adv
২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউক্রেন যুদ্ধের জের: পোল্যান্ডেকে তেল সরবরাহ বন্ধ করে দিয়েছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক: পোল্যান্ড ইউক্রেনকে লেপার্ড-২ যুদ্ধ ট্যাংক সরবরাহ করার সিদ্ধান্ত নেয়ায় রাশিয়া পোল্যান্ডে তেল সরবরাহ বন্ধ করে দিয়েছে। পোল্যান্ডের বৃহত্তম তেল শোধন কোম্পানি পিকেএন অরলেন এ তথ্য জানিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন পোল্যান্ড ও ইউক্রেন সফর করে যাওয়ার পরপরই পোল্যান্ডের বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপ নিল রাশিয়া। ওয়ারশ’ ও কিয়েভ সফরে প্রেসিডেন্ট বাইডেন চলমান যুদ্ধে ইউক্রেনের প্রতি অকুণ্ঠ সমর্থন ঘোষণা করেন।

পোল্যান্ডের রাষ্ট্র নিয়ন্ত্রিত জ্বালানী সংস্থাটির প্রধান নির্বাহী ড্যানিয়েল ওবাজটেক এক টুইটার পোস্টে জানিয়েছেন, রাশিয়া ইউক্রেনের ভেতর দিয়ে স্থাপিত ‘দ্রুঝবা’ পাইপলাইন দিয়ে তেল সরবরাহ বন্ধ করে দিয়েছে। ওবাজটেক বলেন, তার কোম্পানি এখন রুশ তেলের ঘাটতি মেটানোর জন্য অন্য কোনো উৎসের সন্ধান শুরু করেছে।তিনি বলেন, “আমরা রাশিয়ার তেল দিয়ে আমাদের মোট চাহিদার ১০% পূরণ করতাম। এখন এই পরিমাণ তেলের জন্য আমাদেরকে অন্য কোনো দেশের ওপর নির্ভর করতে হবে।”

পিকেএন অরলেন তাতারিস্তানে অবস্থিত রাশিয়ার দ্বিতীয় সারির তেল কোম্পানি ট্যাটনেফ্‌ট এর কাছ থেকে তেল আমদানি করত।

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান শুরু করার পর দেশটির জ্বালানি নিয়ে বিশ্বব্যাপী তোলপাড় শুরু হয়। গ্যাস রপ্তানির দিক দিয়ে রাশিয়া বিশ্বে প্রথম ও তেল রপ্তানির দিক দিয়ে বিশ্বে দ্বিতীয় অবস্থানে রয়েছে দেশটি। ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে রাশিয়া এর আগেই ইউরোপের বহু দেশে তেল ও গ্যাস সরবরাহ আংশিক বা পুরোপুরি বন্ধ করে দিয়েছে।- পার্সটুডে

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2023
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া