adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘কোনদিকে যামু, সংসার না চিকিতসা’

10885269_792900324121231_2895577160498181415_nরিকু আমির : জীবন-যাপন নিয়ে পাহাড়সম ভাবনা ঘুরছিল রিকশা চালক প্রায় ষাট বছর বয়সী রহমত আলীর মাথায়। যা প্রকৃতভাবে উপলব্ধির শক্তি কেবল তারই রয়েছে। এ অব¯’ায় হালকা শীতের দুপুরে তার হাত-পা দুটো টানছিল মধ্য বয়সের তিন যাত্রীকে। কিš‘ চিন্তা ও যাত্রীর ভার হঠাত তাকে ফেলে দিল রাজধানীর পিচ ঢালা পথে। যাত্রীদের সহায়তায় রাস্তার পাশে হালকা ছায়ায় বসে গলা ভিজল তার।
একটু জিরিয়ে এ প্রতিবেদককে বললেন, আমার হার্টে সমস্যা আছে। বেশি পরিশ্রম করতারি না। কিন্তু জিরানির সুযোগ নাই। কে পালবো আমার বউবাচ্চা, আমার সংসারের পয়সা আমারেই কামাইতে হইব।’
বুধবার দুপুরে রহমত আলীকে পাওয়া যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায়। এ প্রতিবেদকের সঙ্গে যখন রহমত আলীর দেখা হয় তখন তিনি রাস্তায় বসে হাঁটু গেড়ে পানি পান করছিলেন। পাশে দাঁড়ানো ছিলেন মধ্য বয়সের তিন যাত্রী। তারা পুরান ঢাকার জজ কোর্ট থেকে টিএসসি পর্যন্ত ৭০টাকা ভাড়ায় রহমত আলীর রিকশায় চড়েন। মাথা ঘুরে পড়ে যাবার পর তারা রহমত আলীর সুস্থতার জন্য খানিকটা সময় ব্যয় করেন।
সংসার নিয়ে এই বয়সে কিসের এতো চিন্তা এই বৃদ্ধের? আলাপে জানা গেল, আট সদস্যের পরিবার নিয়ে তিনি থাকেন রাজধানীর মান্ডায়। তার সংসারে রয়েছে স্ত্রী শরিতুন্নেসা; তিন মেয়ে যথাক্রমে ফরিদা খাতুন, রাহিমা খাতুন, হালিমা খাতুন; শিশু বয়সের এক ছেলে জুবায়ের। ফরিদা ও রাহিমাকে বিয়ে দিলেও তারা স্বামী পরিত্যক্তা। বর্তমানে থাকছেন বাবার কাছেই। তাদেরও রয়েছে একজন-একজন করে সন্তান। মূলত: আট সদস্যের পুরো পরিবার এই বৃদ্ধের আয়ের উপর নির্ভরশীল। শরিতুন্নেসা বিভিন্ন বাসায় বুয়ার কাজ করলেও বর্তমানে তিনি বিশ্রামে আছেন। কিছুদিন আগে তার মস্তিষ্কে রক্তক্ষরণ হয়েছিল। ১০/১২দিন সোহরাওয়ার্দী হাসপাতালে ভর্তি থেকে চিকিৎসা গ্রহণের পর চিকিৎসকের পরামর্শ অনুসারে তিনি বিশ্রামে আছেন। স্ত্রীর চিকিৎসার জন্য তিনি প্রায় ৮/১০ হাজার টাকা ঋণগ্রস্ত হয়ে আছেন। অন্যদিকে প্রতিমাসে বাসা ভাড়া দেয়া লাগে সাড়ে ৩ হাজার, রিকশা ভাড়া দৈনিক ১০০ টাকা। তাদের গ্রামে বাড়ি যশোরে।
খরচের সঙ্গে তার আয়ের ফারাক অনেক। এই বয়সে হার্টের দুর্বলতা নিয়ে রিকশা চালানোর মতো পরিশ্রমের কাজও তার প্রতিকূলে। আবার রিকশা না চলালেও উপায় নেই। চিকিৎসাও করাতে পারছেন না সঠিকভাবে। রহমত আলীর ভাষায়, ‘কোনদিকে যামু, সংসার না চিকিৎসা? চিকিতসা করাইলে সংসারের খরচা পামু কই? আমারে কেউ চালাইন্না নাই।’
প্রায় ২০ বছর যাবত ঢাকাবাসী রহমত আলী আরও বলেন, ৪/৫ বছর আগে ডাক্তার দেখাইছিলাম। কইছিল আমার হার্ট দুর্বল। রিকশা কম চালাইতে। চালানির সময় এরকম খারাপ লাগলে জিরাইয়া চালাইতে। এইভাবেই এতটা বছর কাটাইছি। হার্টের লাইগা আগের মতন পরিশ্রম করতারি না। টেকাও কম আসে। এই যে আজকা সকাল ৭টায় থেইকা দুপুর ২টা পর্যন্ত দেড়শ টাকা কামাইছি। রিকশা ভাড়া ১০০ দিলে কী থাকব? সংসারের টাকা আমারেই কামাইতে হইব। একটু জিরাইয়া আবার চালামু। তিনি আরও বলেন, ৫/৬ মাস অটোরিকশা চালাইছিলাম। কিন্তু হেডি এহন চালানি বন্ধ। এর আগে রিকশাই চালাইতাম। হার্টে সমস্যা হইয়াই সব ঝামেলা হইছে।
মেয়েদের সংসারের প্রসঙ্গে তিনি বলেন, ফরিদারে বিয়া দিছিলাম ৮/১০ বছর আগে। অর ছয় বছরের একটা ছেলেও আছে। অর জামাই চুরি করত। আমার মাইয়া অরে ভাল কাম করনের কথা কইত। এই নিয়া সংসারে অশান্তি শুরু হয়। আমার মাইয়ার উপর নির্যাতন শুরু হয়। এক সময় ফরিদা আমার কাছে চইলা আসে ৮/১০ মাস আগে। রহিমারে বিয়া দিছি ৭/৮ বছর আগে। অর একটা মেয়ে আছে ৩ বছরের। অর জামাই রিকশা চালাইতো কিš‘ নেশাখোর ছিল, গাঞ্জা (গাঁজা) খাইতো। সংসারে খরচ দিত না। বহুত কষ্ট কইরা আমার মেয়ে চলছে। সইতে না পাইরা ৬/৭ মাস আগে আমার কাছে চইলা আসে। জামাইরা তো পরের পোলা। হেরা ওগরে ছারতে পারে, কিন্তু আমি তো বাপ, আমি কী ফালাইতে পারি?
পথেঘাটে সমস্যা হলে কী করবেন- প্রশ্নের জবাবে তিনি বলেন, সাথে মোবাইল আছে, এইটা ঘাটলে মাইনষে অন্ততঃ আমার পরিবারের খোঁজ পাইব। রিকশার পিছে গ্যারেজের মোবাইল নম্বর আছে। সমস্যা নাই। যহন খারাপ লাগে, ডাক্তারের কথা মতন তহন হেইখানেই বইয়া পরি।
রহমত আলীর সঙ্গে প্রায় ৩০ মিনিট কথা হয় এ প্রতিবেদকের। কিছুটা সু¯’ বোধ করতে লাগলেন তিনি। ভাতের পরিবর্তে হালকা কিছু খেয়ে নিলেন এই ফাঁকে। তিনি বলেন, সকালে আলু ভর্তা-ভাত খাইয়া বাইর হইছিলাম। দুপুরে খাওনের সময় পাই নাই।
এক পর্যায়ে তিনি বলেন, এখন জিরাইতে পারলে ভাল লাগতো। কিন্তু সুযোগ নাই। যাইগা, বইয়া থাকন আমার লাইগা ক্ষতি। আমার সংসারের খরচা আমারেই যোগাইতে হইব।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
232425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া