adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চারটি ভয়ঙ্কর যুদ্ধজাহাজ পাকিস্তানকে দিচ্ছে চীন, চাপে ভারত

আন্তর্জাতিক ডেস্ক : ক্রমশই গাঢ় হচ্ছে বন্ধুরাষ্ট্র পাকিস্তান ও এশিয়ার পরাশক্তি চীন মধ্যকার সম্পর্ক। যার অংশ হিসেবে এবার পাক বাহিনীকে অত্যাধুনিক একটি যুদ্ধজাহাজ দিল বেইজিং। যদিও এ রকম আরও তিনটি যুদ্ধজাহাজ পাকিস্তানি নৌ সেনাদের জন্য বানাচ্ছে চীনা কর্তৃপক্ষ।

বিশ্লেষকদের মতে, এত বড় যুদ্ধজাহাজ বিশ্বের অন্য কোনো দেশের জন্য আগে বানায়নি চীন। মূলত শত্রুরাষ্ট্র হিসেবে পরিচিত ভারতকে চাপে ফেলতেই চীন সরকারের এই পদক্ষেপ।

চীনা বার্তা সংস্থা সিনহুয়া জানিয়েছে, এটি চীনের সামরিক রফতানিতে একটি বড় ধাপ। বিশেষ এই প্রকারের গাইডেজ মিসাইল ফ্রিজেট আগে কোনো দেশের কাছে বিক্রি করেনি চীন।

পাক মিডিয়ার দাবি, এর মাধ্যমে পাকিস্তানি নৌসেনাদের প্রতিরোধ ক্ষমতা অনেকাংশে বৃদ্ধি পাবে। আগামী বছরের মধ্যে এ রকম আরও তিনটি যুদ্ধজাহাজ পাকিস্তানের কাছে হস্তান্তর করা হবে।

চীনের সাংগাইতে জাহাজগুলো প্রস্তুত করা হচ্ছ। মূলত সেখানেই প্রথমটিকে জনসমক্ষে আনা হয়। এ সময় চীনের সামরিক কর্মকর্তারা উপস্থিতি ছিলেন।

উল্লেখ্য, পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীর চীন সফরের দিন দুয়েকের মধ্যেই এই যুদ্ধজাহাজ প্রকাশ্যে এলো। প্রায় ৪০০০ টন লোড ডিসপ্লেসমেন্টের ক্ষমতাসম্পন্ন এই জাহাজে আছে অত্যাধুনিক রেডার ও মিসাইল ব্যবস্থা। এতে ১৬৫ জন নাবিকও থাকতে পারবেন।

সূত্র : হিন্দুস্তান টাইমস

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া