adv
৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হাছান মাহমুদ বললেন- বিএনপির কোন ইস্যু নাই, তারা একটা পরগাছা দল

HASANনিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপিকে একটা পরগাছা দল বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ।  

তিনি বলেন, বিএনপির কোন ইস্যু নাই, তারা একটা পরগাছা দল। বিএনপির যেহেতু কোনো ইস্যু নাই, তাই তারা তথাকথিত সুন্দরবন রক্ষা জাতীয় কমিটির ব্যানারে পরিচালিত আন্দোলনে সমর্থন দিয়েছে।

৯ জুলাই রবিবার জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ স্বাধীনতা পরিষদ আয়োজিত ‘উন্নয়ন বিরোধী ও রামপাল বিদ্যুৎ কেন্দ্রের ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে রুখে দাঁড়াও’ শীর্ষক সমাবেশ ও মানববন্ধনে তিনি এসব কথা বলেন।

পৃথিবীর অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশে কম কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র থাকার পরিসংখ্যান তুলে ধরে সাবেক এই বন ও পরিবেশমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্রে প্রায় ৫০ শতাংশ, চীনে ৪০ শতাংশের বেশি এবং জার্মানিতে ৪০ শতাংশ কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদন হয়। অথচ বাংলাদেশে এখনও পর্যন্ত উৎপাদিত বিদ্যুতের মাত্র দুই শতাংশ কয়লাভিত্তিক।

তিনি বলেন, যেহেতু কয়লা সাশ্রয়ী, তাই রামপালে কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদন প্রকল্প গ্রহণ করা হয়েছে। যা সুন্দরবন থেকে ৬৯ দশমিক ৬ কিলোমিটার দূরে।

তিনি অভিযোগ করেন, ওই সুন্দরবন রক্ষা জাতীয় কমিটি সারা পৃথিবীব্যাপী লবিং করে ৪০টির মতো পরিবেশবাদী সংগঠনকে নিজেদের সঙ্গে সংযুক্ত করেছে। যাতে রামপাল বিদ্যুৎ কেন্দ্রের জন্য সুন্দরবকে বিপন্ন হেরিটেজ হিসেবে ঘোষণা করে। তিনি বলেন, এই লবিংয়ের টাকা কোথা থেকে আসে, সুন্দরবনে পিকনিকে যাওয়ার টাকা কোথা থেকে আসে এবং কারা এ খাতে বিনিয়োগ করছে আমরা তা জানি।

যারা বাংলাদেশের গার্মেন্টস শিল্পের উন্নয়ন চায় না, দেশের উন্নয়ন হোক তা চায় না, তারাই এ সব ক্ষেত্রে টাকা লগ্নি করে বলে অভিযোগ করেন আওয়ামী লীগ সরকারের সাবেক এই মন্ত্রী। তাই এসব প্রতিষ্ঠানের সঙ্গে যারা যুক্ত তাদের ব্যাংক অ্যাকাউন্ট চেক করতে সরকারের প্রতি অনুরোধ জানান।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া