adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বর্তমানে দুর্নীতির আসল কারণ ৫ জানুয়ারির নির্বাচন – বিএনপি

BNP20160127103940 নিজস্ব প্রতিবেদক : সব কিছুকে উপক্ষো করে ৫ জানুয়ারি একদলীয় নির্বাচনের কারণেই দুর্নীতির লাগাম টেনে ধরা সম্ভব হচ্ছে না বলে মনে করছে বিএনপি। বুধবার সকালে টিআইবির প্রতিবেদন প্রকাশের পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বিএনপি নেতারা এ মন্তব্য করেন। অগণতান্ত্রিক উপায়ে ক্ষমতায় এসে সরকার হরিলুটের উৎসবে মেতেছে বলেও অভিযোগ করেছেন বিএনপি নেতারা। 

এর আগে বাংলাদেশে এখনও দুর্নীতি কমেনি বলে জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআইবি)। ২০১৪ সালের ন্যায় সদ্য বিদায়ী ২০১৫ সালেও দুর্নীতির বৈশ্বিক সূচকে একই অবস্থানে রয়েছে বাংলাদেশ। 

টিআইবির প্রতিবেদনে জানানো হয়, এ বছর ১৬৮ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৩৯তম। ২০১৪ সালে ১৭৫টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল ১৪৫তম। দুর্নীতির নিম্নমুখী ক্রম অনুযায়ী বাংলাদেশের অবস্থান ১৩তম। গত বছর ছিল ১৪তম। বাংলাদেশে দুর্নীতির ব্যাপকতা এখনও উদ্বেগজনক বলেও জানিয়েছে টিআই। 

এদিকে দুর্নীতিতে বাংলাদেশের অবস্থান আরো একধাপ বেড়ে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করেছে বিএনপি। অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন না হলে দুর্নীতি আরো বাড়বে বলেও আশঙ্কা প্রকাশ করেছে দলটি। 

টিআইবির প্রতিবেদনের আনুষ্ঠানিক প্রতিক্রিয়া না জানালেও নাম প্রকাশ না করার শর্তে বিএনপির একাধিক নেতা এই প্রতিবেদনকে স্বাগত জানিয়েছেন। তারা বলেন, টিআইবির প্রতিবেদন আবারো প্রমাণ করেছে উন্নয়ন নয় দুর্নীতির মহাসড়কে বাংলাদেশ।

এ বিষয়ে বিএনপি চেয়ারাপারসন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা শামসুজ্জামান দুদু জাগো নিউজকে বলেন, দুর্নীতি নিয়ে কথা বলার কিছু নেই। দেশের মধ্যে পত্রপত্রিকা বা মিডিয়া কথা বললে সরকার ঝাঁপিয়ে পড়ে। 

তিনি বলেন, টিআইবি যখন কথা বলে, তখন সরকার কুৎসা রটনা করেই ক্ষান্ত হয় না, দুর্ব্যবহারও করে। স্বাধীন দেশে দুর্নীতি খুবই লজ্জার। এ থেকে বেরিয়ে আসতে হবে। মানুষের কষ্ট যন্ত্রণা বেদনা লাঘব করা যাবে না। 

সর্বসাধারণের অংশগ্রহণে অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন না হলে দুর্নীতি আরো হবে বলেও মন্তব্য করেন তিনি। 

এদিকে দলটির স্থায়ী কমিটির সদস্য লে. জে. (অব.) মাহবুবুর রহমান বলেন, গত ৫ জানুয়ারি একদলীয় নির্বাচনের মাধ্যমে গণতন্ত্রের ভিত্তিকে ভেঙ্গে ফেলা হয়েছে। গণতান্ত্রিক দেশে গণতন্ত্র না থাকলে দুর্নীতির পাশাপাশি সন্ত্রাস, গুম, খুন, হত্যাসহ অনেক কিছুই নিয়ন্ত্রণের বাইরে যেতে পারে। 

ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, দ্রুত অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে সরকারকে নির্বাচনের ব্যবস্থা করতে হবে। অন্যথায় দুর্নীতি বাড়ার সঙ্গে সঙ্গে নানা বিশৃঙ্খলা দেখা দেবে। 

তিনি বলেন, টিআইবি বরাবরই নানা অসঙ্গতি নিয়ে প্রতিবেদন প্রকাশ করে। প্রতিবেদন প্রকাশের পর দুর্বল জায়গাগুলোতে সরকারের নজর দেয়া উচিত বলেও মনে করেন তিনি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া