adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিক্ষাবিদ জিল্লুর রহমান সিদ্দিকী আর নেই

মিয়ানমারের সঙ্গে ‘সমুদ্রজয়ের’ পর ২০১২ সালে প্রধানমন্ত্রীকে দেওয়া নাগরিক কমিটির সংবর্ধনা অনুষ্ঠানে কমিটির চেয়ারম্যান জিল্লুর রহমান সিদ্দিকী।নিজস্ব প্রতিবেদক : দেশের বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক জিল্লুর রহমান সিদ্দিকী আর নেই। মঙ্গলবার রাত পৌনে ১২টায় রাজধানীর বনানীর নিজ বাসায় শেষনিঃশ্বাস ত্যাগ করেন তিনি । পরে তাকে রাজধানীর শরমিতা হাসপাতালে নিয়ে যাওয়া হয়।
শরমিতা হাসপাতালের সিনিয়র মেডিকেল অ্যাসিসট্যান্ট (সিনিয়র ব্রাদার) রবীন্দ্রনাথ হাওলাদার মৃত্যুর সত্যতা নিশ্চিত করে বলেন, তিনি (জিল্লুর রহমান সিদ্দিকী) বাড়িতে মারা যান। রাত একটার দিকে তাকে হাসপাতালে নিয়ে আসা হয়। তার মরদেহ হিমঘরে রাখা হয়েছে। 
জিল্লুর রহমান সিদ্দিকীর বয়স হয়েছিল ৮৫ বছর। তিনি স্ত্রী, তিন ছেলে ও এক মেয়ে রেখে গেছেন। জিল্লুর রহমানের মেজ ছেলে ডা. শাকিল আখতার সাংবাদিকদের বলেন, বাবা সারাদিন সুস্থ্ ছিলেন। সন্ধ্যার পর থেকে অসুস্থতা বোধ করেন। একপর্যায়ে রাত ১০ টার দিকে তিনি স্ট্রোক করেন এবং রাত সোয়া ১২টার দিকে মারা যান।
১৯২৮ সালের ২৩ ফেব্র“য়ারি ঝিনাইদহে জিল্লুর রহমান সিদ্দিকীর জন্ম। ১৯৪৫ সালে যশোর জিলা স্কুল থেকে ম্যাট্রিকুলেশন পাস করে ভর্তি হন কলকাতার প্রেসিডেন্সি কলেজে। পরে ইংরেজি সাহিত্যে বিএ ও এমএ ডিগ্রি নেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে। যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে তিনি উচ্চতর ডিগ্রি নিয়ে শিক্ষকতা শুরু করেন ঢাকা কলেজে। 
তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে দুই মেয়াদে উপাচার্য ছিলেন। ১৯৯০-৯১ সালে দেশের প্রথম তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন খ্যাতনামা এই শিক্ষাবিদ।
১৯৭৭ সালে আলাওল সাহিত্য পুরস্কার পান জিল্লুর রহমান সিদ্দিকী। ১৯৭৯ সালে পান বাংলা একাডেমি পুরস্কার। ২০১০ সালে পান স্বাধীনতা পুরস্কার।
বাংলা একাডেমি, এশিয়াটিক সোসাইটিতে সম্পৃক্ত থাকার পাশাপাশি বাংলাদেশ-ভারত মৈত্রী সমিতির সভাপতি; নাগরিক নাট্য চক্রের সভাপতির দায়িত্বও পালন করেন তিনি।
ইংরেজি-বাংলা মিলিয়ে অধ্যাপক জিল্লুর রহমানের প্রকাশিত গ্রন্থের সংখ্যা ৪০টি৷

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া