adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশের স্বপ্ন গুড়িয়ে দিয়ে ফাইনালে ভারত

FINALক্রীড়া প্রতিবেদক : বাংলাদেশের স্বপ্ন গুড়িয়ে দিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে গেলো ভারত। গতকাল বার্মিংহামের এজবাস্টনে টুর্নামেন্টের দ্বিতীয় সেমিফাইনালে ৯ উইকেটে বাংলাদেশকে হারিয়ে দেয় বিরাট কোহলিবাহিনী। আগামী রোববার বিকাল সাড়ে ৩টায় কেনিংটন ওভালে চ্যাম্পিয়ন্স ট্রফির অস্টম আসরের ফাইনালে ক্রিকেট বিশ্বের দুই পরাশক্তি ভারত ও পাকিস্তান মোকাবিলা করবে।
আন্তর্জাতিক ক্রিকেটের বড় কোনো আসরে বাংলাদেশ এবারই প্রথম সেমিফাইনাল খেললো। গ্রুপ পর্বে সাকিব আর মাহমুদউল্লাহর দুর্দান্ত শতকের কল্যাণে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৫ উইকেটে জয়ের পর এবং গ্রুপের আরেক প্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়া ইংল্যান্ডের কাছে পরাজয়ে সেমিফাইনালে উঠে বাংলাদেশ। এরপরই দেশের ক্রিকেট পিপাসু মানুষের প্রত্যাশার ডালপালা ক্রমেই বাড়তে থাকে। ভারতকে হারিয়ে পাকিস্তানের বিরুদ্ধে ফাইনালে খেলার স্বপ্নও দেখছিলেন বহুজন। কিন্তু সবকিছুই ভুল প্রমাণ করে ভারত বুঝিয়ে দিলো, প্রত্যাশা আর প্রাপ্তি কখনও এক হয় না।
এদিন তামিম, মুশফিক আর মাশরাফির দুরন্ত ব্যাটিংয়ে ২৬৪ রানের ইনিংস কিন্তু একেবারে ছোট নয়। কিন্তু প্রতিপক্ষ যে ভারত, বিশ্বের সেরা ব্যাটিং লাইনআপ নিয়ে খেলছে তারা।  টাইগার বোলাররা কম চেষ্টাটি করেনি ওদের শিবিরে আঘাত করতে, কিন্তু পাহাড়ের মতো দাঁড়িয়ে থেকে ক্রিজ আগলে রেখে ব্যাটসম্যানরা মাশরাফি-মুস্তাফিজদের পিটিয়ে রান নিয়েছেন। ভারতীয় শিবিরে প্রথম আঘাত হানতে বাংলাদেশকে ১৫ ওভার পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে। দলনেতা মাশরাফিকে মোকাবিলা করতে গিয়ে শেখর ধাওয়ান ক্যাচ তুলে দেন মোসাদ্দেকের হাতে। ম্যাশের খাতায় উঠে যায় প্রথম উইকেট। উইকেটটি হারানোর আগে ভারত তুলে নেয় ৮৭ রান।  আরেক ওপেনার রোহিত শর্মার সঙ্গে জুটি বাঁধেন অধিনায়ক বিরাট কোহলি। শক্ত এই জুটিকে বিচ্ছন্ন করতে হাজারো চেষ্টা চলে টাইগার বোলারদের। কিন্তু অবিচ্ছন্ন এই জুটি রানের পুঁজি ভারী করতে মোটেও কার্পণ্য করেনি। রোহিত শর্মা তো শতক আদায় করে নিয়েছেন। তিনি ১১১ বলের মোকাবিলায় ১২ বাউন্ডারি আর ১টি ছক্কার সাহায্যে সেঞ্চুরি করেন।
রোহিত তার ইনিংস শেষ করেছেন ১২৩ রানে। ৪০.১ ওভাওে বাংলাদেশের ইনিংস গুটিয়ে গেলে রোহিত শর্মার সতীর্থ বিরাট কোহলি চার রানের জন্য সেঞ্চুরি বঞ্চিত হলেন। তিনি ৭৮ বলে ১৩ বাউন্ডারি মেরে হার না মানা ৯৬ রানের নান্দনিক ইনিংস উপহার দেন।
বৃহস্পতিবার ভারত টসে জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায়। লাল-সবুজের দল সাত উইকেট হারিয়ে ২৬৪ রান সংগ্রহ করে। বাংলাদেশের পক্ষে তামিম ইকবাল সর্বোচ্চ ৭০ রান করেন। মুশফিকুর রহিম করেন ৬১ রান। শেষদিকে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা ২৫ বল খেলে ৫টি চারের সাহায্যে ৩০ রান করে অফরাজিত থাকেন। ভারতের পক্ষে ভুবনেশ্বর কুমার ২টি, জ্যাসপ্রীত বুমরাহ ২টি, কেদার যাদব ২টি ও রবীন্দ্র জাদেজা ১টি করে উইকেট নেন। আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির দ্বিতীয় সেমিফাইনাল ম্যাচে টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠায় ভারত। বাংলাদেশ ব্যাটিংয়ে নেমে ইনিংসের প্রথম ওভারেই উইকেট হারায়। ভুবনেশ্বর কুমারের করা ওভারের শেষ বলে বোল্ড হয়ে সাজঘরে ফিরে যান সৌম্য সরকার। দুই বল খেলে শূন্য রান করেন তিনি।
সৌম্য সরকারের পর সাজঘরে ফেরেন সাব্বির রহমান। ইনিংসের সপ্তম ওভারে ভুবনেশ্বর কুমারের বলে রবীন্দ্র জাদেজার হাতে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। ২১ বল খেলে ১৯ রান করেন সাব্বির। দলীয় ৩১ রানে দুই উইকেট পড়ে যাওয়ার পর জুটি বাঁধেন তামিম ইকবাল ও মুশফিকুর রহিম। দু’জনে মিলে দলকে দারুণভাবে এগিয়ে নিয়ে যান। এই দুই ব্যাটসম্যান ১২৩ রানের পার্টনারশীপ গড়েন।
দলীয় ১৫৪ রানে কেদার যাদবের বলে বোল্ড হন তামিম ইকবাল। তিনি করেন ৭০ রান। দলীয় ১৭৭ রানে রবীন্দ্র জাদেজার বলে উইকেটরক্ষক মহেন্দ্র সিং ধোনির হাতে ধরা পড়েন সাকিব আল হাসান। তিনি করেন ১৫ রান। দলীয় ১৭৯ রানে কেদার যাদবের বলে বিরাট কোহলির হাতে ক্যাচ হন মুশফিকুর রহিম। সাজঘরে ফেরার আগে তিনি করেন ৬১ রান।
এরপর দলীয় ২১৮ রানে বোলারের হাতে ক্যাচ দিয়ে ফেরেন মোসাদ্দেক হোসেন সৈকত। তিনি করেন ১৫ রান। ইনিংসের ৪৫তম ওভারে জ্যাসপ্রীত বুমরাহর বলে বোল্ড হন মাহমুদউল্লাহ রিয়াদ। তিনি করেন ২১ রান। এরপর মাশরাফি বিন মর্তুজা ও তাসকিন আহমেদ ৩৫ রানের জুটি গড়ে অপরাজিত থাকেন।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া