adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রধান নির্বাচন কমিশনার বললেন – নির্বাচনকে বাঁচিয়ে রাখা না গেলে পলিটিকস উধাও হয়ে যাবে

নিজস্ব প্রতিবেদক : নির্বাচনকে যদি বাঁচিয়ে রাখা না যায় তাহলে পলিটিকস (রাজনীতি) উধাও হয়ে যাবে বলে মন্তব্য করেছেন, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তিনি বলেন, তখন গণতন্ত্রও বলা যাবে না, পলিটিকসও বলা যাবে না।

মঙ্গলবার (২৬ জুলাই) নির্বাচন ভবনে রাজনৈতিক দলগুলোর সাথে ধারাবাহিক সংলাপের অংশ হিসেবে বিকল্প ধারা বাংলাদেশের সঙ্গে মতবিনিময়ে এসব কথা বলেন তিনি।
প্রধান নির্বাচন কমিশনার বলেন, ইসির সফলতা পরিমাপ করা যাবে না। আমি ফেল করলাম, পুরোপুরি সফল হলাম না আংশিক সফল হলাম, না পুরোপুরি ব্যর্থ হলাম; এটা নির্ভর করবে জনগণ কীভাবে সাড়া দিচ্ছে তার ওপর। সেটি কোন বাটখারা দিয়ে পরিমাপ করা যাবে না।

তিনি বলেন, নির্বাচন অংশগ্রহণমূলক হলেই যে অবিচার বা ভোট চুরি হবে না তা নয়। কিন্তু অংশগ্রহণমূলক নির্বাচন হলে একটা ভারসাম্য সৃষ্টি হয়।

বিকল্প ধারা বাংলাদেশের বক্তব্যের প্রেক্ষিতে সিইসি বলেন, আপনাদের বক্তব্য আমরা অবশ্যই বিবেচনা করব। নির্বাচনকে শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে পারাই আমাদের লক্ষ্য। আমরা আন্তরিকভাবে চেষ্টা করছি। বাংলাদেশের প্রেক্ষাপটে নির্বাচন একটি কঠিন কাজ। এ জন্য অংশীজনের সক্রিয় অংশগ্রহণ লাগবে। সবার সহযোগিতা ও সমর্থন আমরা চাইব।

তিনি বলেন, প্রতিটা কেন্দ্রে যদি বড় বড় দলগুলো থাকে তাহলে যে কর্মী বা সমর্থকরা থাকেন তারাই সহজ করে দেবেন আমাদের কাজগুলো। আমি চাই অবাধ, নিরপেক্ষ, অংশগ্রহণমূলক একটি শান্তিপূর্ণ নির্বাচন।

বিকল্প ধারা বাংলাদেশের মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নানের নেতৃত্বে ১১ সদস্যের প্রতিনিধি দল সংলাপে অংশ নেয়। এতে চার নির্বাচন কমিশনার ও ইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা সংলাপে উপস্থিত ছিলেন।

৩৯টি নিবন্ধিত রাজনৈতিক দল সংলাপের আমন্ত্রণ পেয়েছে। সংলাপ চলবে ৩১ জুলাই পর্যন্ত।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া