adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভিয়েনার উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

P Mনিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা অস্ট্রিয়ায় ইন্টারন্যাশনাল অ্যাটমিক এনার্জি এজেন্সি (আইএইএ) সম্মেলনে যোগ দিতে ভিয়েনার উদ্দেশে রওনা হয়েছেন। প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা সোমবার সকাল ৯টা ১০ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইটে ঢাকা ত্যাগ করেন।

এ সময় বিমানবন্দরে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচটি ইমাম, ইকবাল সোবহান চৌধুরী, মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম, তিন বাহিনীর প্রধান ও সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানটি স্থানীয় সময় সোমবার দুপুর আড়াইটায় ভিয়েনা আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে।

সেখানে অস্ট্রিয়ায় নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত ও জাতিসংঘের ভিয়েনা অফিসের স্থায়ী প্রতিনিধি মো. আবু জাফর প্রধানমন্ত্রীকে স্বাগত জানাবেন।

বিমানবন্দরের আনুষ্ঠানিকতা শেষে শেখ হাসিনাকে নিয়ে যাওয়া হবে হোটেল ইম্পেরিয়ালে, যেখানে সফরকালে তিনি অবস্থান করবেন। প্রথম দিনই তিনি ইউরোপপ্রবাসী বাংলাদেশিদের একটি সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেবেন।

দুই দিনের এই সরকারি সফরে তিনি অস্ট্রিয়ার ফেডারেল প্রেসিডেন্ট আলেকজান্ডার ভ্যান ডের ব্যালেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন এবং চ্যান্সেলর ক্রিস্টিয়ান কার্নের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নেবেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী ৩০ মে ‘আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার টেকনিক্যাল সহযোগিতা কর্মসূচি: ৬০ বছর পেরিয়ে উন্নয়নে আবদান’ শীর্ষক সম্মেলনে উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন। আইএইএ মহাপরিচালক ইয়োকিয়া আমানোর সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক অনুষ্ঠিত হবে।

স্বাধীন বাংলাদেশকে ১৯৭২ সালে যে কটি ইউরোপীয় দেশ স্বীকৃতি দিয়েছিল, তার মধ্যে অস্ট্রিয়া একটি। বাংলাদেশ ২০১৪ সালে ভিয়েনায় দূতাবাস স্থাপন করে। প্রথমবারের মতো বাংলাদেশের কোনো প্রধানমন্ত্রী অস্ট্রিয়া সফর করছেন।

ভিয়েনা থেকে মঙ্গলবার সন্ধ্যায় দেশের উদ্দেশ্যে রওনা হয়ে বুধবার সকালে শেখ হাসিনার ঢাকা পৌঁছানোর কথা রয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া