adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মোদির শপথ অনুষ্ঠান শেষে ডিনারে অতিথিরা যা খাবেন

আন্তর্জাতিক ডেস্ক : রাষ্ট্রপতি প্রণব মুখার্জি বাঙালি, আর প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে যাওয়া নরেন্দ্র মোদি গুজরাটি। দুজনের পছন্দ মিলিয়ে ভারতের পঞ্চদশ প্রধানমন্ত্রীর শপথ অনুষ্ঠানের এলাহী আয়োজনে অতিথিরা বাঙালি আর গুজরাটি দুই অঞ্চলের খাবারের স্বাদ নিতে পারছেন।
সোমবার সন্ধ্যায় নয়া দিল্লির রাষ্ট্রপতি ভবনে শপথ অনুষ্ঠানের পর নৈশভোজে অংশ নেবেন অতিথিরা, যার মধ্যে সার্ক দেশগুলোর সরকার প্রধানরাও রয়েছেন। 
মোদির আগ্রহেই এই প্রথম ভারতের কোনো প্রধানমন্ত্রী শপথ অনুষ্ঠানে বিদেশি রাষ্ট্রনায়করা উপস্থিত হচ্ছেন। চা বিক্রেতা থেকে সরকার প্রধানের দায়িত্ব নিতে যাওয়া মোদি খাবারেও তাক লাগিয়ে দিতে চান, যদিও তিনি নিজে নিরামিষভোজী।
কলকাতার দৈনিক আনন্দবাজার শপথ অনুষ্ঠানের অতিথিদের খাবারের তালিকা তুলে ধরেছে, যাতে প্রণব মুখার্জি ও মোদি উভয়ের পছন্দই স্থান পেয়েছে বলে দেখা যায়। প্রণব মুখার্জি অতিথিদের জন্য বাঙালি খাবার পটলের দোলমা, সন্দেশের সঙ্গে মোদির রাজ্য গুজরাটের ধোকলা, কড়ি, ডাল মাখনি, মেথি শাক রাখতে ভোলেননি।
মোদি নিরামিষভোজী হলেও অতিথিদের জন্য রাখছেন চিকেন হাজারভি, গলউটি কাবাব, চিংড়ির স্টু, চিকেন চেট্টিনাড়, মটন শামি কাবাব। শপথের ঠিক পরেই হাই-টি। সেখানে থাকছে কচুরি-মুগ ডাল, শশার স্যান্ডউইচ, নানা ধরনের বিস্কুট, আমৃত্তি।
প্রধান খাবারের তালিকায় রয়েছে- চিল্ড মেলন স্যুপ, তন্দুরি আলু, কেরলের ভেজ স্টু, বীরবলী কোফতা কারি, জয়পুরি ঢেঁড়শ, স্টিমড রাইস ও নান।
মিষ্টিমুখে বাঙালি সন্দেশ ছাড়াও আনারসের হালুয়া, আমের শ্রীখণ্ড, গ্রিন-টি, দক্ষিণ ভারতের কফি। সব শেষে পাতে দেয়া হবে ঐতিহ্যবাহী ‘পান’। এসব আয়োজনের জন্য রাষ্ট্রপতি ভবনের রাঁধুনিরা গত দুদিন ধরেই রসুইঘরে ব্যস্ত। কারণ রাষ্ট্রপতি ভবনে এর আগে কখনোই ১৫০০ জনের বেশি অতিথি একসঙ্গে কখনো আসেননি। কিন্তু এবার বিজেপি নেতার শপথে এই সংখ্যা চার  হাজারে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া