adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নতুন ভোটার হচ্ছে ৪৬ লাখ ৭২ হাজার

EC1নিজস্ব প্রতিবেদক : আগামীকাল শুক্রবার খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হবে। জেলা, উপজেলা, থানা, সিটি করপোরশেন, পৌরসভার ওয়ার্ড কাউন্সিলর ও ইউনিয়ন পরিষদ কার্যালয়ে একযোগে ভোটার তালিকা প্রকাশ করা হবে। বৃহস্পতিবার নির্বাচন কমিশন সচিবালয় কার্যালয়ের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. সিরাজুল ইসলাম।
ইসি সচিব বলেন, ‘এবারই প্রথম আমরা ডিজিটাল পদ্ধতিতে ভোটার তালিকা প্রকাশ করতে যাচ্ছি। তিনটি ওয়েবসাইটে ভোটার তালিকা প্রকাশ করবো। ওয়েব ঠিকানাগুলো হলো  িি.িবপ.ড়ৎম.নফ, িি.িবপং.মড়া.নফ, িি.িংবৎারপবং.হরফ.িমড়া.নফ।’ এছাড়া যারা খসড়া ভোটার তালিকাভুক্ত হলেছেন তাদের নিজ নিজ মোবাইল নম্বরে আমরা এসএমএস করে জানিয়ে দেব।’

সচিব জানান, এগুলোর মাধ্যমে ভোটার তালিকা দেখা যাবে। সংশোধনের জন্য সংশোধনকারী কর্তৃপক্ষের কাছে নির্ধারিত ফরমে অগামী ১৭ জানুয়ারির মধ্যে আবেদন করতে পারবেন। পরে আবেদন সংশোধনকারী কর্তৃপক্ষ যাচাইবাছাই করে খসড়া তালিকার ওপর দাবি আপত্তি  আগামী ২২ জানুয়ারির মধ্যে নিষ্পত্তি করবে এবং ৩১ জানুয়ারি চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে।

রোহিঙ্গাসহ কোনো বিদেশী নাগরিক ভোটার তালিকাভুক্ত হয়ে থাকলে তা সংশোধনকারী কর্তৃপক্ষকে জানাতে ভোটারদের অনুরোধ জানান তিনি। সংশোধনকারীর দায়িত্বে রয়েছেন সিনিয়র জেলা নির্বাচন কমকর্তা, জেলা নির্বাচন কর্মকর্তা, উপজেলা নির্বাহী অফিসার, সিটি করপোরেশন ও ক্যান্টনমেন্ট এলাকার জন্য আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা, অতিরিক্ত জেলা প্রশাসক, ক্যান্টনমেন্ট এক্সিকিউটিভ অফিসার এবং রোহিঙ্গা অধ্যূষিত বিশেষ এলাকার জন্য অতিরিক্ত জেলা প্রশাসক, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটদেরকে সংশোধনকারী কর্তৃপক্ষ হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

ইসি সচিব বলেন, ‘ভোটার হওয়ার যোগ্য এমন কারো নাম বাদ পড়লে, বা ভোটার হওয়ার যোগ্য নয় এমন কেউ ভোটার হলে তা সংশোধনকারী কর্তৃপক্ষকে জানাতে অনুরোধ করা হচ্ছে। তিনি জানান, এই হালানাগাদ কার্যক্রমে মোট ভোটার নিবন্ধিত হয়েছেন ৪৬ লাখ ৭২২ হাজার ১৭৬ জন, যা বিদ্যামন ভোটারের ৫.০৮ শতাংশ। এর মধ্যে পুর“ষ ভোটার ২৬ লাখ ২৫ হাজার ৮০৬ জন, নারী ভোটার ২০ লাখ ৪৬ হাজার ৩৭০ জন। দেশে বর্তমানে ভোটার রয়েছেন ৯ কোটি ১৯ লাখ ৮০ হাজার ৫শ ৩১ জন। ৯ কোটি ৬২ লাখ ৩ হাজার ৭০৬ জন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া