adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এই ক্ষেপণাস্ত্রে বিধস্ত করা হয় মালয়েশিয়ার বিমান

সংগৃহীতআন্তর্জাতিক ডেস্ক : ভূপাতিত মালয়েশীয় উড়োজাহাজের ঘাতকের নাম ‘বিইউকে’। যাত্রী, ক্রুসহ তিন শতাধিক প্রাণনাশকারী এ ক্ষেপণাস্ত্রটি অত্যাধুনিক। এটি আক্রমণ করতে সক্ষম ৭২ হাজার ফুট পর্যন্ত দূরত্বে। আর ইউক্রেন রাশিয়া সীমান্তের কাছাকাছি মালয়েশীয় এয়ারলাইন্সের যাত্রীবাহী উড়োজাহাজ ‘এমএইচ১৭’ উড়ছিল ৩৩ হাজার ফুট উচ্চতায়।
ক্ষেপণাস্ত্র হামলায় ফ্লাইট ‘এমএইচ১৭’ উড়োজাহাজটি ‘ভূপাতিত’ হয়েছে বলে বৃহস্পতিবার রাতে জানায় রাশিয়ার বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স। এসময় ঘটনাস্থলের কয়েকজন স্থানীয় ব্যক্তিও মারা যান। ইন্টারফ্যাক্স জানায়, মাটি থেকে ছোঁড়া উড়োজাহাজ বিধ্বংসী ‘বিইউকে’ ক্ষেপণাস্ত্রের আঘাতে ভূপাতিত হয় উড়োজাহাজটি। 
রাশিয়ার তৈরি অত্যাধুনিক এ ক্ষেপণাস্ত্র ‘৯কে৩৭ বিইউকে’ নামে পরিচিত। মধ্যবর্তী দূরত্বের হামলার জন্য ব্যবহার করা হয় এ ক্ষেপণাস্ত্র। আকাশে ৭২ হাজার ফুট দূরত্ব পর্যন্ত লক্ষ্যবস্তুকে আঘাত করতে সক্ষম এ ক্ষেপণাস্ত্র। আর মালয়েশীয় উড়োজাহাজটি যাচ্ছিল ৩৩ হাজার ফুট উচ্চতা দিয়ে।
এ ধরনের ক্ষেপণাস্ত্রে যে রাডার ব্যবহার করা হয় তার মাধ্যমে ৩০ কিলোমিটার দূরত্বের লক্ষ্যবস্তু নির্দেশ করে বিধ্বস্ত করা যায়। প্রতিটি ‘বিইউকে’তে চারটি ক্ষেপণাস্ত্র থাকে। যেন এটি যেকোনো দিক থেকে লক্ষ্যবস্তুকে আঘাত হানতে পারে। প্রতিটি ক্ষেপণাস্ত্র লক্ষ্যবস্তুকে আঘাতের সময় ৭০ কেজি বিস্ফোরক বহন করে। ইউক্রেন ও রাশিয়া উভয় দেশই এ ধরনের অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র ব্যবহার করে বলে নিশ্চিত করেছেন বিশেষজ্ঞরা।
নেদারল্যান্ডসের রাজধানী আমস্টার্ডাম থেকে কুয়ালালামপুরগামী মালয়েশিয়ান এয়ারলাইন্সের বোয়িং ৭৭৭ উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে ২৯৮ জন আরোহীর সবাই নিহত হয়েছেন। রুশ সীমান্ত থেকে স্থানটির দূরত্ব ৫০ কিলোমিটার। আমস্টার্ডাম থেকে আন্তর্জাতিক সময় ১২টা ১৪ মিনিটে উড়াল দেয় উড়োজাহাজটি। মালয়েশিয়া সময় শুক্রবার ভোর ৬টা ৯ মিনিটে এটি কুয়ালালামপুরে পৌঁছার কথা ছিল।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া