adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সিডনিতে ‘বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে ভারতের হস্তক্ষেপে’র প্রতিবাদ

সকাল সাড়ে এগারোটা থেকে সিডনির প্রাণকেন্দ্র মার্টিন প্লেসে ব্যাপক জন-সমাগম হয়। অস্ট্রেলিয়ার প্রাণকেন্দ্র সিডনীতে এতো ব্যাপক এবং স্বতঃস্ফূর্ত বাংলাদেশীদের উপস্থিতি অতীতে কখনো লক্ষ্য করা যায়নি। অস্ট্রেলিয়ার ক্যানবেরাসহ বিভিন্ন প্রান্ত থেকে বাংলাদেশীরা তাদের পরিবারের সদস্য ও বন্ধুবান্ধবদের নিয়ে এই মহাসমাবেশে সমবেত হয়।

ভারতের আধিপত্যবাদী ভূমিকার প্রতিবাদে অস্ট্রেলিয়া প্রবাসী বাংলাদেশীদের সকল রাজনৈতিক, অরাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবক সংগঠনগুলোর নেতাকর্মীরা এবং সাধারণ প্রবাসী বাংলাদেশীরা এই প্রথমবারের মতো সকল ভেদাভেদ ভুলে একত্রিত হয়েছিল। এক ঘণ্টাব্যাপী প্রতিবাদী অবস্থান ও বক্তব্য শেষে সিডনিতে ইন্ডিয়ান কনস্যুলেটে গিয়ে একটি প্রতিবাদসূচক মেমোরান্ডাম হস্তান্তর করা হয়।

প্রতিবাদ সমাবেশ থেকে বলা হয়, স্বাধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতা রক্ষা করা কঠিন। বর্তমান বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে যেভাবে বিদেশী  হস্তক্ষেপ ঘটছে, তাতে দেশপ্রেমিক মানুষদের আর চুপ করে থাকার সুযোগ নেই। এভাবে চলতে থাকলে বাংলাদেশ একটি দাস উপনিবেশে পরিণত হবে। বর্তমান অস্থিতিশীলতা ও হানাহানি থেকে ভারতকে তাদের ষড়যন্ত্রের হাত গুটিয়ে নিতে হবে। সৎ প্রতিবেশীসুলভ আচরণ না করে বর্তমান আধিপত্যবাদী আচরণ বজায় রাখলে একদিন ভারতকেও এর অশুভ পরিণতি ভোগ করতে হবে। আরেকটি দেশের নিজস্ব বিষয়ে এরকম হস্তক্ষেপ সকল আন্তর্জাতিক  রীতিনীতির বিপরীত।

সমাবেশে বক্তারা বলেন, এছাড়া গত কয়েক বছর ধরে বাংলাদেশের রাজনীতিতে প্রচণ্ড অস্থিতিশীল অবস্থা বিরাজ করছে। ক্ষমতার অসুস্থ টানাটানিতে ক্ষতিগ্রস্ত হয়েছে রাষ্ট্রের প্রতিটি মৌলিক স্তম্ভ। বিচারব্যবস্থা, প্রশাসন ও পুলিশ বাহিনীসহ যে সকল রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের কর্তব্য ছিল জনগণের সেবা করা, তারা এখন সরকারের  স্বার্থপূরণে তৎপর। বন্ধ করে দেয়া হয়েছে আমার দেশ, দিগন্ত টিভি,  ইসলামী টিভি, চ্যানেল ওয়ানসহ বিভিন্ন মিডিয়া। কারারুদ্ধ করে রাখা হয়েছে জনপ্রিয় সম্পাদক মাহমুদুর রহমানকে। আওয়ামী লীগ সরকারের মেয়াদ শেষ হওয়ার পরও ক্ষমতা হস্তান্তর না করা, পরবর্তী সরকার এবং নির্বাচন কিভাবে হবে তা নিয়ে বিদেশী কূটনীতিকদের তৎপরতা প্রতিটি দেশপ্রেমিক বাংলাদেশীকে উদ্বিগ্ন করে তুলেছে। রাজনীতিবিদদের স্বার্থ হাসিলের জন্য অন্যায় করার মানসিকতার সুযোগ নিয়ে বাংলাদেশে অতীতেও বিদেশী কূটনীতিকদের অযাচিত হস্তক্ষেপ দেখেছে জনগণ। কিন্তু বর্তমান পরিস্থিতি অতীতের সকল রেকর্ডকে ছাড়িয়ে গিয়েছে।

বক্তারা বলেন, বাংলাদেশ পরিস্থিতি এবং করণীয় নিয়ে মার্কিন রাষ্ট্রদূত দিল্লীতে গিয়ে সম্প্রতি বৈঠক করেছেন। বাংলাদেশের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মী, সরকারি কর্মকর্তা, সাংস্কৃতিক ও সামাজিক ব্যক্তিত্বরা ভারতীয় দুতাবাসে গিয়ে ধর্না দিচ্ছে। ভারতের দূতাবাস ও মন্ত্রণালয় দেশের অর্থনৈতিক বিষয়ে হস্তক্ষেপ করছে। এমনকি তারা সামরিক খাতের মতো স্পর্শকাতর বিষয়েও সরাসরি নাক গলাচ্ছে। এই অবস্থায় বাংলাদেশকে স্বাধীন ও সার্বভৌম একটি দেশ হিসেবে গণ্য করা কষ্টকর হয়ে দাঁড়িয়েছে।

বক্তারা আরো বলেন, বাংলাদেশের রাজনীতিতে ভারতের অন্যায়  হস্তক্ষেপের ফলে দেশের স্বাধীনতা আজ বিপন্ন। একটি স্বাধীন ও সার্বভৌম দেশের এ অবস্থা চুড়ান্ত অবমাননাকর ও লজ্জাজনক। ইতিহাস স্বাক্ষী, ভারত তার চাণক্যনীতিনির্ভর আধিপত্যবাদী কর্মকাণ্ডে প্রতিবেশী দেশগুলোকে অস্থিতিশীল ও ভারতের প্রতি নির্ভরশীল করে রাখতে চায়। বর্তমানে বাংলাদেশ নামের আমাদের প্রিয় দেশটি আক্ষরিক অর্থে ভারতের দাসে পরিণত হয়েছে। পরিস্থিতির এতোটা অবনতি হয়েছে যে, নির্বাচন কমিশন, সামরিক বাহিনীর মতো প্রতিষ্ঠানগুলোর কর্মকর্তারা ভারতীয় দূতাবাসে গিয়ে ধর্না দিচ্ছেন। দেশপ্রেমিক সাবেক সামরিক কর্মকর্তারা সংবাদ সম্মেলন করে বলতে বাধ্য হয়েছেন, বাংলাদেশের স্বাধীনতা সার্বভৌমত্ব আগে কখনোই এতোটা হুমকির মুখে পড়েনি।

প্রতিবাদ সমাবেশ থেকে প্রবাসী বাংলাদেশের দুইজন প্রতিনিধি ভারতীয় কনস্যুলারের সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাত করেন। প্রতিনিধিদল বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে ভারতের হস্তক্ষেপ নিয়ে মিডিয়াতে যে খবর প্রচার হয়েছে সে বিষয়ে তাদের দৃষ্টি আকর্ষণ করেন এবং এ বিষয়ে প্রবাসী বাংলাদেশীদের পক্ষ থেকে উদ্বেগ প্রকাশ করেন।   তারা  বলেন, ভারতের রাষ্ট্রপতি বাংলাদেশ সফরের সময় বলেছিলেন ভারত কোনো একটি দল নয় বরং বাংলাদেশের সঙ্গে বন্ধুত্বে বিশ্বাসী। কিন্তু বর্তমান ভারত সরকারের ভূমিকা তার থেকে সম্পূর্ণ বিপরীত বলে  বাংলাদেশীরা মনে করছে। জবাবে ভারতীয় কনস্যুলার জেনারেল বলেন, ভারত কখনো কোন দেশের অভ্যন্তরীন বিষয়ে হস্তক্ষেপ করে না এবং বাংলাদেশের বিষয়েও তারা একই নীতিতে অটল।

প্রতিনিধিদল মিডিয়ার বিভ্রান্তি থেকে নিজেদের অবস্থান পরিস্কার করার জন্য ভারতীয় সরকারকে পদক্ষেপ নেয়ার অনুরোধ করলে কনস্যুলার জেনারেল তাদেরকে আশ্বস্ত করেন এবং বিষয়টি ভারত সরকারকে অবহিত করার প্রতিশ্রুতি দেন।

প্রতিবাদ সমাবেশে সাধারণ প্রবাসী বাংলাদেশীদের সঙ্গে বিভিন্ন সংগঠনের যে সকল নেতা উপস্থিত ছিলেন তারা হলেন, কেয়ার বাংলাদেশের সাইফুল্লাহ খালিদ, জাতীয়তাবাদী দল অস্ট্রেলিয়ার অন্যতম নেতা মনিরুল হক জর্জ, মো. আরিফুল হক, মঞ্জুর সরয়ার বাবু,  ওলামা ফাউন্ডেশন অস্ট্রেলিয়ার  ফেরদৌস, আইসিপিসির জাফর আহমেদ, ক্যানবেরা প্রতিনিধি আহমাদুল্লাহ সাদি, ডা. আব্দুল ওহাব,  মো. মোসলেহ উদ্দিন আরিফ, লিয়াকত আলি স্বপন, সৈয়দা খানম আঙ্গুর, আবুল হাশেম মৃধা জিল্লু, আবুল হাসান, ইব্রাহিম খলিল মাসুদ, নাফিজ আহমেদ, গোলাম মোস্তফা, নিয়াজ শওকত, আব্দুল মতিন উজ্জ্বল, আহসান হাবিব জ্যোতি। এছাড়াও বিশিষ্ট সমাজসেবক নূর মুহাম্মদ মিলন, লিটল মুসলিমের জাকির শিকদার ও মো. আলমগীর হোসেন, কমিউনিটি লিডার তোরাব উদ্দীন আহমেদ টিপু্, বাংলাদেশ কমিউনিটি কাউন্সিলের মোহাম্মদ রাশেদুল হক, ইউনুস আলি মণ্ডল, মো.দবির উদ্দীন, ফারুক আহমেদ, মাহবুব আলম, জাতীয়তাবাদী দলের নেতা মো. দেলোয়ার হোসেনসহ আরো অনেকে

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া