adv
১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বৃহস্পতিবার শ্রীলঙ্কার বিরুদ্ধে জয় দিয়ে এশিয়া কাপে শুভ সূচনার করতে চান সাকিব

নিজস্ব প্রতিবেদক: পাকিস্তান ও নেপালের মধ্যকার ম্যাচ দিয়ে এশিয়া কাপ ক্রিকেটের আসর শুরু হয়েছে বুধবার। বাংলাদেশ দল বৃহস্পতিবার শ্রীলঙ্কার ক্যান্ডির পাল্লেকেলে স্টেডিয়ামে তাদের প্রথম ম্যাচ খেলবে শক্তিশালী স্বাগতিকদের বিরুদ্ধে। বিকাল সাড়ে ৩টায় খেলা শুরু হবে। এই ম্যাচ জিতে এশিয়া কাপে শুভ সূচনা করতে চান টাইগার অধিনায়ক সাকিব আল হাসান।

লাল-সবুজের দল নিজ মাঠে আফগানিস্তানের কাছে সর্বশেষ ওয়ানডে সিরিজ হারলেও শ্রীলঙ্কাকাতেও একই কন্ডিশন হওয়ায় ফেভারিট হিসেবেই মাঠে নামবে বাংলাদেশ। তিনবার এশিয়া কাপের ফাইনালে উঠলেও শিরোপার স্বাদ নিতে পারেনি বাংলাদেশ। শিরোপা জিততে না পারার বন্ধ্যাত্ব ঘোচানোর মিশনে জয় দিয়ে আসর শুরু করতে উদগ্রীব অধিনায়ক সাকিব আল হাসানের নেতৃত্বাধীন বাংলাদেশ দল।

দেশ ছাড়ার আগে সাকিব বলেছিলেন, এই মুহূর্তে আমরা শুধু এশিয়া কাপ নিয়েই ভাবছি এবং বিশেষ করে শ্রীরঙ্কা ও আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ নিয়েই আমাদের সব পরিকল্পনা।
তিনি আরও বলেন, জয় দিয়ে শুরু করাটাই আমাদের মূল লক্ষ্য। এশিয়া কাপের পর আমরা বিশ্বকাপ নিয়ে ভাববো। এখন আমাদের সব পরিকল্পনা কেবলমাত্র এশিয়া কাপ নিয়েই।

সর্বশেষ নিদাহাস ট্রফিতে বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচের শেষ দিকে খেলোয়াড়দের মধ্যে সৃস্টি হওয়া উত্তেজনাপূর্ণ পরিস্থিতি দুই দলেরই স্মরণে আছে। দুই দলের খেলোয়াড়রা বেশ কয়েকবার বাকবিতা-ায় জড়িয়ে পড়ার কারণে মধ্যকার ম্যাচটিতে উত্তেজনাপূর্ণ পরিস্থিতির সৃষ্টি হয়েছিলো। সেই ম্যাচে নাটকীয়ভাবে শ্রীলঙ্কাকে হারিয়ে ফাইনালে উঠেছিলো বাংলাদেশ।
২০১৫ সাল থেকেই ওয়ানডে ফরম্যাটে সেরা দল হিসেবে পরিচিতি পাওয়ার পর সব দিক দিয়েই শ্রীলঙ্কার উপরে অবস্থান করছে বাংলাদেশ।

এশিয়া কাপে এখন পর্যন্ত ১৫বার মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। এরমধ্যে ১২টিতে জয় পায় শ্রীলঙ্কা। কিন্তু এশিয়া কাপে দুই দলের শেষ পাঁচ ম্যাচের তিনটিতে জিতেছে বাংলাদেশ। ওয়ানডে ফরম্যাটে এখন পর্যন্ত ৫১ বার মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। এরমধ্যে শ্রীলংকার জয় ৪০টিতে এবং বাংলাদেশ জয় পেয়েছে ৯ ম্যাচে। বাকি দুই ম্যাচ পরিত্যক্ত হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া