adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ম্যারাডোনার আত্মজীবনীর শুরুতে বাংলাদেশ

maradonaস্পোর্টস ডেস্ক : ভাষার মিল নেই। মিল নেই সংস্কৃতিতে। দুই মহাদেশের দুই দেশ বাংলাদেশ ও আর্জেন্টিনার দূরত্ব হাজার হাজার মাইল। তারপরও দুই দেশের একটি জায়গায় অদ্ভুত মিল! দুই দেশের নাগরিকের ফুটবল ভালোবাসা একই রকম। আর্জেন্টিনার মতো ফুটবল পরাশক্তি না হলেও ভালোবাসায় বেশ এগিয়ে বাংলাদেশ। আর্জেন্টিনার ফুটবল কিংবদন্তি দিয়াগো ম্যারাডোনা; যিনি যে কোনো ফুটবল তারকার চেয়ে জনপ্রিয় বাংলাদেশে। 

কাল ছিল এই ফুটবল লিজেন্ডের জম্নদিন। ঘটা করে না হলেও আর্জেন্টিনার ফুটবল সমর্থকরা পালন করেছেন প্রিয় ফুটবলারের জম্নদিন। বাংলাদেশের মানুষ যেমন ভালেবাসে, ম্যারাডোনা কিন্তু কম যাননি। তার আত্মজীবনী ‘এল ডিয়েগো’র শুরুতেই রয়েছে বাংলাদেশের নাম। স্প্যানিশ ভাষা থেকে ইংরেজিতে অনুবাদকারী মার্সেলো মোরা আরাউজো লিখেছেন, বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসের হয়ে কাজ করার সময় একটি স্টোরি গবেষণা করেছিলাম। সেখানেই খুঁজে পেয়েছিলাম বাংলাদেশের নাম। 

অবাক হয়েছিলাম খবরটি পড়ে। ১৯৯৪ সালে বিশ্বকাপ থেকে যখন ম্যারাডোনাকে বহিষ্কার করা হয়, তখন বাংলাদেশে অনেক মানুষ আত্মহত্যার চেষ্টা করেছিল।’ ৯৪ সালে ডোপ টেস্টে ধরা পড়েছিলেন ম্যারাডোনা। এর পরই তাকে বহিষ্কার করা হয়। ম্যারাডোনার ওই বহিষ্কার মেনে নিতে পারেনি বাংলাদেশের ফুটবলপ্রেমীরা। ম্যারডোনার প্রতি এমন অন্ধ ভালোবাসা দেখে বিস্মিত আরাউজো।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া