adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নির্ধারিত দামে লবণযুক্ত চামড়া কিনবে ট্যানারি মালিকরা

নিজস্ব প্রতিবেদক : আগামী দিন দশেকের মধ্যে ট্যানারি মালিকরা সরকার নির্ধারিত মূল্যে লবণযুক্ত চামড়া কিনবে বলে জানিয়েছে বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশন (বিটিএ)।

আজ শনিবার রাজধানীর ধানমন্ডিতে বিটিএর কার‌্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান সংগঠনটির সভাপতি শাহিন আহমেদ।

শাহিন আহমেদ বলেন, কেউ যদি চামড়ায় সঠিকভাবে লবণ না মেশায় তাহলে সেই চামড়ার দাম পাবে না। মৌসুমি ব্যবসায়ীরা সঠিকভাবে লবণ দিয়ে চামড়া সংরক্ষণ করলে ট্যানারি মালিকরা নির্ধারিত দামে তা সংগ্রহ করবে।

কোরবানিদাতাদের চামড়ার ন্যায্য দাম না পাওয়ার কারণ হিসেবে শাহীন আহমেদ বলেন, ‘পাড়া-মহল্লাভিত্তিক সিন্ডিকেট হয়। এখানে দেখা যায় রাজনৈতিক কর্মীবাহিনী, সামাজিক ক্লাবভিত্তিক বিভিন্ন সংগঠন, যারা এলাকাভিত্তিক চামড়ার দাম নিয়ন্ত্রণ করে। তারা যদি ২০০-৩০০ টাকা করে চামড়া কেনে ট্যানারি মালিকদের কী করার আছে।’

চামড়া নিয়ে গণমাধ্যমে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে বলে অভিযোগ করেন বিটিএ সভাপতি। মিডিয়ায় প্রচার হচ্ছে দেশের বাজারে চামড়ার দাম ৩০ বছরের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে নেমেছে। তিনি বরেন, ‘এটি আসলে ঠিক নয়। কাঁচা চামড়ার দাম নিয়ে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে। এতে চামড়া পাচারের আশঙ্কা বাড়বে।’ আগামী এক মাস সীমান্তে নজরদারি বাড়ানোর দাবি জানান তিনি।

চামড়াশিল্পে এখন ক্রান্তিকাল চলছে উল্লেখ করে শাহীন আহমেদ বলেন, ‘বেশির ভাগ ট্যানারি উৎপাদনে নেই। গত বছরের ৪০-৪৫ শতাংশ চামড়া এখনো অবিক্রীত পড়ে আছে। আমাদের ডিমান্ড না থাকলে আমরা চামড়া কিনে কী করব। তবু আমরা বলছি আগামী এক সপ্তাহ থেকে ১০ দিনের মধ্যে আমাদের প্রতিনিধিরা লবণযুক্ত চামড়া সংগ্রহ করবে।’

চামড়ার দাম ও চাহিদা কমার পেছনে ট্যানারি শিল্প সাভারে স্থানান্তরও একটা বড় কারণ বলে জানান বিটিএর সভাপতি। তিনি বলেন, সাভারে পরিকল্পিত ট্যানারি শিল্প এখনো গড়ে ওঠেনি। এর দায় বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক)। ভুল তথ্য দিয়ে ট্যানারি মালিকদের সেখানে স্থানান্তর করা হয়েছিল। বারবার সময় বাড়িয়েও এ পরিকল্পিত শিল্পনগরীর কাজ শেষ না হওয়ার দায় বিসিকের।’

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বিটিএর শাহীন আহমেদ বলেন, ট্যানারি মালিকরা সাভারে যে বিনিয়োগ করেছিল তা মাঠে মারা গেছে। এ অবস্থা চলতে থাকলে বিসিকের বিরুদ্ধে মামলা করা ছাড়া কোনো উপায় থাকবে না।

সাভারে ট্যানারি স্থানান্তরের কারণে গত দুই বছর চাহিদা অনুযায়ী উৎপাদন হয়নি দোবি করে শাহীন আহমেদ বলেন, ‘ফলে রপ্তানিও কমেছে। এ ছাড়া নিজস্ব অর্থে ট্যানারি স্থানান্তরের কারণে পুঁজি সংকটে রয়েছে ট্যানারি মালিকরা। এবার মাত্র ৪২ ট্যানারিকে ঋণ দিয়েছে ব্যাংক। বাকিরা পায়নি। এ অবস্থায় অনেক ট্যানারি মালিক আড়তদারদের পাওনা পরিশোধ করতে পারেনি। অন্যদিকে বিশ্ববাজারে চাহিদা কম। এসব কারণে কাঁচা চামড়ার দাম কমে গেছে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বিটিএ সিনিয়র সহসভাপতি মো. মাজাকাত হারুন, সহসভাপতি ইলিয়াসুর রহমান, সাধারণ সম্পাদক সাখাওয়াত উল্লাহ প্রমুখ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
August 2018
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া