adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পোল্যান্ডে গ্যাস বন্ধ করেছে রাশিয়া, চুলায় আগুন নেই লাখ লাখ বাসিন্দার

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়া গ্যাস সরবরাহ বন্ধ করে দেয়ায় চরম বিপাকে পড়েছে পোল্যান্ডের বাসিন্দারা। এরই মধ্যে গ্যাস সংকটে বন্ধ হয়ে গেছে দেশটির বেশির ভাগ শহরের স্কুল, মেডিকেল সেন্টার, হোটেল ব্যবসা। বাসাবাড়ির রান্নাবান্না প্রায় বন্ধ। অনেকে সিলিন্ডার কিনে রেখেছেন। রাশিয়ার বিকল্প হিসেবে গ্রিস থেকে গ্যাস কেনার চেষ্টা করছে বুলগেরিয়া।

একই অবস্থা উত্তরঞ্চলীয় লিবা শহরেও। স্থানীয়দের অভিযোগ, সেখানকার ৮০ ভাগ এলাকায় নেই গ্যাস। বন্ধ হয়ে গেছে বহু খাদ্য উৎপাদনকারীসহ বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান।

গ্যাসের সংযোগ বিচ্ছিন্ন করায় গ্রিস থেকে বিকল্প ব্যবস্থা করতে চায় ন্যাটো জোটভূক্ত বুলগেরিয়া। জুনের মধ্যেই সরবরাহ নিশ্চিত করতে চায় তারা। তবে বিশেষজ্ঞরা বলছেন, এই সুবিধা সাময়িক।

এভ্যাক্স পাইপলাইন নেটওয়ার্কের প্রধান জর্জ টাসাকোস বলেছেন, গ্রিস কখনও রাশিয়ার বিকল্প হতে পারে না গ্যাস কেনার ক্ষেত্রে। গ্রিস থেকে এখন গ্যাস পাওয়ার চেষ্টা করলেও তা দীর্ঘ মেয়াদি হওয়ার সম্ভাবনা কম। বরং উল্টো নতুন করে সংকট দেখা দেবে।

রাশিয়ার বিরুদ্ধে ইতালির অবস্থান অটুট থাকায় চিন্তায় রোমের বাসিন্দারাও। শঙ্কা যেকোনো মুহূর্তে বন্ধ করে দেয়া হতে পারে তাদের গ্যাস সংযোগও।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া