। এরশাদের আমলে স্ত্রী লায়লা সিদ্দিকী নারী এমপি হওয়ার পর মুক্তি পান তিনি। এরপর তিনি চারবার টাঙ্গাইল-৪ আসন থেকে এমপি নির্বাচিত হন। এর মধ্যে আওয়ামী লীগের দুই দফায় তিনি তিন মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।-মানবকণ্ঠ

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া