adv
৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১২ সেপ্টেম্বর থেকে স্কুল-কলেজ খুলছে; এসএসসি-এইচএসসি ও পঞ্চম শ্রেণির ক্লাস প্রতিদিন

নিজস্ব প্রতিবেদক : আগামী ১২ সেপ্টেম্বর থেকে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে সকল ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। তবে শুরুতে সব শ্রেণির ক্লাস প্রতিদিন হবে না। শুধু পঞ্চম, দশম ও দ্বাদশ শ্রেণির ক্লাস প্রতিদিন হবে। বাকিদের সপ্তাহে একদিন করে ক্লাস হবে।
আজ রোববার মন্ত্রিপরিষদ বিভাগে আন্ত:মন্ত্রণালয় সভা শেষে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ তথ্য জানান।

শিক্ষামন্ত্রীর সভাপতিত্বে ওই সভায় কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল বৈঠকে অংশ নেন।

মন্ত্রী বলেন, ১২ সেপ্টেম্বর শুরুতে ২০২১ সালে এবং পরের বছর ২০২২ সালে যারা এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থী তারা প্রতিদিন ক্লাস করবে।

প্রাথমিকে পঞ্চম শ্রেণি প্রতিদিন ক্লাস করবে। প্রথম, দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ শ্রেণির ক্লাস এবং মাধ্যমিকের ৬ষ্ঠ, সপ্তম, নবম শ্রেণির ক্লাস হবে সপ্তাহে এক দিন।

তিনি বলেন, পর্যায়ক্রমে সকল শ্রেণির ক্লাস এক দিন থেকে ২-৩ দিনে নেয়া হবে। পরে প্রতিদিন ক্লাস হবে।

মন্ত্রী বলেন, বিশ্ববিদ্যালয় বিষয়ে সিন্ডিকেট সিদ্ধান্ত নেবে। তাদের সাথে আমিও বসবো। টিকার বিষয় আছে, হয়তো অক্টোবরে তারা শুরু করতে পারে।
আরেক প্রশ্নের জবাবে দীপু মনি বলেন, জেএসসি, জেডিসি ও পিএসসি পরীক্ষার প্রস্তুতি নিয়ে রাখবো। যাতে পরীক্ষা নিতে পারি। সকল বার্ষিক পরীক্ষা নেয়ার প্রস্তুতি নেয়া থাকবে।

তিনি বলেন, ১২ বছরের উপরে টিকা দেয়ার ব্যাপারে চিন্তাভাবনা আছে। টেকনিক্যাল কমিটির পরামর্শ অনুযায়ী টিকা দেয়ার সিদ্ধান্ত হবে। তবে টিকা পাওয়া সাপেক্ষে টিকা দেয়া হবে।

করোনার কারণে গত বছরের ১৭ মার্চ থেকে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ছুটি চলছে। সরকারের সর্বশেষ ঘোষণা অনুযায়ী, ১১ সেপ্টেম্বর পর্যন্ত ছুটি আছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2021
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া