adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মমতাকে টুপি পরিয়ে ‘চিকেন নেক’ দখলের চেষ্টা চীনের

mamtaআন্তর্জাতিক ডেস্ক : চীন সরকারের আমন্ত্রণে মমতা বন্দ্যোপাধ্যায়ের বেজিং সফরকে ঘিরে তৈরি হয়েছে নানা জটিলতা। সংবাদমাধ্যম থেকে জানা যায়, মুখ্যমন্ত্রীর চীন সফরে ছাত্রপত্র দিতে নারাজ মোদী সরকার। এমনকি, খোদ মোদী চাচ্ছেন না মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চীনে যাক। এ ব্যাপারে বিদেশ মন্ত্রক সূত্রের খবর, চীনের সঙ্গে ক্রমবর্ধমান সংঘাতের আবহে প্রধানমন্ত্রী চাইছেন না কোনো মন্ত্রী চীনে সফর করুন।  আর সেই তালিকায় রয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।

অন্যদিকে, চীনের বহুদিনের টার্গেটে রয়েছে ভারতের ‘চিকেন-নেক’ দখল করার। বাংলার উত্তর দিনাজপুর এবং দার্জিলিং জেলার সংযোগকারী মুরগির গলার মতো এই এলাকার দখল নিতে পারলে মূল ভারত থেকে উত্তর-পূর্ব ভারতকে একেবারে বিচ্ছিন্ন করে ফেলতে পারবে চীন। মমতার হাতে থাকা বাংলার এই অংশকে কাজে লাগিয়ে চীন আগামী দিনে ভারতকে বিচ্ছিন্ন করার চেষ্টা চালাতে পারে বলেও মনে করছে নয়াদিল্লির নর্থব্লক।

এ ব্যাপারে স্বরাষ্ট্রমন্ত্রকের গোয়েন্দাদের শঙ্কা, কার্যত মমতাকে ‘লাল টুপি’ পরিয়ে বাংলার এই অংশে চীন ব্যবসা বা অন্য কোনো ভাবে অবাধ যাতায়াতের সুযোগ হাতিয়ে নিতে পারে। তাতে দেশের আভ্যন্তরীণ নিরাপত্তা ক্ষতি হতে পারে বলে মনে করা হচ্ছে।

উল্লেখ্য, আগামী জুনের প্রথম সপ্তাহে চীন সফরে যাওয়ার কথা ছিল মমতার। বেজিং ও সাংহাই ‌সফরেও তিনি যেতে পারেন বলে শোনা যাচ্ছিল।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া