adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নির্বাচনে বাধা দিলে পাওয়া যাবে না যুক্তরাষ্ট্রের ভিসা

ডেস্ক রিপাের্ট: যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী অ্যান্থনি ব্লিংকেন বাংলাদেশের গণতান্ত্রিক প্রক্রিয়ায় বাধা সৃষ্টিকারী ও তাদের পরিবারের সদস্যদের ভিসা দানের উপর নিষেধাজ্ঞা জারি করার ব্যবস্থা সম্বলিত নতুন ভিসা নীতি ঘোষণা করেছেন।

স্থানীয় সময় মঙ্গলবার মার্কিন পররাষ্ট্র দপ্তরের নিয়মিত ব্রিফিংয়ে এই ঘোষণা দেওয়া হয়।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকেন বলেন, এই নীতির আওতায় গণতান্ত্রিক প্রক্রিয়া এবং মুক্ত ও অবাধ নির্বাচন অনুষ্ঠানকে উৎসাহিত করা হবে। কেউ এর ব্যতিক্রম ঘটানোর জন্য দায়ী হিসাবে চিহ্নিত হলে তাকে ও তার পরিবারের সদস্যদের যুক্তরাষ্ট্রের ভিসা দেয়া হবে না।

মার্কিন পররাষ্ট্র দফতরের নিয়মিত ব্রিফিংয়ে এর বিস্তারিত ব্যাখ্যা দিতে গিয়ে ম্যাথিউ মিলার স্পষ্ট করে বলেন যে, বাংলাদেশের মুক্ত, অবাধ ও অংশগ্রহণমূলক নির্বচনে যারা অন্তরায় হবে তাদের উপর যুক্তরাষ্ট্রের ভিসা রেষ্ট্রিকশান প্রদান করবে।
এদের মধ্যে সরকারের কর্তাব্যক্তি, সরকার দলীয় বা বিরোধী দলের নেতা, বিচার বিভাগ, নিরাপত্তা বাহিনী, নির্বাচন পরিচালনা সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ ও থাকবে।

এক সাংবাদিক প্রশ্ন করেন- এটা কি স্যাংশন নয় তো?

জবাবে মি. মিলার বলেন, এটা স্যাংশন নয় তবে স্যাংশানের সতর্কতা এবং যুক্তরাষ্ট্র বাংলাদেশের নিরপেক্ষ নির্বাচন এর জন্য যা যা করা দরকার তার সবটুকুই করবে।

গত ৩ মে বাংলাদেশ সরকারকে এই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে বলেও জানানো হয়।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া