adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বের সবচেয়ে বিপদজনক ১০ আগ্নেয়াস্ত্র

10আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বের ইতিহাসে মানুষ ও তার সৃষ্টি করা মারণাস্ত্রের তালিকায় বন্দুকের স্থানই বোধহয় সবচেয়ে সমৃদ্ধ। প্রথম বিশ্বযুদ্ধের সময় থেকেই কখনো নিরাপত্তা, কখনো শত্রুকে নিকেশ করতে মানুষ তার বুদ্ধিমত্তা ও শৈলীকে যেভাবে কাজে লাগিয়েছে তা দেখলে অবাক হতে হয়। এখনো পর্যন্ত বিশ্বে এক লাখের বেশি প্রকারের আগ্নেয়াস্ত্র আবিষ্কৃত ও ব্যবহৃত হয়েছে। দেখে নেওয়া যাক বিশ্বের সবচেয়ে মারণ ও বিপদজনক ১০ আগ্নেয়াস্ত্র কী কী ?

১০ কালাশনিকভ একে ৪৭: শুধু এই দশক নয়, গত কয়েক দশক ধরে মানবজাতির সামনে সব থেকে বড় হুমকি হয়ে দেখা গেছে একে ৪৭-কে।  মাত্র এক মিনিটে ৫৮০ রাউন্ড 'ফায়ার' করতে পারে এই মারণ বন্দুক। অস্ত্রশস্ত্রের বাজারে একে বলা হয় ক্লাসিক ফায়ারআর্ম। আজও বিভিন্ন গোয়েন্দা সংস্থা ও জঙ্গি সংগঠন এই বন্দুক ব্যবহার করে শুধুমাত্র এর নিখুঁত কারিগরির জন্য। কালাশনিকভ অ্যাসল্ট রাইফেলের (এ কে ফরটি সেভেন) উদ্ভাবক মিখাইল কালাশনিকভ।  

কালাশনিকভের অটোমেটিক রাইফেল এখনো বিশ্বের সবচেয়ে বহুল ব্যবহৃত একটি আগ্নেয়াস্ত্র। কালাশনিকভ রাইফেলের ডিজাইন খুব সরল হওয়ায় এটি তৈরি করতে খরচ পড়ে খুব কম এবং এটির রক্ষণাবেক্ষণও খুব সহজ। রাইফেলটি আবিষ্কারের জন্য কালাশনিকভ তৎকালীন সোভিয়েত ইউনিয়নে রাষ্ট্রীয় সম্মান পান।  

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় যুদ্ধক্ষেত্রে আহত হওয়ার পর মিখাইল কালাশনিকভ ১৯৪৭ সালে এই অটোমেটিক রাইফেলটির ডিজাইন করেন। তিনি এটির নাম দেন আভটোমেট কালাশনিকোভা। এটি অবশ্য সংক্ষেপে একে ফরটি সেভেন নামেই বিশ্বব্যাপী পরিচিতি পায়।

সূত্র: কলকাতা২৪

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া