adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘নেতারা সঙ্গে না থাকলে আমি কর্মীদের নিয়ে রাস্তায় নামব’

Khaledaনিজস্ব প্রতিবেদক : স্থায়ী কমিটির বৈঠকে দলের নেতাদের প্রশ্নবানে জর্জরিত করেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। বৈঠকের পুরো সময় জুড়েই ক্ষুব্ধ ছিলেন ২০ দলীয় জোটের এই নেত্রী। অনেকটা ক্ষোভের সুরেই বলেছেন, আমি আন্দোলনে রাস্তায় নামব, আপনারা পাশে থাকবেন তো? আপনারা না নামলেও আমি নামবো, কর্মীরাই আমার সাথে থাকবেন। জবাবে নেতারা জানিয়েছেন, তারা সবসময় আছেন, থাকবেন। বৃহস্পতিবার রাতে বেগম জিয়া এসব কথা বলেন।
দলের সূত্র জানায়, ৭ নভেম্বর বিপ্লব ও সংহতি দিবস উপলক্ষে ৮ নভেম্বর ঐতিহাসিক সোহরাওয়াদী উদ্যানে জনসমাবেশ করতে চেয়েছে বিএনপি। পুলিশ তাতে অনুমতি না দেয়ায় ওই সমাবেশ হয়নি। প্রতিবাদে জেলায় জেলায় ও ঢাকায় থানায় থানায় বিক্ষোভের কর্মসূচি দেয় বিএনপি। তাতেও ঢাকা মহানগর বিএনপিসহ অঙ্গ ও সহযোগী সংগঠনগুলোর কর্মকাণ্ড বেশি পরিলক্ষিত হয়নি। এটি তুলে ধরে খালেদা জিয়া মহানগরের দুই নেতার কাছে কারণ জানতে চান। এর কারণ ব্যাখ্যা করতে গিয়ে মির্জা আব্বাস বলেন, ঢাকায় সরকার পুরো নিয়ন্ত্রণ নিয়ে রেখেছে। তাছাড়া দলের নেতা-কর্মীদের বিরুদ্ধে মামলা-হামলা-গ্রেপ্তার চলছে। সব মিলিয়ে সময় লাগবে। আব্বাসের কথায় তাল দেন হান্নান শাহ। এসময় খালেদা জিয়া তাদের থামিয়ে দেন।
খালেদা জিয়া বলেন, ঢাকা মহানগর দ্রুত গোছাতে হবে। এখনো পর্যন্ত মহানগরে সংগঠন গোছানোর কার্যক্রম হতাশাব্যঞ্জক। রাজধানীতে আন্দোলন কর্মসূচি পালনের ক্ষেত্রেও তেমন জোরালো ভূমিকা দেখা যাচ্ছে না। দলের সিনিয়র এক সদস্য সমাবেশ করতে না দেয়ার প্রতিবাদে হরতাল ডাকা উচিত ছিল বলে মন্তব্য করেন। খালেদা জিয়া তখন বলেন, হরতাল দিয়ে তো মাঠে থাকেন না। হরতাল দেয়া মানে সরকারকে নতুন করে মামলা-হামলা আর গ্রেপ্তারের সুযোগ করে দেয়া। হরতাল হবে সময়মতো।
আলোচনার এক পর্যায়ে বেগম জিয়া বলেন, আপনারা আমাকে সঠিক পরামর্শ দিয়ে সহায়তা করছেন না। ৫ জানুয়ারির নির্বাচনের পর আন্দোলন বন্ধ করার সিদ্ধান্ত ভুল ছিল। এমন পরামর্শ আপনাদের কাছ থেকে আমি আশা করেছিলাম। কিন্তু তা শুনতে হয়েছে উপদেষ্টা-ভাইস চেয়ারম্যান-যুগ্মমহাসচিবদের সঙ্গে বৈঠকে। এসময় সরকারের দুর্নীতি নানা অনাচার নিয়ে মিডিয়াতে কথা না বলার জন্যও নেতাদের সমালোচনা করেন তিনি।
খালেদা জিয়া আরো বলেন, কিবরিয়া হত্যার ঘটনায় সিলেটের মেয়রসহ নেতাদের নামে মামলা দিয়েছে সরকার। তারা যেভাবে মামলা নিয়ে এগোচ্ছে তাতে আমাদের অবস্থান থাকবে না। এ বিষয়ে এখনি আপনাদের কথা বলতে হবে।
তিনি বলেন, দেশের মানুষ আন্দোলন চায়। সরকারের বিদায় চায়। ঢাকার বাইরের জনসভাগুলো শেষ হলে আমাদেরকে নতুন করে আন্দোলনের রোডম্যাপ তৈরি করতে হবে।
এর আগে বৃহস্পতিবার রাত সাড়ে নয়টার দিকে চেয়ারপারসনের গুলশান রাজনৈতিক কার্যালয়ে দলের সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরামের স্থায়ী কমিটির সদস্যদের নিয়ে খালেদা জিয়া বৈঠকে বসেন। খালেদা জিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠক চলে রাত ১১টা পর্যন্ত।
এসময় বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. আর এ গনি, ব্যারিস্টার মওদুদ আহমেদ, লে. জে. (অব.) মাহবুবুর রহমান, ব্রি. জে. (অব.) হান্নান শাহ, এম কে আনোয়ার, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. মঈন খান, নজর“ল ইসলাম খান উপস্থিত ছিলেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া