adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আশকোনায় সোয়াত ও বোমা নিষ্ক্রিয়কারী টিম

bomaনিজস্ব প্রতিবেদক : রাজধানীর দক্ষিণখান আশকোনায় জঙ্গি আস্তানার ভবনে প্রবেশ করেছে পুলিশের বিশেষ বাহিনী সোয়াত ও বোমা নিষ্ক্রিয়কারীরী টিম।

রবিবার (২৫ ডিসেম্বর) বেলা ১১টা ৫০ মিনিটের দিকে তারা প্রবেশ করে।

প্রথমে সোয়াতের ৭-৮ জন সদস্য ভবনের ভেতরে প্রবেশ করে। এর কয়েক মিনিট পরে বোমা নিষ্ক্রিয়কারী টিমের ১২ জন সদস্য প্রবেশ করে। পরে আরও ৮ জন সদস্য ভেতরে প্রবেশ করে।

এর আগে গতকাল শনিবার (২৪ ডিসেম্বর) জঙ্গি আস্তানায় পুলিশের অভিযান শেষ হয়েছে বলে সাংবাদিকদের জানিয়েছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। এসময় আত্মঘাতী বোমা বিস্ফোরণে দুই জঙ্গি নিহত এবং এক শিশুকন্যা ও দুই পুলিশ সদস্য আহত হয়েছে। আহত শিশুকন্যা ঢামেকে চিকিৎসাধীন।

স্বরাষ্ট্রমন্ত্রী জানান, শনিবার ভোর রাত থেকে গোপন আস্তানার সন্ধ্যান পেয়ে তিনতলা ভবনটি ঘিরে রাখে কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিসিটিসি) ইউনিট। তাদের আত্মসমর্পণের নির্দেশ দিলে সকাল সাড়ে ৯টার দিকে ২ শিশু সন্তান নিয়ে ২ নারী জঙ্গি আত্মসমর্পণ করে। তারা হলেন, নিহত জঙ্গি মেজর জাহিদের স্ত্রী জেবুন্নাহার শিলা ও তার কন্যা। অপর জন পলাতক জঙ্গি মুসার স্ত্রী তৃষ্ণা ও তার ছেলে।

এরপরও ভেতরে এক শিশুকন্যাসহ আরও ২ জঙ্গি অবস্থান করে। এরা হলেন, আজিমপুরে নিহত জঙ্গি তানভির কাদেরীর ছেলে শহীদ কাদেরী ও জঙ্গি সুমনের স্ত্রী। তাদের একাধিকবার আত্মসমপর্ণের নির্দেশ দিলেও আত্মসমর্পণে রাজি না হয়ে শরীরে গ্রেনেড বেঁধে হামলার হুমকি দেয় তারা।

দুপুর ১২টার দিকে আজিমপুর নিহত জঙ্গি ইকবালের শিশুকন্যা সাবিনাকে (৪) নিয়ে সুমনের স্ত্রী বের হওয়ার চেষ্টা করে। এসময় তার শরীরে বোমা থাকায় পুলিশ তাকে বোমা জ্যাকেট খুলে আসছে বলে। এসময় ওই নারী শরীরে থাকা গ্রেনেড বিস্ফোরণ ঘটালে মাটিতে লুটিয়ে পড়ে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। তার সাথে থাকা শিশুকন্যা সাবিনা গুরুতর আহত হয়। পরে তাকে নিজ হেফাজতে ঢামেকে পাঠায় পুলিশ।

এরপর দুপুর ২টার দিকে ভবনের ভেতর অভিযান চালায় পুলিশ। ভবনের ভেতর প্রবেশ করে দুই জঙ্গির লাশ পড়ে থাকতে দেখে পুলিশ। তারা হলেন, আজিমপুরে নিহত জঙ্গি তানভির কাদেরীর ছেলে শহীদ কাদেরী ও ইতোপূর্বে নিহত জঙ্গি সুমনের স্ত্রী।

অভিযানে অংশ নেয় পুলিশের বিশেষ বাহিনী কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিসিটিসি) ইউনিট, ডিবি, র‌্যাব এবং সোয়াতের সদস্যরা। এ সময় আশপাশে অবস্থানরত বাসিন্দা ও গণমাধ্যমকর্মীদের সরিয়ে দেয়া হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া