adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রিজার্ভের অর্থছাড়ে আমাকে বাধ্য করা হয়: মায়া

capture-1_109200ডেস্ক রিপোর্ট : রিজার্ভ চুরির অর্থছাড় না করা সংক্রান্ত বাংলাদেশ ব্যাংকের চিঠি পাওয়ার পরও ব্যাংক কর্তৃপক্ষের নির্দেশে অর্থ ছাড় করা হয়েছিল বলে জানিয়েছেন ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশনের (আরসিবিসি) সাবেক ব্যবস্থাপক মায়া সান্তোস দেগুইতো। গতকাল ১২ এপ্রিল মঙ্গলবার দেশটির সিনেটের ব্লু রিবন কমিটির পঞ্চম শুনানিতে মায়া একথা ফাঁস করেন।রিজার্ভ লোপাটের বিষয়টি টের পাওয়ার পর বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে গত ৮ মার্চ রিজাল ব্যাংকে অর্থ ছাড়া না করার নির্দেশনাটি যায়।কিন্ত ব্যাংক কর্তৃপক্ষ বিষয়টি কৌশলে এড়িয়ে গিয়ে ৯ মার্চ মায়াকে দিয়ে অর্থ ছাড় করাতে হয়।তখন এ নিয়ে নানা কথা বলা হলেও মায়া সান্তোস এ নিয়ে মুখ খুলেননি।শেষ পর্যন্ত গতকাল তিনি সিনেট কমিটির শুনানিতে বিষয়টি ফাঁস করেন।

বাংলাদেশ ব্যাংকের চিঠি পাওয়ার পরও কেন অর্থ ছাড় বন্ধ করা গেল না-এ প্রশ্নের জবাবে দেগুইতো সিনেটকে বলেন, আরসিবিসির ট্রেজারার রাউল তান তাঁকে বলেছিলেন, এটি তাঁদের ব্যাংকের কোনো সমস্যা নয়। আর ব্যাংকটির আঞ্চলিক পরিচালক (বিক্রি) ব্রিগিত্তি ক্যাপিনা অনেকটা জোর দিয়েই বলেন, অর্থ না ছাড়ার কোনো কারণ নেই। কারণ, এর আগে অর্থ ছাড়ে বাংলাদেশ ব্যাংকেরই নির্দেশ ছিল।

প্রতিবেদনে বলা হয়, আরসিবিসির ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাফাইয়ের পর মাকাতি নগরের জুপিটার শাখার ততকালীন ব্যবস্থাপক দেগুইতো অর্থছাড়ের সিদ্ধান্তে জটিল পরিস্থিতির মধ্যে পড়েন। তাঁর শাখার মাধ্যমেই লুটের অর্থছাড়ের প্রক্রিয়া চলে। এর পর তাঁকে ব্যবস্থাপক পদ থেকে অব্যাহতি দেওয়া হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া