adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

এখন থেকে জাতীয় পরিচয়পত্র নবায়নে ফি’ লাগবে

news_img (3)নিজস্ব প্রতিবেদক : এখন থেকে নির্দিষ্ট ফি’র মাধ্যমে জাতীয় পরিচয়পত্র নবায়ন এবং সংশোধন করতে হবে বলে নির্বাচন কমিশন থেকে পাঠানো এক প্রজ্ঞাপনে জানানো হয়েছে। মঙ্গলবার থেকে এটি কার্যকর করা হবে।

চলতি বছরের জুনে নির্বাচন কমিশন এক গেজেট বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছিলো, ১ সেপ্টেম্বর থেকে ফি দেয়ার এই নিয়মটি কার্যকর করা হবে।

২০০৭ সালে নির্বাচন কমিশন ছবিসহ ভোটার কার্ডকে জাতীয় পরিচয়পত্র হিসেবে ইস্যু করার পর থেকে এ পর্যন্ত বিনামূল্যেই জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত এই সেবা প্রদান করা হয়েছিলো।

প্রথমবার জাতীয় পরিচয়পত্র পাওয়ার জন্য বাংলাদেশের নাগরিকদের কোনো টাকা দিতে হয় না। এ কার্ডের মেয়াদ ১৫ বছর। কিন্ত নতুন নিয়ম অনুযায়ী, নির্ধারিত সময়ের পর জাতীয় পরিচয়পত্র নবায়নেও ফি দিতে হবে।

বিভিন্ন সেবায় টাকার পরিমাণ:

জাতীয় পরিচয়পত্র নবায়নের ফি’ ঠিক করা হয়েছে ১০০ টাকা। তবে জরুরি ভিত্তিতে নবায়নের জন্য দিতে হবে ১৫০ টাকা।

হারিয়ে ফেললে বা নষ্ট হলে নতুন পরিচয়পত্র নিতে সাধারণ সময়ের জন্য প্রথমবার আবেদনে ২০০ ও জরুরি আবেদনে ৩০০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে।

এছাড়া দ্বিতীয়বার ৩০০ টাকা (সাধারণ), ৫০০ টাকা (জরুরি) এবং পরবর্তী যে কোনো বার আবেদনে ৫০০ টাকা (সাধারণ) ও জরুরি সময়ের জন্য ১ হাজার টাকা ঠিক করা হয়েছে।

পরিচয়পত্র হারালে বা নষ্ট হলে বিকল্প পরিচয়পত্র সংগ্রহে নির্বাচন কমিশনের পরিচয় নিবন্ধন অনুবিভাগে আবেদন করতে হয়। এেেত্র নতুন ফি কমিশন সচিব বরাবর পে-অর্ডার বা অনলাইন ব্যাংকিংয়ের মাধ্যমে জমা দিতে হবে।

পরিচয়পত্র সংশোধনের ফি প্রথমবার ২০০, দ্বিতীয়বার ৩০০ ও পরের যে কোনো বারের জন্য ৪০০ টাকা। এছাড়া পরিচয়পত্রের তথ্য সংশোধনে প্রথমবার ১০০, দ্বিতীয়বার ২০০ ও পরের যে কোনো বার ৩০০ টাকা করে দিতে হবে।

পরিচয়পত্রের তথ্য যাচাইয়ে যে কোনো সরকারি সংস্থা ও কর্তৃপকে এককালীন ৫ ল টাকা দিতে হবে। প্রতিটি তথ্য প্রতিবার যাচাইয়ে খরচ করতে হবে ২ টাকা।
সরকারি সংস্থা ও বিধিবদ্ধ কর্তৃপকে তথ্য-উপাত্ত সরবরাহের েেত্র এককালীন ৫ ল টাকা সার্ভিস চার্জ ধরা হয়েছে। প্রতিটি উপাত্ত সরবরাহে ১ টাকা করে দিতে হবে। প্রতিবছর ১ ল টাকায় এই সেবা নবায়ন করা যাবে।

সরকারি কর্মকর্তা জানান, গ্রাহকরা সোনালি ব্যাংকের কোড নং ১-০৬০১-০০০১-১৮৪৭ নম্বরে টাকা জমা রাখতে পারবেন কিংবা সোনালি ব্যাংকের যে কোনো শাখা থেকে ট্রেজারি চালানের মাধ্যমে নির্বাচন কমিশন সচিবের কাছে টাকা পাঠাতে পারবেন।
ইসি সচিব সিরাজুল ইসলাম বলেন, মানুষ সোনালী ব্যাংকের যে কোনো শাখা থেকে অনলাইন ব্যাংকিং মাধ্যমে ফি জমাদানের পর ইসির উপজেলা অথবা থানা অফিস থেকে জাতীয় পরিচয়পত্র সেবা নিতে পারেন। ঢাকা শহরে জাতীয় পরিচয়পত্রের এই সেবা দেয়ার জন্য ৮টি এলাকার ১৫টি থানায় নির্বাচন কমিশন নির্ধারিত বুথ স্থাপন করার কথা জানান তিনি। তিনি বলেন, জনগণের দুর্ভোগ কমিয়ে এই সেবা সহজ করার জন্য বিকেন্দ্রীকরণের ব্যবস্থা নিয়েছে নির্বাচন কমিশন।
উল্লেখ্য, নির্বাচন কমিশনের জাতীয় পরিচয়পত্র সার্ভারে ৯.৬২ কোটি ভোটারের তথ্য রয়েছে। এছাড়া ৯.২০ কোটি ভোটারকে ল্যামিনেটেড জাতীয় পরিচয়পত্র প্রদান করা হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া