adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিচারপতিদের প্রতি নির্দেশনা – রায় ঘোষণার ৬ মাসের মধ্যে সই করতে হবে

res_108009নিজস্ব প্রতিবেদক : ব্যতিক্রম ছাড়া অন্য সব রায় ঘোষণার ছয় মাসের মধ্যে বিচারপতিদের সেই রায়ে স্বাক্ষর করতে হবে বলে নির্দেশনা দিয়েছেন আপিল বিভাগ।

পেশাগত অসদাচরণ-এর অভিযোগে হাইকোর্টের এক অতিরিক্ত বিচারপতিকে অপসারণ-সংক্রান্ত এক রায়ে এই নির্দেশনা দিয়েছেন প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বাধীন আপিল বেঞ্চ।

গত বছরের ১৬ সেপ্টেম্বর দেয়া রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি গত বৃহস্পতিবার প্রকাশিত হয়েছে। আর আজ ১০৩ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায় প্রকাশ পায় সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে।

রায়ে বিচারপতিদের আচরণবিধির (কোড অব কন্ডাক্ট)  ৪০টি নির্দেশনা ও পর্যবেক্ষণ দিয়েছেন আপিল বিভাগ। এই আচরণবিধির ৬ নম্বরে স্বাক্ষরসংক্রান্ত নির্দেশনাটি রয়েছে।  তাতে বলা হয়, একজন বিচারপতি আদালতের বিচারকাজ দ্রুত শেষ করবেন এবং রায়/আদেশদানের ক্ষেত্রে অযথা বিলম্ব পরিহার করবেন। ব্যতিক্রমী রায় ছাড়া অন্য রায় ঘোষণার ছয় মাসের বেশি নয়, এমন সময়ের মধ্যে স্বাক্ষর করতে হবে।

২০০৩ সালের  ১ অক্টোবর সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে আইনজীবী সমিতির সাবেক সভাপতি ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ আইনজীবীদের একটি সমাবেশে বিচারপতি সৈয়দ শাহিদুর রহমানের বিরুদ্ধে একজন আসামিকে জামিন দেয়ার জন্য টাকা নেয়ার অভিযোগ করেন। পরে তৎকালীন প্রধান বিচারপতির নেতৃত্বে সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল অভিযোগের সত্যতা পেলে ২০০৪ সালের ২০ এপ্রিল রাষ্ট্রপতি ওই বিচারপতিকে অপসারণ করেন। ওই দিনই এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।

ওই প্রজ্ঞাপনকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন বিচারপতি শাহিদুর রহমান। ২০০৫ সালের ০২ ফেব্রুয়ারি তার অপসারণের আদেশকে অবৈধ ঘোষণা করেন হাইকোর্ট।

হাইকোর্টের এই রায়ের বিরুদ্ধে ইদ্রিসুর রহমান নামের একজন আইনজীবী আপিল করেন। শুনানি শেষে হাইকোর্টের দেয়া আদেশ বাতিল করে গত বছরের ১৬ সেপ্টেম্বর রায় ঘোষণা করেন প্রধান বিচারপতি এস কেজ সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বেঞ্চ।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া