adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফিরে দেখা – ১৯৯৯’র বিশ্বকাপে বাংলাদেশ

bangladesh-national-cricket-team-11-copyহুমায়ুন সম্রাট : এ বছর অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড এই দুই দেশে ১৪ফেব্র“য়ারি শুরু হচ্ছে ১১তম আইসিসি ক্রিকেট বিশ্বকাপ-২০১৫। ইংল্যান্ডে সেই ১৯৭৫ সালে শুরু হয় বিশ্বকাপ ক্রিকেটের প্রথম আসর। ১৯৭৫ সালে শুরু হলেও ১৯৯৯ সাল থেকে বিশ্বকাপ ক্রিকেটের মহা আসরে বড় বড় দেশের বিপক্ষে প্রথম খেলতে নামে বাংলাদেশ। এবার দিয়ে মোট ৫মবার বিশ্বকাপ ক্রিকেটে অংশ নিচ্ছে বাংলাদেশ ক্রিকেট দল। শুধু খেলা নয় গত ২০১১ সালে শ্রীলংকা ও ভারতের সাথে যৌথভাবে আয়োজক দেশের খাতায়ও নাম লেখায় বাংলাদেশ। সে বছর ফেব্র“য়ারী মাসে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে পর্দা উঠে ১০ম বিশ্বকাপ ক্রিকেটের। মেগা ইভেন্ট সফল ভাবে আয়োজনের জন্য সারা বিশ্বের প্রসংশা পায় লাল-সবুজের বাংলাদেশ। 
১৯৯৯’র বিশ্বকাপ ক্রিকেট আসরে কেমন ছিলো বাংলাদেশ দলের পারফর্মেন্স তা জানা যাক। 
১৯৯৯ সালে ৭ম বিশ্বকাপ ক্রিকেট আসর বসে ইংল্যান্ডে। তবে বলে রাখা ভালো আসরের কিছু ম্যাচ অনুষ্ঠিত হয় স্কটল্যান্ড, আয়ারল্যান্ড ও নেদারল্যান্ডসে। সেই আসরে আইসিসি’র ৯টি পূর্নাঙ্গ সদস্য দেশের সাথে নতুন হিসেবে বাংলাদেশ, স্কটল্যান্ড ও কেনিয়া সহযোগি দেশ হিসেবে বিশ্বকাপ আসরে অংশ নেয়। উল্লে¬খ্য এই আসরের মধ্য দিয়ে প্রথম বারেরমত বিশ্বকাপ ক্রিকেটে খেলে বাংলাদেশ ও স্কটল্যান্ড। 

গ্র“পিং : অংশ নেয়া দল গুলোকে দুটি গ্র“পে বিভক্ত করা হয়। গ্র“প-এ তে খেলে : দক্ষিণ আফ্রিকা, ভারত, জিম্বাবুয়ে, ইংল্যান্ড, শ্রীলংকা ও কেনিয়া। গ্র“প-বি তে খেলে : বাংলাদেশ, অস্টেলিয়া, পাকিস্তান, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও স্কটল্যান্ড। 

বাংলাদেশ দল : ইংল্যান্ড বিশ্বকাপে আমিনুল ইসলাম বুলবুলের নেতৃত্বে বাংলাদেশ দলের অন্য ক্রিকেটাররা হলেন :  আকরাম খান, এনামুল হক মনি, ফারুক আহমেদ, হাসিবুল হোসেন শান্ত, খালেদ মাহমুদ সুজন, খালেদ মাসুদ পাইলট, মানজুরুল ইসলাম, মেহরাব হোসেন অপি, মিনহাজুল আবেদীন নান্নু, মোহাম্মদ রফিক, নাঈমুর রহমান দুর্জয়, নিয়ামুর রশিদ, শফিউদ্দিন আহমেদ ও শাহরিয়ার হোসেন। 
বাংলাদেশ দল নিজেদের প্রথম বিশ্বকাপ ক্রিকেট আসরে অংশ নিয়ে গ্র“প পর্যায়ে মোট ৫ম্যাচের মধ্যে জয় পায় ২টিতে! প্রথম রাউন্ড থেকে বাদ পরলেও দুটি ম্যাচ জিতে চমক সৃষ্টি করে আমিনুলের দল। বাংলাদেশ জয় পায় শক্তিশালী পাকিস্তান ও স্কটল্যান্ডের বিপক্ষে। 
প্রথম জয় ২৪মে ১৯৯৯। ইংল্যান্ড বিশ্বকাপ ক্রিকেট আসরের ১৭ম ম্যাচে নবাগত স্কটল্যান্ডের বিপক্ষে ২২ রানের প্রথম জয়ের স্বাদ পায় বাংলাদেশ। স্কটল্যান্ডের বিপক্ষে টস হেরে ব্যাট করতে নামে বাংলাদেশ। শুরু থেকেই ব্যাটিং বিপর্যয়ে পরে আমিনুল-পাইলটরা। দলীয় ২৬ রানে টপ অর্ডার ৫ব্যাটসম্যানকে হারায় বাংলাদেশ। সে অবস্থা থেকে ম্যাচ সেরা অপরাজিত মিনহাজুল আবেদীন নান্নু ১১৬ বল থেকে করা ৬৮ রান এবং দলীয় অপর দ্বিতীয় সেরা দর্জয়ের ৫৮ বলে ৩৬ রানের উপর ভর কওে শেষ পর্যন্ত ৯উইকেটে ১৮৫ রান সংগ্রহ করে বাংলাদেশ। তবে এই ১৮৫ রানের মধ্যে ৪৪রান ছিলো স্কটল্যান্ডের দেয়া অতিরিক্ত রান। বাংলাদেশের দেয়া জয়ের জন্য ১৮৬ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ১৬৩ রানে থেমে যায় স্কটল্যান্ড। বোলারদের দাপটে স্বল্প রানের পুজিতেও সহজ জয় পায় বাংলাদেশ। বাংলাদেশের পক্ষে ২টি করে উইকেট পান শান্ত, সুজন ও মানজুরুল। এছাড়া ১টি করে উইকেট নেন  নান্নু ও এনামুল হক মনি। 
দ্বিতীয় জয় ৩১মে ১৯৯৯। প্রতিপক্ষ পাকিস্তান। নর্দাম্পটনে বাংলাদেশের বিপক্ষে টস জিতে পাকিস্তান বোলিং করার সিদ্ধান্ত নেন। কারণ তাদের দলে রয়েছে ওয়াসিম আকরাম, ওয়াকার ইউনুস, শোয়েব আক্তার, শহীদ আফ্রিদী ও সাকলায়েন মুস্তাকদের মত বিশ্বসেরা বোলার। গতি আর সুইংয়ে ব্যাটসম্যানদের কাপন ধরানো এইসব বাঘা বাঘা বোলারদের মোকাবেলা করে ৯ উইকেটে হারিয়ে ২২৩ রান সংগ্রহ করে বাংলাদেশ। এর মধ্যে অবশ্য ৪০রান এসেছে অতিরিক্ত থেকে। দলের পক্ষে সর্বোচ্চ ৪২ রান করেন আকরাম খান। তখন কে জানতো এ ম্যাচে বাংলাদেশ ১৯৯২ সালে বিশ্বকাপ জয়ী পাকিস্তানকে হারাবে ৬২রানের বড় ব্যবধানে। সাঈদ আনোয়ার, শহীদ আফ্রিদী, ইনজামাম-উল-হক, সেলিম মালিক ও এজাজ আহমেদ এইসব বিশ্ব তারকা ব্যাটসমম্যানরা বাংলাদেশী বোলারদের সামনে অসহায় হয়ে পরেন। পাকিস্তান ৪৪ওভার ৩বল খেলে সবকটি উইকেট হারিয়ে সংগ্রহ করে ১৬১ রান। অলখালেদ মাহমুদ সুজন ব্যাট হাতে ২৭রান এবং ৩১ রানে পাকিস্তানের টপ অর্ডার ৩উইকেট তুলে নিয়ে হন ম্যাচ সেরা। 
বাংলাদেশের পরাজয় : ১৯৯৯ বিশ্বকাপে বাংলাদেশ পরাজিত হয় নিউজিল্যান্ডের কাছে ৬উইকেটে, ওয়েস্ট ইন্ডিজের কাছে ৭উইকেটে এবং সর্বাধিক বিশ্বকাপ জয়ী অস্ট্রেলিয়ার কাছে হার মানে ৭উইকেটে। 

উল্লেখ্য লর্ডসে ২০জুন ফাইনালে পাকিস্তানকে ৮উইকেটে হারিয়ে স্টিভ ওয়াহ নেতৃত্বে চ্যাম্পিয়ন হয় অস্ট্রেলিয়া।  

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
232425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া