adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঋষি সুনাক পরবর্তী ব্রিটিশ প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক: ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক পরবর্তী ব্রিটিশ প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন। বাংলাদেশ সময় সোমবার সন্ধ্যায় বিবিসি এ তথ্য জানায়।

ব্রিটেনের কনজারভেটিভ পার্টির নেতৃত্বের দৌড়ে টিকে থেকে সুনাক প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন। সোমবার পেনি মরড্যান্ট তার প্রার্থিতা প্রত্যাহার করলে সুনাকের সামনে প্রধানমন্ত্রী হওয়ার দরজা খুলে যায়।

মঙ্গলবার আনুষ্ঠানিক ঘোষণা আসবে বলে জানায় বিবিসি।

সোমবার সন্ধ্যায় কনজারভেটিভ পার্টির সংসদীয় দলের চেয়ারম্যান স্যার গ্রাহাম ব্র্যাডি রিষি সুনাককে দলের সর্বোচ্চ পদাধিকারী এবং প্রধানমন্ত্রী হিসেবে ঘোষণা করেন।

মাত্র ছয় সপ্তাহ আগে সেপ্টেম্বরে কনজারভেটিভ পার্টির নেতৃত্বের দৌড়ে ঋষি সুনাককে হারিয়ে লিজ ট্রাস ব্রিটিশ প্রধানমন্ত্রী হিসেবে বরিস জনসনের স্থলাভিষিক্ত হয়েছিলেন। তখন ধারাবাহিক কয়েকটি কেলেঙ্কারির ঘটনার পর জনসন চাপের মুখে পদত্যাগে বাধ্য হয়েছিলেন। কিন্তু ট্রাসও বেশিদিন ক্ষমতায় থাকতে পারেননি, ব্রিটিশ ইতিহাসের সবচেয়ে ক্ষণস্থায়ী প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতা গ্রহণের ৪৫ দিন পর পদত্যাগ করতে বাধ্য হন।

এরপর সুনাকের নামই উঠে পরবর্তী ব্রিটিশ প্রধানমন্ত্রী হিসেবে। বরিস জনসনও ফের প্রধানমন্ত্রী হতে চেয়েছিলেন। তবে প্রতিদ্বন্দ্বিতা থেকে জনসন সরে দাঁড়ানোয় তার প্রধান প্রতিদ্বন্দ্বী সুনাকের (৪২) প্রধানমন্ত্রী হওয়া সময়ে ব্যাপার হয়ে দাঁড়ায়।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2022
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া