adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জ্বালাও পোড়াওয়ের ঘটনায় খালেদার বিচার হবে

109990_f77ডেস্ক রিপোর্ট :  প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মানুষ পোড়ানোর দায়ে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিচার হওয়া উচিত। খালেদা জিয়া যুদ্ধাপরাধীদের বাঁচাতে চেষ্টা করে যাচ্ছেন আর ২০১৪-১৫ সালে খালেদা জিয়ার অপরাধও যুদ্ধাপরাধীদের মতো। গতকাল টুঙ্গিপাড়া উপজেলার শিক্ষা প্রতিষ্ঠানে ল্যাপটপ ও মাল্টিমিডিয়া বিতরণ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের জনগণ যুদ্ধাপরাধীদের মতোই খালেদা জিয়াকে রেহাই দেবে না। কারণ তারা একই ধরনের অপরাধের জন্য দায়ী। জনগণ সদ্য সমাপ্ত পৌরসভা নির্বাচনে খালেদা জিয়াকে প্রত্যাখ্যান করেছে এবং তারা নিশ্চয়ই তার ধ্বংস, হত্যা ও অগ্নিসংযোগের রাজনীতির জন্য সমুচিত জবাব দিবে।  প্রধানমন্ত্রী বলেন, ১৯৭১ সালে মানবতার বিরুদ্ধে অপরাধ সংঘটনকারী যুদ্ধাপরাধীদের বাঁচানোর জন্য খালেদা জিয়া কোনো চেষ্টাই বাদ রাখেননি। খালেদা জিয়া ২০১৫ সালে বাংলাদেশের জনগণের বিরুদ্ধে একই ধরনের অপরাধ করেছেন। সম্প্রতি পৌরসভা নির্বাচনের আগে বিএনপি তাদের ভুল রাজনীতির বিষয়টি উপলব্ধি করতে পেরেছে। তাই তারা নির্বাচনে অংশ নিয়েছিল। কিন্তু দেশের জনগণ বিএনপির পক্ষে ভোট দেয়নি। কারণ, তারা অগ্নিসংযোগ ও ধ্বংসাত্মক রাজনীতিতে জড়িত ছিল। তিনি বলেন, জনগণ ভবিষ্যতেও তা ভুলে যাবে না। 
এর আগে প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন। প্রধানমন্ত্রী নবনির্মিত রাসেল শিশু পার্ক উদ্বোধন এবং টুঙ্গিপাড়ার কয়েকটি স্কুলের মধ্যে ল্যাপটপ ও মাল্টিমিডিয়া বিতরণ করেন। 
বক্তব্যে প্রধানমন্ত্রী বলেন, সোনার মানুষে ভরা বাংলাদেশকে আমরা সোনার বংলাদেশ হিসেবে গড়ে তুলবো। পদ্মা সেতু প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণের কাজ চ্যালেঞ্জ হিসেবে নিয়ে শুরু করা হয়েছে। ২০১৮ সালের মধ্যে পদ্মা সেতুর কাজ শেষ হয়ে যাবে। তখন আর দক্ষিণাঞ্চলের মানুষের কোনো কষ্ট থাকবে না। যাতায়াত ও ব্যবসা বাণিজ্য আরও সহজতর হবে। 
ডিজিটাল বাংলাদেশের স্বপ্নের কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, আমরা এরই মধ্যে অনেক শিক্ষার্থীকে ল্যাপটপ উপহার দিয়েছি। সামনে আরও দেয়া হবে। ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার কাজ আরও সহজ হবে। শিশুদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী বলেন- আজকের শিশুরাই আগামী দিনের ভবিষ্যৎ। শিশুদের ভালোভাবে লেখাপড়া করে বড় হয়ে দেশ পরিচালনার দায়িত্ব নিতে হবে। শেখ হাসিনা বলেন, জাতির জনকের স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে হলে তোমাদেরকে মনোযোগ সহকারে লেখাপড়া করতে হবে। মন দিয়ে লেখাপড়া করলে একদিন তোমরাই পারবে জাতির জনকের স্বপ্ন পূরণ করতে। তিনি প্রতিটি শিশুর বাবা-মাকে তাদের দিকে নজর দেয়ার আহ্বান জানান। প্রধানমন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে তোমাদের গড়ে উঠতে হবে এবং বিশ্বের দরবারে মাথা উঁচু করে দাঁড়াতে হবে। একই সঙ্গে তিনি মুক্তিযুদ্ধের চেতনায় সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলারও আহ্বান জানান। আজকের শিশুদের মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানানোর জন্য সকল অভিভাবককে পরামর্শ দেন প্রধানমন্ত্রী। তিনি বলেন- শিশুদের বিদ্যালয়গামী করার জন্য বিনা বেতন, বিনামূল্যে বই বিতরণ, উপবৃত্তি ও স্কুলের টিফিনের ব্যবস্থা করা হয়েছে। ১৯৭৪ সালে জাতির জনক শিশু অধিকার আইন প্রণয়ন করেন এরপর আওয়ামী লীগ সরকার ২০১১ সাল থেকে শিশু অধিকার আইন চালু করেছে। শিশুদের শারীরিক ও মানসিক বিকাশের জন্য দেশের প্রতিটি উপজেলায় পর্যায়ক্রমে স্টেডিয়াম নির্মাণ ও চিত্তবিনোদন কেন্দ্র স্থাপনের ঘোষণা দেন প্রধানমন্ত্রী। প্রত্যেক উপজেলায় একটি করে সরকারি কলেজ ও স্কুল প্রতিষ্ঠা করবে সরকার এ কথাও বলেন তিনি। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া