adv
২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পুলিশের সফটওয়্যারে ঢাকাবাসীর তথ্য

ciams-dmনিজস্ব প্রতিবেদক রাজধানী ঢাকার বাসিন্দাদের তথ্য সংগ্রক্ষনের জন্য সিটিজেন ইনফরমেশন ম্যনেজম্যন্ট সিস্টেম (সিআইএমএস) নামে একটি সফটওয়ার চালু করেছে পুলিশ।

সিআইএমএস সফটওয়ারের মাধ্যমে ঢাকার বাড়ি মালিক ও ভাড়াটিয়াদের ব্যক্তি পরিচিতিমূলক ডেটাবেজ (তথ্য সম্ভার) গড়ে তোলা হবে। যার মাধ্যমে ভাড়াটিয়াদের গতিবিধি পর্যবেক্ষণ করবে পুলিশ।

১ সেপ্টম্বর বৃহস্পতিবার রাজধানীর রমনা মডেল থানায় সিআইএমএস সফটওয়ার উদ্বোধন করেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া।

ডিএমপি কমিশনার জানান, ইতোমধ্যে ১৮ লাখ তথ্য ফরমের মাধ্যমে ঢাকা মহানগরীর ১ কোটি বাসীন্দাদের তথ্য সংগ্রহ করা হয়েছে। পর্যায়ক্রমে এ সব তথ্য ডাটাবেজে সংরক্ষন করা হবে।

তিনি জানান, প্রত্যেক ভাড়াটিয়ার জন্য পৃথক নিবন্ধন নম্বর দেয়া হবে। কোনও ভাড়াটিয়া স্থান পরিবর্তন করলে তার তথ্য ওই নম্বরে নিয়মিত হালনাগাদ করা হবে।

নতুন ডাটাবেজের ব্যবহার সম্পর্কে আছাদুজ্জামান বলেন, ডাটাবেজে ডিএমপি হেডকোয়ার্টার ও সংশ্লিষ্ট থানার শুধুমাত্র ওসির প্রবেশের অনুমতি থাকবে।

ডাটাবেজের বহুবিধ ব্যবহার সম্পর্কে তিনি বলেন, কোন অপরাধী অপরাধ করে আর পার পাবে না। অপরাধী সনাক্ত, অপরাধ প্রতিরোধ ও প্রতিকারে এটা খুবই কার্যকর হবে। ডাটাবেইজের সুফল বাস্তবায়িত হলে নিরাপদ ঢাকা গড়ে তোলা সম্ভব হবে।

তিনি আরও বলেন, সিআইএমএসের ফলে যে কোন অপরাধ সংগঠিত হলে পুলিশ দ্রুত ব্যবস্থা নিতে পারবে, কোন নাগরিক সহায়তা চাইলে পুলিশ দ্রুত তার কাছে পৌঁছতে পারবে। দ্রুততম সময়ে পুলিশ নাগরিকের নিরাপত্তা বিধান ও অপরাধী শনাক্তে অনেক কার্যকর হবে।

ঢাকাবাসীর তথ্য সংগ্রহের ব্যাপারে আছাদুজ্জামান বলেন, প্রথমে নাগরিকরা তথ্য চুরি হয়ে যায় কিনা সে নিয়ে সন্দেহ পকাশ করেছিলেন। কিন্তু আমরা বার বার বলে আসছি এ তথ্য সরকারী অন্য কোন বিভাগকেও দেয়া হবে না। তাই এখনো যারা তথ্য ফরম জমা দেননি অনুগ্রহ করে সংশ্লিষ্ট থানায় জমা দিন।

বাড়ির মালিকদের তথ্য সংশ্লিষ্ট থানায় জমা দেওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, তথ্য না দিলে ভাড়া দিবেন না। ইতোমধ্যে অনেক অপরাধ সংগঠিত হলে তথ্য না রাখায় বাড়ির মালিকরা অযথা আইনের জালে আটকে গেছেন। অহেতুক ঝামেলা এড়াতে ডকুমেন্ট সংগ্রহ করে বাসা ভাড়া দিন এবং সেই তথ্য সংশ্লিষ্ট থানায় জমা দিন।

থানায় গিয়ে এখনো অনেকে হয়রানীর স্বীকার হচ্ছে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সুনির্দষ্ট কোন অভিযোগ থাকলে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেয়া হবে। জনগণ যেন সেবা পেতে গিয়ে হয়রানীর স্বীকার না হন সে বিষয়ে আমাদের অবস্থান সুস্পষ্ট।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া