adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লঙ্কাকে হারিয়ে ফাইনালের পথে মাশরাফি বাহিনী

pic_103882_0জহির ভূইয়া : এশিয়া কাপের ফাইনালে যেতে হলে আজ মিরপুরে লঙ্কানদের হারাতেই হবে। এমন ম্যাচে মাশরাফিরা জিতে গেল ২৩ রানে। এই প্রথম বার টি২০ ম্যাচে লঙ্কানদেরন বিপক্ষে জয়ের স্বাদ পেল টাইগার বাহিনী। ব্যাট হাতে ২০ ওভারে ১৪৭ রানে ৭ উইকেট। আর বল হাতে লঙ্কাকে ২০ ওভারে ৮ উইকেটের বিনিময়ে ১২৪ রানে আটকে দিল মাশরাফির বোলার বাহিনী। লঙ্কান মিডল অর্ডার মাথা উচু করে দাঁড়াতেই পারেনি ৪ পেসারের সামনে। এশিয়া কাপের পয়েন্টে টেবিলে ৩ ম্যাচে ২টি জয় আর ১টিতে হেরে বাংলাদেশ ভারতের পরেই অবস্থান করছে। তবে ২ মার্চ পাকিস্তানের বিপক্ষে ম্যাচের ফলাফলে অনেক কিছু নির্ভর করছে।

এশিয়া কাপের এবারের আসরে ফেভারিট ভারত ২ ম্যাচে দুইটাতেই জিতে পয়েন্ট টেবিলে শীর্ষে। আর আজ বাংলাদেশ-শ্রীলঙ্কা টি২০ ম্যাচের আগে লঙ্কানরা ১ ম্যাচে একটিতে ওমানকে হারিয়ে বাংলাদেশের চেয়ে উপরে ছিল। কারন মাশরাফিরা ২ ম্যাটে ১টি জয় আর ১টিতে হেরে যায়। 

ভারতের ফাইনাল তো আগেই নিশ্চিত হয়ে আছে। কিন্তু পাকিস্তান ভারতের কাছে হেরে গেছে। আর ওমানকে পাকরা হারাতে পারলেও মাশরাফিদের আর শ্রীলঙ্কাকে না হারাতে পারলে হিসেব থেকেই আগেই বাদ হয়ে যাবে। কারন পাকদের নেট রানরেটের হিসেবে আসতে হলে দুই ম্যাচে জয় পেতে হবে। ওমানের কথা বাদ রাখলেও বাংলা বা লঙ্কাকে হারানো সহজ কাজ নয় এটা আফ্রিদীর পাক বাহিনীর ভালই জানা আছে। 

১৪৮ রানের টার্গেট মিরপুরের উইকেটে পরে ব্যাট করে স্কোরে জমা করা কঠিন কাজ। কিন্তু সেই পথে যাবার জন্য ওপেনার চান্দিমাল আর দিলশাল বেশ দেখে শুনেই মিশন শুরু করেন। শুরুতেই দিলশানের ক্যাচ ফেলে দিলেন সৌম্য সরকার। এবারও বোলার সেই ভারতের ম্যাচের মতো বোলার তাসকিন। শেষ অবদি ১২ রান করা দিলশানকে সেই সৌম্য-ই দুর্দান্ত ক্যাচে পরিণত করলেন। ঐ পর্যন্তই। এরপর তো মিরপুরের গ্যালারিতে নিরবতা ছাড়া আর কিছু ছিল না টানা ১০ ওভার পর্যন্ত। 

কারন চান্দিমালের সঙ্গে যোগ দেয়া সিহান জয়াসুরিয়া জুটি মিলে স্কোওে জমা করে ৫৬ রান। ৬ ওভারের ৪৪/১। আর ১০ ওভারে ৬৬/১, ৬০ বলে ৮২ রান প্রয়োজন। এই অবস্থায় লঙ্কানরা ম্যাচ নিয়ন্ত্রন নিয়ে নেয়। তবে আশার আলো জ্বলে উঠে ৩৭ বলে ৩৭ রান করা চান্দিমালকে তাসকিনের বলে মাহমুদুল্লাহ ক্যাচ বানালে। দলের রান ৭৬ থেকে বাড়তে যাবার আগেই সাকিব আক্রমনে। ২৬ রান করা জয়াসুরিয়াকে সাকিবের বলে স্ট্যাম্পিং করলেন উইকেটরক্ষক নুরুল হাসান সোহান। ৭৭ রানে ৩ উইকেট পতনের পর স্বপ্ন গুলো আবার ডানা মেলতে শুরু করে। ১৫ ওভার শেষে রান ৫ উইকেটে ৯২। আর ৩০ বলে ৫৬ রান প্রয়োজন।

সেটা সম্ভব হল না। কারন ধারাবাহিক ভাবে উইকেট পতন শুরু হয়। ১৬.২ ওভারে দলীয় শত রান পূর্ন হলেও উইকেট চলে যায় ৫টি। আর দলীয় ১০২ রানে ১৭.১ ওভারে ম্যাথিউস ফিরে গেলে লঙ্কানদের শেষ আশার আলো নিভে যায়। ১৭ বলে তো দরকার ৪৬ রান! আর শেষ দুই ওভারে লঙ্কানদের জয় পেতে দরকার হয় ১২ বলে ৩৭ রান! প্রায় অসম্ভবই বলা যায়।

এশিয়া কাপে তৃতীয় ম্যাচে প্রতিপক্ষ শ্রীলঙ্কার বিপক্ষে টস জিতে আগে ব্যাট করে সংগ্রহ ৭ উইকেটে ১৪৭। টস জিতে ব্যাট করা সিদ্ধান্তটা প্রায় ভূলই প্রমান করে ফেলেছিলেন দুই ওপেনার মিথুন আর সৌম্য সরকার। দুই ওভারে দুই উইকেটের পতন! মিথুন তো গ্যালারিতে দর্শকদের ঠিক মতো বসারও সুযোগ দিলেন না। লঙ্কান বোলিং ইনিংস শুরু হবার পর দ্বিতীয় বলেই মিথুন শূণ্য রানে বোল্ড! পরের ওভারের তৃতীয় বলে সৌম্য শূন্য রানেই ক্যাচ দিলেন। আতঙ্কিত মিরপুরে গ্যালারির দর্শক। আজ পাকিস্তানের চেয়েও কম রানে বাংলাদেশ অলআউট হবে! কিন্তু সেই আতঙ্ক পেছনে ফেলে দিলেন সাব্বির রহমান। এবং টাইগারদের সংগ্রহের ১৪৭ রানে তারই ৮০! প্রথম বার টি২০ ম্যাচে সেঞ্চুরির স্বাদটা পাওয়া হল না বাংলাদেশের ভক্তদের। হলে হয়তো আজ আরও একটি বিশেষ লেখা লিখতে হত।

চার-ছয় আর এক-দুই করে করে রান বাড়িয়ে নিলেন সাব্বির। সঙ্গী মুশফিক। কিন্তু ৪.৫ ওভারে মুশফিক সিঙ্গেলস নিতে গিয়ে ঝুঁকি নিয়ে ফেলেন। যে কারনে সাব্বির মুশফিকের ডাকে সাড়া দিলেন না। রান আউট হলেন মুশফিক। স্কোর ৩ উইকেটে ৬ ওভারে ৪১। একে বাওে খারাপ নয়। সঙ্গী হলেন সাকিব আল হাসান। সাব্বির ২০ বলে ৩৫ রানে আর সাকিব ২ রানে ব্যাট করছেন। ধীওে ধেিও পরিস্থিতি পাল্টে গেল এই জুটি সেট হয়ে গেলে। কারন ইনিংসের ১০ ওভার শেষ। স্কোর ৩ উইকেটে ৫৭ রান। সাব্বির ফিফটি পথে ৩০ বলে ৪০ রানে আর সাকিব ১২ রানে। ১২.১ ওভারে দলীয় স্কোর ৬৭/৩। এরপরই আসে সাব্বিরের ক্যারিয়ারে টি২০ তৃতীয় ফিফটি। বিশাল ছক্কা রেরে সাব্বির ৩৮ বলে ২টি ছক্কার ৬টি চার দিয়ে এই রান সংগ্রহ করেন। সাকিব তখন ১৭ রানে ব্যাট করছেন। ১৫.১ ওভারে আসে দলীয় ১০০ রান। ৭৪ রানে সাব্বির আর সাকিব ২১ রানে। কিন্তু ধৈর্য্য হারিয়ে ফেলেন সাব্বির।

দলের ১০২ রানে সাব্বির বিশাল ছয় মেরে রান টেনে নিলেন ১০৮-এ। আবারও একই ভাবে তুলে দিলেন। এবার ফিল্ডার সামারা বল হাতে জমা কওে নিলেন। ৫৪ বলে ১০টি চার ও ৩টি ছক্কার মারে ৮০ রানে সাঁজ ঘরে সাব্বির যখন ফিরছেন তখন আফসোস চলছে। কারন বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে টি২০ ম্যাচে প্রথম সেঞ্চুরি-টি দেখা হল না। এরপর সাকিব আর মাহমুদুল্লাহ জুটি। দলের রান ১২৩-এ সাকিব ৩৪ বলে ৩২ করে ক্যাচ দিলেন। মাহমুদুল্লাহ-র সঙ্গী নুরুল হাসান সোহান। কিন্ত নুরুল হাসান ২ রান কওে ক্যাচ দিলে মাশরাফি ক্রিজে আসেন। শেষ ওভারে মাহমুদুল্লাহ আর মাশরাফির চেস্টায় স্কোর পৌচ্ছে যায় ১৪৭-এ। শেষ বলে তিনরান নিতে গিয়ে মাহমুদুল্লাহ রান আউট। ৭ উইকেটের পতন ঘটে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2016
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
29  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া