adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

উইঘুর নির্যাতন: মার্কিন ‘কালো তালিকাভুক্ত’ ১১ চীনা কোম্পানি

আন্তর্জাতিক ডেস্ক : শিনজিয়াংয়ে সংখ্যালঘু উইঘুর জনগোষ্ঠীর উপর নির্যাতন চালানোর সংশ্লিষ্টতার অভিযোগে ১১ চীনা কোম্পানিকে ‘কালো তালিকাভুক্ত’ ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন বাণিজ্য মন্ত্রণালয় স্থানীয় সময় সোমবার এক ঘোষণায় জানিয়েছে, মানবাধিকার লঙ্ঘনের কারণে কোম্পানিগুলোকে কালো তালিকাভুক্ত করা হয়েছে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স ও দ্য নিউ ইয়র্ক টাইমস।

বাণিজ্য মন্ত্রণালয়কে উদ্ধৃত করে খবরে বলা হয়, তালিকাভুক্ত কোম্পানিগুলো উইঘুরসহ অন্যান্য মুসলিম সংখ্যালঘু গোষ্ঠীর সদস্যদের জোরপূর্বকভাবে শ্রমদানে বাধ্য করার সঙ্গে যুক্ত। এর মধ্যে বেশ কয়েকটি পোশাক কোম্পানি ও দু’টি সরকারি সংস্থা রয়েছে।সংস্থা দু’টির বিরুদ্ধে উইঘুর ও অন্যান্য সংখ্যালঘু গোষ্ঠীকে আরো দমনের জন্য জেনেটিক বিশ্লেষণ করার অভিযোগ রয়েছে।

উল্লেখ্য, কালো তালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলো মার্কিন সরকারের অনুমোদন ছাড়া কোনো মার্কিন কোম্পানির সঙ্গে ব্যবসা করতে পারবে না। শিনজিয়াংয়ে সংখ্যালঘুদের দমনপীড়নের সঙ্গে জড়িত থাকার অভিযোগে পূর্বে ৩৭টি কোম্পানিকে কালো তালিকাভুক্ত করেছিল যুক্তরাষ্ট্র।
মার্কিন বাণিজ্যমন্ত্রী উইলবার রস সোমবার এক বিবৃতিতে বলেন, বেইজিং তাদের নাগরিকদের দমাতে সক্রিয়ভাবে জোরপূর্বক শ্রমদানে বাধ্য করা, নির্যাতনমূলকভাবে ডিএনএ সংগ্রহ ও বিশ্লেষণ প্রকল্প চালানোর নিন্দনীয় চর্চা করে থাকে।

তিনি আরো বলেন, এই পদক্ষেপ এটা নিশ্চিত করবে যে, আমাদের পণ্য ও প্রযুক্তি সংখ্যালঘু মুসলিম জনসংখ্যার উপর চীনের কমিউনিস্ট পার্টির ঘৃণ্য হামলায় ব্যবহৃত হবে না।
নতুন নিষেধাজ্ঞা নিয়ে প্রতিক্রিয়া জানতে চেয়ে যোগাযোগ করা হলে মন্তব্য করতে অস্বিকৃতী জানায় ওয়াশিংটনস্থ চীনা দূতাবাস।

এদিকে দ্য নিউ ইয়র্ক টাইমস লিখেছে, যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বাড়তে থাকা উত্তেজনার মধ্যে নতুন এই নিষেধাজ্ঞা দিলো মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের প্রশাসন। দুই সপ্তাহ আগেই মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে বেশ কয়েকজন চীনা কর্মকর্তার উপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র।

নতুন এই পদক্ষেপ দুই পক্ষের মধ্যে বৈরিতা আরো বৃদ্ধি করবে বলে আশঙ্কা করা হচ্ছে।
চীনের সঙ্গে একটি ব্যাপক বাণিজ্য চুক্তির আশায় ২০১৮ ও ২০১৯ সালে উইঘুরদের উপর নির্যাতন নিয়ে চীনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি মোটামোটি স্থগিত রেখেছিলেন ট্রাম্প। তবে চলতি বছরের শুরু থেকেই ট্রাম্প প্রশাসন চীনের বিরুদ্ধে কঠোর অবস্থানে যায়। দেশটির বিরুদ্ধে করোনা ভাইরাস (কোভিড-১৯) নিয়ন্ত্রণে ব্যর্থতা, তথ্য গোপনের অভিযোগ আনেন ট্রাম্প ও অন্যান্য শীর্ষ কর্মকর্তারা। সম্প্রতি পাস হওয়া চীনের হংকং বিষয় নিরাপত্তা আইনেরও সমালোচনা করে যুক্তরাষ্ট্র।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া