adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যেভাবে যুক্তরাষ্ট্র যোগাযোগ রাখছে ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তার দেশের সেনাবাহিনীকে ইউক্রেনে ‘বিশেষ অভিযান’ পরিচালনার নির্দেশ দিয়েছেন।

ইতোমধ্যে দুই দেশের প্রতিনিধিদের প্রথম দফার শান্তি আলোচনা সফল না হওয়ায় দ্বিতীয় বৈঠকে বসছে আজ। ইউক্রেনের বার্তা সংস্থা জেরকালো নেদেলি এ তথ্য নিশ্চিত করেছে।
এর আগে বেশ কিছু শর্ত দিয়ে শেষ হয় প্রথম দফার শান্তি আলোচনা। বৈঠকটি হয়েছিল ইউক্রেনের সীমান্তে বেলারুশের গোমেল শহরে।

এদিকে সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির পশ্চিমা বিশ্বের দেশগুলোর সঙ্গে সুসম্পর্ক রয়েছে। রুশ আক্রমণ প্রতিরোধে ন্যাটো দেশগুলো ইউক্রেনে সামরিক সহযোগিতা থেকে শুরু করে বিভিন্ন সহযোগিতা প্রদান করছে। সিএনএনের ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে যুক্তরাষ্ট্র নিয়মিত স্যাটেলাইট ফোনের মাধ্যমে যোগাযোগ রাখছে।

যুক্তরাষ্ট্র গতমাসে জেলেনস্কিকে এই স্যাটেলাইট ফোন প্রদান করে। দুইজন মার্কিন গোয়েন্দা কর্মকর্তা জানিয়েছেন, যুদ্ধ শুরুর পূর্বে ইউক্রেনের সঙ্গে যুক্তরাষ্ট্রের নিরাপদ যোগাযোগ হতো কিয়েভে দূতাবাসের মাধ্যমে।

সিএনএনের খবর অনুসারে, এই ফোনের মাধ্যমে জেলনস্কির সঙ্গে যুক্তরাষ্ট্র নিয়মতি যোগাযোগ রাখছে। মঙ্গলবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে দীর্ঘ ৩০ মিনিট কথা বলেন।

রাশিয়ার আক্রমণের মধ্যেও দেশে থাকার প্রত্যয় ব্যক্ত করেছেন জেলেনস্কি।

উল্লেখ্য, রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন গত বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। যুদ্ধে এখন পর্যন্ত ইউক্রেনের ৩৫২ বেসামরিক নাগরিক নিহত এবং এক হাজার ৬৮৪ জন আহত হয়েছেন। এ ছাড়া প্রচণ্ড লড়াইয়ের পাঁচ দিনে রাশিয়ার পাঁচ হাজার ৭০০ সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছেন ইউক্রেনের সামরিক কর্মকর্তারা।

সূত্র: সিএনএন

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া